আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম বলতে কী বুঝ? আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্যগুলো লিখ ।

অথবা, আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম সংস্থাপন কী? বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।
অথবা, আবদ্ধ মাঠকর্ম কাকে বলে? আবদ্ধ মাঠকর্মের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্মের জন্য বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদেরকে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে একটি নিদিষ্ট সময়ের জন্য নিয়োজিতকরণকে মাঠকর্ম সংস্থাপন (Field Placement) বলা হয় । অন্যভাবে বলা যায় তাত্ত্বিক জ্ঞানার্জনের পর একজন শিক্ষানবিস সমাজকর্মীকে একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহারিক জ্ঞানার্জন ও তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগের জন্য নিয়োগ করাই হলো মাঠকর্ম সংস্থাপন ।
আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম : আবদ্ধ বা বিশেষ মাঠকর্ম বলতে সেই মাঠকর্মকে বুঝায় যেখানে সমাজকর্মীরা একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে গড়ে উঠার ক্ষেত্রে জ্ঞানার্জন করেন। সাধারণ সহগামী মাঠকর্ম শেষ করার পর আবদ্ধ বা বিশেষ মাঠকর্ম অনুশীলনে প্রেরণ করা হয়। এটি মূলত কর্ম সংশ্লিষ্ট মাঠকর্ম অনুশীলন।সমাজকর্মের কোন ক্ষেত্রে প্রাকটিস করার জন্য বিশেষ জ্ঞানের প্রয়োজন পড়ে।এক্ষেত্রে শিক্ষানবিস সমাজকর্মীর চাহিদা অনুযায়ী অনেক সময় এ ধরনের মাঠকর্মে প্রেরণ করা হয়। আবদ্ধ মাঠকর্ম অনুশীলনে শিক্ষার্থীরা কোন বিষয়ে গভীর জ্ঞান লাভের সুযোগ পায় এবং এটি সে তার কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারে। Case Western Reserve University- এর CO” The block placement provides for field education as a stand alone experience, separate from course work. The block placement expands the opportunities for students to have an depth learning experience in diverse setting, both international & domestic, সহগামী মাঠকর্ম অনুশীলনের সাথে আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের মধ্যে প্রধানত দুটি পার্থক্য লক্ষ্য করা যায় । যথা:
১. আবদ্ধ মাঠকর্ম অনুশীলন অপেক্ষাকৃত সংক্ষিপ্ত সময়ের জন্য কিন্তু সহগামী মাঠকর্ম অনুশীলন অপেক্ষাকৃত অধিক সময়ের জন্য।
২. আবদ্ধ মাঠকর্ম অনুশীলন সহগামী মাঠকর্ম অনুশীলনের মত একাডেমিক কোর্স ওয়ার্ক নয়।আবদ্ধ মাঠকর্ম অনুশীলনে শিক্ষার্থীদের কেবল দেশের ভিতরেই প্রশিক্ষণ সম্পন্ন করতে হয় না তাদেরকে অনেক সময় দেশের বাইরেও প্রশিক্ষণ সম্পন্ন করতে হয়। এজন্য বলা হয়ে থাকে “Block placement is not only provides for a few intence field learning experience but it also allows for field placements outside.”
উল্লেখ্য, আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীকে ব্যবহারিক প্রশিক্ষণের দায়িত্বে নিয়োজিত তত্ত্বাবধায়কের কাছে আবেদন করতে হয়।অবেদনে এ ধরনের মাঠকর্ম অনুশীলনের যৌক্তিকতা ব্যাখ্যা করতে হয় । সাধারণত পেশাগত দক্ষতা অর্জন ও সমাজকর্ম অনুশীলনে প্রয়োজনীয় জ্ঞানার্জনের জন্য আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের জন্য অনুমতি দেয়া হয়।প্রতিষ্ঠানের কাজ ও শিক্ষার্থীর প্রয়োজনের ভিত্তিতে আবদ্ধ মাঠকর্ম প্রশিক্ষণ ন্যূনতম ১ মাস থেকে ১ বছরের জন্য নির্দিষ্ট করে দেয়া হয়।
আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্য
আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের কতকগুলো বৈশিষ্ট্য রয়েছে । নিম্নে এ বৈশিষ্ট্যগুলো উল্লেখ করা হলো:
১. আবশ্যিক কারণ : শিক্ষার্থীরা অনেক সময় তাদের সীমাবদ্ধতার কারণে আবদ্ধ মাঠকর্ম অনুশীলনে বাধ্য হয়।অর্থনৈতিক দুরবস্থার কারণেও শিক্ষার্থীরা আবদ্ধ মাঠকর্ম করতে চায়। তবে এটিই একমাত্র কারণ নয়। সময়ের সীমাবদ্ধতা ও অন্যান্য কারণেও শিক্ষার্থীরা আবদ্ধ মাঠকর্ম অনুশীলন করতে চায়।
২. শিক্ষা পরিকল্পনা : শিক্ষার্থীদের একটি পূর্ণাঙ্গ অনুশীলন পরিকল্পনা তৈরি করতে হয়।কোন সময়ে তারা মাঠকর্ম করবে এবং শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য কি হবে সে সম্পর্কেও তারা বিস্তারিত ব্যাখ্যা করবে।
৩. একটি শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কার্যাবলি : আবদ্ধ মাঠকর্ম অনুশীলন করলে একটি মানব সেবামূলক প্রতিষ্ঠানে নিয়োজিত হয়ে কাজ করতে হয়। শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানেও কাজ করতে পারে।তাদেরকে ফিল্ড সেমিনারেরও আয়োজন করতে হয় ।
৪. অনুমোদন : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের জন্য শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ফিল্ড ডাইরেক্টরের অনুমতির প্রয়োজন হয়।
৫. আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সময়সীমা : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে সাধারণত ৪৫ ঘণ্টা/সপ্তাহের অধিক সময় কাজ করতে হয় না। অনেক বিশেষজ্ঞ আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সময়সীমা ন্যূনতম ১ মাস থেকে ১ বছর বলে উল্লেখ করে । তবে এটা নির্ভর করে শিক্ষার্থীর প্রয়োজন ও তত্ত্বাবধায়কের মধ্যকার সমঝোতা চুক্তির উপর।
৬. দেশে ও বিদেশে মাঠকর্ম : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের দেশে এবং দেশের বাইরেও মাঠকর্ম অনুশীলন করতে পারে ।
৭. দ্বৈত ডিগ্রি : সাধারণত যারা দ্বৈত ডিগ্রি সম্পাদন করে বা একই সাথে দুইটি বিষয়ে অধ্যয়ন করে তারাই মূলত আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সুযোগ পায়।অনেক সময় চাকরিরতরাও এ সুযোগ নিয়ে থাকে।
উপসংহার : উল্লেখ্য আমাদের দেশে সমাজকর্মে আবদ্ধ মাঠকর্ম প্রশিক্ষণের সুযোগ খুব কম।আমাদের দেশে শিক্ষার্থীরা সহগামী প্রশিক্ষণ কাজ সম্পাদন করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d/