আনুষ্ঠানিক শিক্ষা কী?

অথবা, আনুষ্ঠানিক শিক্ষা বলতে কী বুঝ?
অথবা, আনুষ্ঠানিক শিক্ষা কাকে বলে?
অথবা, আনুষ্ঠানিকের সংখ্যা লিখ।
উত্তর৷ ভূমিকা :
শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি লাভ করতে পারে না। একারণে শিক্ষা বিকাশের প্রয়োজন সর্বাধিক। শিক্ষা বিকাশের জন্য বিভিন্ন পদ্ধতির প্রচলন ঘটানো হয়েছে। আনুষ্ঠানিক শিক্ষা পদ্ধতি সবচেয়ে কার্যকর এবং অধিক প্রচলিত। মূলত একটি জাতিকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার কোন বিকল্প নেই।
আনুষ্ঠানিক শিক্ষা (Formal education) : বর্তমানে যেসব শিক্ষা পদ্ধতির প্রচলন রয়েছে সেগুলোর মধ্যে আনুষ্ঠানিক শিক্ষা সবচেয়ে বেশি নিয়ন্ত্রিত, বৈজ্ঞানিক এবং গ্রহণযোগ্য। বর্তমানে পরিবর্তনশীল পৃথিবীর বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তিকে কর্মের জন্য যোগ্য করে গড়ে তোলাই আনুষ্ঠানিক শিক্ষার মূল লক্ষ্য ও উদ্দেশ্য হিসেবে বিবেচিত। সমাজব্যবস্থার পরিবর্তনের সাথে সাথে মানুষের কর্ম, আচরণ, চাহিদা, আকাঙ্ক্ষায় পরিবর্তন সাধিত হয়। শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে সকল পর্যায়ে এ পরিবর্তনের ছোঁয়া লাগে। শিক্ষার সাথে সামঞ্জস্য রেখে গড়ে উঠে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে আধুনিক কৌশলের প্রবর্তন করা হয়, যা আনুষ্ঠানিক শিক্ষা হিসেবে পরিচিত। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণের প্রতিষ্ঠান।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন শিক্ষাবিদ বিভিন্নভাবে আনুষ্ঠানিক শিক্ষাকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের কতিপয় সংজ্ঞা প্রদান করা হলো : আনুষ্ঠানিক শিক্ষা প্রসঙ্গে দেলওয়ার হোসেন শেখ বলেছেন, “স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় প্রভৃতি প্রতিষ্ঠানের মধ্যে ধারাবাহিক এবং ক্রম উচ্চস্তরের বিন্যস্ত শিক্ষাব্যবস্থাকে আনুষ্ঠানিক শিক্ষা বলে।” জনৈক শিক্ষাবিদ এ প্রসঙ্গে বলেছেন, “আনুষ্ঠানিক ব্যবস্থার সুনির্দিষ্ট কাঠামো থাকে। এ শিক্ষা প্রাথমিক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিস্তৃত। এ শিক্ষা ধারাবাহিকভাবে ধাপে ধাপে অগ্রসর হয়। বিশেষ বিশেষ কর্মসূচি এবং প্রতিষ্ঠানের মাধ্যমে কারিগরি ও পেশাভিত্তিক শিক্ষা এর মাধ্যমে প্রদান করা হয়।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আনুষ্ঠানিক শিক্ষা বলতে বৈসায়িক এবং গ্রহণযোগ্য শিক্ষা পদ্ধতিকে বুঝানো হয় যা প্রতিটি দেশেই প্রচলিত রয়েছে। যে দেশের আনুষ্ঠানিক শিক্ষার মান যত উন্নত সে দেশও
তত উন্নত।