আদিম সাম্যবাদী যুগে নারীর অবস্থান কেমন ছিল?

অথবা, প্রাগৈতিহাসিক যুগে নারীর অবস্থান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, আদিম সাম্যবাদী যুগের নারীর অবস্থান সম্পর্কে বর্ণনা কর।
অথবা, প্রাগৈতিহাসিক যুগে নারীর অবস্থান সম্পর্কে সংক্ষেপে আলোকপাত কর।
উত্তর৷ ভূমিকা :
আঠারো শতকের সমাজতান্ত্রিক আগস্ট বেবেল তথ্য প্রমাণাদি দিয়ে মন্তব্য করেছেন যে, “নারীরাই প্রথম মানুষ, যারা প্রথম বশ্যতা ও দাসত্বের বন্ধন স্বীকার করেছিল। নারীরা দাস প্রথারও আগে দাসত্বের শৃঙ্খল রেছে।” এ যুগে মানুষরা ছিল যাযাবর। গোত্র প্রথাই ছিল মানবসমাজের ভিত্তি। এখানে নারীদের উপর দায়িত্ব ছিল অনেক।
আদিম সাম্যবাদী যুগে নারীর অবস্থান : আদিম সাম্যবাদী যুগে নারীর অবস্থান নিম্নে আলোচনা করা হলো :
১. কৃষি কাজ ও পশু পালন : ইতিহাসে দেখা যায়, মহিলারা কৃষি উৎপাদন ব্যবস্থাটি উদ্ভাবন করেছিল। এ সময় মহিলারা পুরুষদের সমকক্ষ ছিল। মহিলারা একই সাথে সন্তান প্রতিপালন ও রান্নাবান্নার কাজ করতো। কাজের ব্যাপ্তিতে মহিলাদের সিংহভাগ কাজ সম্প্রসারণের জন্য তাদের স্থান ছিল অনেক উপরে।
২. দাস যুগ : দাস যুগে নারীদের কোন সামাজিক মর্যাদা ছিল না। ব্যাপক নারী নির্যাতনের মধ্য দিয়েই দাস ব্যবস্থা অগ্রসর হতে থাকে। এ যুগে কোন নবজাত কন্যা সন্তানকে প্রায়ই মেরে ফেলা হতো। এ নিঠুর পৈশাচিক পদ্ধতিতে শিশু কন্যা হত্যার পাশাপাশি অন্তগোত্র থেকে নারীকে বল পূর্বক হরণ করে আনারও রেওয়াজ ছিল। ইতিহাসের এ নিষ্ঠুরতম অধ্যায়ে নারীরা পুরুষের ভোগ্যপণ্য ছাড়া আর কিছুই ছিল না।
৩. সামন্ততান্ত্রিক যুগ : সামন্ততান্ত্রিক যুগেও নারীদের অবস্থান ছিল চরম অবমাননাকর। অর্থাৎ তারা ছিল কেবারেই পুরুষের অধস্তন।
৪. পুঁজিবাদী যুগ : পুঁজিবাদী যুগে দেখা যায়, ক. নারীদের বিপণনের সামগ্রী হিসেবে ব্যবহার করা হয়। খ. নারীদের মাতৃত্বের অধিকারে ও আইনগত অধিকার দিতে রাজি হয় না। গ. পেশার ক্ষেত্রেও নারীরা নানাভাবে নির্যাতিত হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে এটা স্পষ্ট প্রতীয়মান হয় যে, আদিম সাম্যবাদী যুগে নারীর অবস্থান অনেক নিচে ছিল। তখন নারীদের কোন মর্যাদা প্রদান করা হতো না। নারীদের বিভিন্ন ক্ষেত্রে দমন করে রাখা হতো।
অর্থাৎ আদিম সাম্যবাদী সমাজ ছিল নারীদের জন্য অন্ধকার যুগ।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/