আজ মৃত্যুর পরিপ্রেক্ষণীতে স্বার্থ সম্পর্কহীন তাঁর নির্ভীক মহত্ত্ব আরো জ্যোতির্ময় হয়ে দেখা দিয়েছে।” -ব্যাখ্যা কর।

উৎস : আলোচ্য অংশটুকু বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বিরচিত ‘সভ্যতার সংকট’ শীর্ষক প্রবন্ধের অন্তর্গত।
প্রসঙ্গ : জীবনের শেষ প্রান্তে পৌঁছে ইংরেজ-সভ্যতার উপর বীতশ্রদ্ধ হয়ে রবীন্দ্রনাথ মহামনীষী এন্ড্রুজের মহত্ত্বকে স্মরণ করে উল্লিখিত মন্তব্য করেছেন।
বিশ্লেষণ : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শৈশব থেকে ইংরেজ সভ্যতার মহত্ত্বের সাথে পরিচিত ছিলেন। তিনি যে পরিবারে জন্মগ্রহণ করেছিলেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির সে পরিবারের মানুষগুলো পাশ্চাত্য সংস্কৃতির অনুরাগী ছিলেন। অল্প বয়সে রবীন্দ্রনাথ একবার ব্যারিস্টারি পড়তে বিলেত গিয়েছিলেন। তখন তিনি জন ব্রাইটের মতো মানবতাবাদী রাজনীতিকের বক্তব্য শুনে মুগ্ধ হয়েছিলেন। তাঁর বক্তব্যে ছিল চিরন্তন ইংরেজের শাশ্বত বাণী। কিন্তু ভারতবর্ষে ইংরেজরা সভ্যশাসনের নামে নিপীড়ন, নির্যাতন ও বঞ্চনার কলঙ্কময় ইতিহাস সৃষ্টি করে চলছিল। সাম্রাজ্য মদমত্ততায় বিভোর হয়ে তারা প্রতি পদে পদে মানবতাকে লাঞ্ছিত ও অপমানিত করছিল। এসব কারণে ইংরেজদের উপর আশৈশব লালিত শ্রদ্ধা ও বিশ্বাসকে হারিয়ে ফেলেন রবীন্দ্রনাথ। এদের নৈতিক অধঃপতন দেখে বীতশ্রদ্ধ হয়ে পড়েন তিনি। মৃত্যুর দোরগোড়ায় দাঁড়িয়ে যখন চরম হতাশা তাঁকে গ্রাস করেছে তখন তিনি এন্ড্রুজের মহত্ত্বের কথা স্মরণ করে সান্ত্বনা খুঁজেছেন। তাঁর নির্ভীক মহত্ত্ব আরো জ্যোতির্ময় হয়ে দেখা দিয়েছে লেখকের কাছে। এন্ড্রুজের কাছে তাঁর ব্যক্তিগত কৃতজ্ঞতার কারণ ছিল। তরুণ বয়সে রবীন্দ্রনাথ ইংরেজি সাহিত্যের পরিবেশের মধ্যে যে ইংরেজ জাতির প্রতি নির্মল শ্রদ্ধা নিবেদন করেছিলেন শেষ বয়সে এন্ড্রুজ তারই জীর্ণতা ও কলঙ্কমোচনে সহায়তা করে গিয়েছেন। তাঁর স্মৃতির সাথে ইংরেজ জাতির মর্মগত মাহাত্ম্য লেখকের মনে ধ্রুব হয়ে থাকবে। রবীন্দ্রনাথের বিশ্বাস, ইংরেজদের মহত্ত্বকে এন্ড্রুজের মতো মনীষীরা সকল প্রকার নৌকাডুবির হাত থেকে উদ্ধার করতে পারবেন। এ বিশ্বাসের কারণেই জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে এন্ড্রুজের নির্ভীক মহত্ত্ব লেখকের কাছে জ্যোতির্ময় হয়ে দেখা দিয়েছিল।
মন্তব্য : এন্ড্রুজের স্বার্থ সম্পর্কহীন নির্ভীক মহত্ত্বকে দুর্দিনে স্মরণ করে লেখক সান্ত্বনা পেতে চেয়েছেন।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%ad%e0%a7%8d%e0%a6%af%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%95%e0%a6%9f-%e0%a6%aa%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7-%e0%a6%b0%e0%a6%ac%e0%a7%80%e0%a6%a8%e0%a7%8d/