ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

Earn bitcoin
Get 100$ bitcoin

সামাজিক জরিপের প্রয়োজনীয়তা আলোচনা কর । সামাজিক জরিপ ও ঘটনা অনুধ্যানের মধ্যে পার্থক্য লেখ।

অথবা, সামাজিক জরিপের প্রয়োজনীয়তা আলোচনা কর। সামাজিক জরিপ ও কেস স্টাডির অনুধ্যানের মধ্যে পার্থক্যগুলো বর্ণনা কর।
অথবা, সামাজিক জরিপের গুরুত্ব ব্যাখ্যা কর। সামাজিক জরিপ ও ঘটনা অনুধ্যানের মধ্যে বৈসাদৃশ্য লিখ।
অথবা,সামাজিক জরিপের তাৎপর্য বিশ্লেষণ কর। সামাজিক জরিপ ও কেস স্টাডির মধ্যে পার্থক্য দেখাও।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণা এক জনপ্রিয় ও ব্যাপক প্রচলিত তথ্যানুসন্ধান কৌশল হলো সামাজিক জরিপ । বিভিন্ন সামাজিক ঘটনার বর্ণানমূলক তথ্য উদ্ঘাটনমূলক ও ব্যাখ্যামূলক তথ্যাবলি জানার জন্য এ কৌশল অত্যন্ত উপযোগী । ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে ও বিংশ শতাব্দীর প্রথম দিকে জরিপ সাধারণত পরিচালিত হতো ঘটনা সম্পর্কিত তথ্যসংগ্রহের উদ্দেশ্যে।
সামাজিক জরিপের গুরুত্ব : যেসব ক্ষেত্রের জন্য সামজিক জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা নিমে আলোচনা করা হলো:
১. বিভিন্ন বিষয়ে জ্ঞান : জনসংখ্যা, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, গৃহব্যবস্থা, সামাজিক সমস্যা ইত্যাদি বিষয়ে কোন পরিকল্পনা গ্রহণ করতে হলো উপর্যুক্ত বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আমাদের দেশে বিভিন্ন এলাকায় তার সমস্যা, এলাকাবাসীর সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থা সম্পর্কে জানতে জরিপ পদ্ধতি বিশেষভাবে সহায়তা করে।
২. সামাজিক উন্নয়ন ও প্রাপ্তি : এক্ষেত্রে সামাজিক জরিপ এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। সামাজিক পরিকল্পনার জন্য বাস্তব অবস্থা জরিপ অপরিহার্য। অন্যথায় এ পরিকল্পনা কখনো বাস্তবমুখী হবে না এবং এর দ্বারা সামাজিক সমস্যার সামাধান করা সম্ভব হবে না।
৩. পরিকল্পনা মূল্যায়ন : কোন এলাকার উন্নয়নের জন্য কোন পরিকল্পনা বাস্তবায়ন করা হলো এর সঠিক মূল্যায়েনর জন্যও সামাজিক জরিপ আবশ্যক ।
৪. জটিল সমস্যা সমাধান : আমাদের দেশে সামাজিক সমস্যা অনেক জটিল প্রকৃতির। পৃথিবীর অন্যান্য দেশের সমস্যা হতে আমাদের দেশের সমস্যা ভিন্ন। আবার আমাদের দেশের শহর ও গ্রামাঞ্চলের সমস্যা ভিন্ন প্রকৃতির। সামাজিক জরিপ পদ্ধতির মাধ্যমে বা গ্রামাঞ্চলের সমস্যার প্রকৃতি, ধরন নির্ধারণ করে সে অনুযায়ী সমাধানের পরিকল্পনা গ্রহণ করা সম্ভব হয়।
৫. তথ্যের নির্ভরযোগ্যতা যাচাই : সংগৃহীত তথ্যের সঠিক ও নির্ভরযোগ্যতার মধ্যে সামাজিক জরিপের কার্যকারিতা নিহিত। যে বিষয়ে অকরণ করা হবে, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকলে সঠিক ও নির্ভরযোগ্যতা তথ্য লাভের সম্ভাবনা কমে যায়। ফলে জরিপের কার্যকারিতাও নষ্ট হয় ।
৬. জনগণের সক্রিয় অংশগ্রহণ : উন্নয়ন কর্মসূচিতে জনগণের সক্রিয় অংশগ্রহণের প্রয়োজন জনমত গঠন। নতুন কর্মসূচি গ্রহণের সমাজসেবা কর্মসূচি পুনরাবৃত্তি রোধ, বিভিন্ন কর্মসূচির মধ্যে সমন্বয়সাধন ইত্যাদির জন্য প্রয়োজন সামাজিক জরিপের। যথা :
১. যে কোন সমস্যা গভীর ও সঠিকভাবে জানতে, নির্ণয় করতে ও তার সমাধানে সমাজিক জরিপ সহায়তা করে।
২. তুলনামূলক অনুসন্ধানে সামাজিক জরিপ যথেষ্ট সহায়ক।
৩. সামাজিক জরিপ রাষ্ট্রীয় নীতিনির্ধারণ ও পরিকল্পনা প্রণয়ন, কর্মসূচি গ্রহণ ও প্রশমনে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে।
৪. বিরাট সংখ্যক সামাজিক উপাদান এর উপর অনুসন্ধান কাজ সামাজিক জরিপের মাধ্যমে সম্ভব।
৫. সামজিক জরিপ সামাজিক পরিবর্তনের ধারা ও বিশৃঙ্খলার মাত্রা এবং এর কারণসমূহ খুঁজে বের করার ক্ষেত্রে অবদান রাখে।
সামাজিক জরিপ ও ঘটনা অনুধ্যানের পার্থক্য : সামাজিক জরিপ ও ঘটনা অনুধ্যান বা কেস স্টাডির মধ্যে পার্থক্যগুলো নিয়ে লেখা হলো :

উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায়, সামাজিক জরিপ ও কেস স্টাডির মধ্যে অনেক পার্থক্য থাকলেও উভয়ের মধ্যে মিল পরিলক্ষিত হয়। বস্তুত যখন সামাজিক জরিপ কোন অবস্থা বা সমস্যা সম্পর্কে প্রাপ্ত তথ্য
দিতে পারে না তখন সুগভীর এ সুবিস্তৃত তথ্য পাওয়ার জন্য কেস স্টাডি পদ্ধতির ব্যবহার অপরিহার্য হয়ে পড়ে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:+8801979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!