সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক গবেষণায় পর্যবেক্ষণ কী?
অথবা, সামাজিক গবেষণায় পর্যবেক্ষণ কাকে বলে?
অথবা, পর্যবেক্ষণ কী?
অথবা, পর্যবেক্ষণ কাকে বলে?
অথবা, পর্যবেক্ষণের সংজ্ঞা লেখ।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণায় পর্যবেক্ষণ হচ্ছে উপাত্ত সংগ্রহের নিয়মতান্ত্রিক, নির্ভরযোগ্য ও বস্তুনিষ্ঠ পদ্ধতি । সাধারণভাবে পর্যবেক্ষণ হচ্ছে কোন বিষয়বস্তু বা ঘটনাকে দেখা । কিন্তু বৈজ্ঞানিক অর্থে বিশেষ উদ্দেশ্য নিয়ে নির্দিষ্ট কোন বিষয়বস্তু বা ঘটনাকে সুশৃঙ্খলভাবে দেখা এবং লিপিবদ্ধ করাই (Record) হচ্ছে পর্যবেক্ষণ । সমাজ গবেষকগণ পর্যবেক্ষণকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন ।
প্রামাণ্য সংজ্ঞা : নিয়ে কতিপয় উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপন করা হলো :
বিশিষ্ট সমাজ গবেষক পি. ভি. ইয়ং (P. V. Young) এর মতে, “Observation may be defined as systematic viewing, coupled with consideration of the seen phenomena.” অর্থাৎ, দৃশ্যমান প্রপঞ্চকে সুশৃঙ্খলভাবে দেখাকেই পর্যবেক্ষণ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে । মোজার এবং কালটন (Moser and Kalton) পর্যবেক্ষণের সংজ্ঞা দিতে গিয়ে ‘The Concise Oxford
Dictionary’ এর উদ্ধৃতি দিয়ে বলেছেন, “It is a accurate watching and noting of phenomena as they occur in nature with regard to cause and effect or mutual relations.” অর্থাৎ, পারস্পরিক সম্পর্ক ও কার্যকরণ সম্পর্কের ভিত্তিতে প্রকৃতিতে সংঘটিত ঘটনাবলি সঠিকভাবে দর্শন এবং লিপিবদ্ধ করাই হচ্ছে পর্যবেক্ষণ ।
বার্নার্ড এস. ফিলিপ্‌স (Bernard S. Phillips) এর মতে, “Observational methods of data collection are techniques for gathering information without direct questioning on the part of the investigator.” অর্থাৎ, উপাত্ত সংগ্রহের জন্য পর্যবেক্ষণ পদ্ধতি হচ্ছে এমন একটি কৌশল, যাতে অনুসন্ধানকারীকে সরাসরি প্রশ্ন জিজ্ঞাসা না করে কেবল চাক্ষুষ দেখে তথ্য (Information) সংগ্রহ করা হয় ।
কেনেথ ডি. বেইলি (Kenneth D. Bailey) বলেছেন, “The observational method is the primary technique for collecting data on non-verbal behaviour.” অর্থাৎ, অমৌখিক আচরণের প্রাথমিক উপাত্ত সংগ্রহের কৌশলকে পর্যবেক্ষণ বলা হয় ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, প্রকৃতির মধ্যে বিদ্যমান বিভিন্ন ব্যক্তি বা গোষ্ঠী, বস্তু বা ঘটনাকে প্রভাবিত না করে বিশেষ উদ্দেশ্য নিয়ে সুশৃঙ্খলভাবে অবলোকন করে সেগুলোর সঠিক, বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য বৈশিষ্ট্য বা তথ্য লিপিবদ্ধ করাই হচ্ছে পর্যবেক্ষণ । তবে পর্যবেক্ষণের সফলতা অনেকাংশেই নির্ভর করে পর্যবেক্ষকের যোগ্যতার (Ability) উপর ।