যৌথ পরিবার ভেঙে যাবার কারণগুলো চিহ্নিত কর ।

অথবা, কী কারণে যৌথ পরিবার ব্যবস্থা ভেঙে যাচ্ছে। চিহ্নিত কর।
অথবা, যৌথ পরিবার ব্যবস্থা বিলুপ্তির কারণ বর্ণনা কর।
অথবা, যৌথ পরিবার ভেঙে যাবার প্রধান কারণসমূহ তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
আকার এবং কাঠামোগত দিক থেকে বাংলাদেশের পরিবার ঐতিহ্যগতভাবেই ছিল যৌথ পরিবার। বস্তুত যৌথ পরিবার ভারত এবং বাংলাদেশের সুপ্রাচীন এক ঐতিহ্য। বাবা-মা, দাদা-দাদী, এমনকি চাচা-চাচী এবং তাদের সন্তানাদিসহ নাতি নাতনীদের নিয়ে গঠিত হয় বৃহদাকারের যৌথ পরিবার।
যৌথ পরিবার ভেঙে যাবার কারণ : নানা কারণে বাংলাদেশের ঐহিত্যবাহী যৌথ পরিবারে ভাঙন দেখা দিয়েছে অনেক আগেই। যেসব কারণে যৌথ পরিবারে ভাঙন দেখা দেয় তা নিম্নে সংক্ষেপে আলোচিত হলো :
১. আর্থিক অনটন : আর্থিক অনটন তথা দারিদ্র্য যৌথ পরিবার ভেঙে যাবার অন্যতম গুরুত্বপূর্ণ একটি কারণ ।
২. নগরায়ণ ও শিল্পায়নের প্রভাব : নগরায়ণ এবং শিল্পায়নের ফলেও যৌথ পরিবারে ভাঙন দেখা দেয়। নতুন নতুন কর্মক্ষেত্র তৈরি হওয়ায় যৌথ পরিবারের যুব ও মধ্য বয়সী সদস্যরা গ্রাম ছেড়ে কাজের সন্ধানে নগরে চলে আসে এবং যৌত পরিবারের ভাঙন ত্বরান্বিত করে।
৩. শ্রম বিভাজন : সময়ের পরিবর্তনে এবং উৎপাদন ব্যবস্থার চাহিদা মিটাতে এক একজন এক এক কাজে পারদর্শিতা অর্জন করে। এভাবে অনেকে কৃষি কাজ ছেড়ে ভিন্ন কাজে ও পেশায় প্রশিক্ষণ নিয়ে অন্যত্র কাজের সন্ধানে ছুটতে থাকে। যৌথ পরিবার ছেড়ে তারা নতুন কর্মস্থলে নতুন করে বসবাস করতে থাকে। ফলে ভাঙন দেখা দেয় গ্রামীণ
যৌথ পরিবারে।
৪. শিক্ষা ও সচেতনতা বৃদ্ধি : শিক্ষার প্রসার ঘটায় অনেকে গ্রাম ছেড়ে শহরে উচ্চ শিক্ষা গ্রহণ করে। আধুনিক পাশ্চত্য শিক্ষার ফলেও অনেকে পাশ্চত্য মনোভাবাপন্ন হয়ে পড়ে যা যৌথ পরিবার প্রতিকূলে কাজ করে। এভাবেই যৌথ পরিবার ক্রমশ ভাঙতে থাকে।
৫. পরিবার কলহ ও দ্বন্দ্ব সংঘাত : আর্থিক সামাজিক ও মনস্তাত্ত্বিক কারণে পরিবার জীবনে কলহ বিবাদ দেখা দেয়। এসব কলহ যৌথ পরিবারে ভাঙন ডেকে আনে।
৬. ব্যক্তিগত পর্যায়ে উন্নয়ন ভাবনা : যৌথ পরিবারের কোনো কোনো সদস্য অনেক সময়ই মনে করেন যে, একত্রে থাকলে ব্যক্তিগতভাবে তার আর্থিক উন্নয়ন সম্ভব হবে না। তাই যৌথ পরিবারে দেখা দেয় ভাঙন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, যৌথ পরিবার ভেঙে যাচ্ছে এবং তদস্থলে ক্ষুদ্রাকৃতির ছোট্ট একক পরিবার গড়ে উঠছে। যে পরিবারেই হোক না কেন প্রবীণ পিতা-মাতা, দাদা-দাদী, নানা-নানীর প্রতি সকলে খেয়াল রাখতে হবে।