ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ

অথবা, ব্যাখ্যামূলক গবেষণা কী?
অথবা, ব্যাখ্যামূলক গবেষণার সংজ্ঞা দাও।
অথবা, ব্যাখ্যামূলক গবেষণা কাকে বলে?
উত্তর ভূমিকা : যে গবেষণায় বিভিন্ন চলকের মধ্যে কার্যকারণ সম্পর্ক নির্ধারণ করা হয় তাকে ব্যাখ্যামূলক গবেষণা (Explanatory Research) বলে। এ ধরনের গবেষণার মূল লক্ষ্য হলো বিষয়বস্তুর সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান করা।
ব্যাখ্যামূলক গবেষণা : ব্যাখ্যামূলক গবেষণা ‘কেন’ (Why) প্রশ্নের উপর বেশি আলোকপাত করে এবং এর উত্তর দিতে সচেষ্ট হয়। যেমন- “বাংলাদেশে মাদকাসক্তির পরিমাণ কেন বেড়ে যাচ্ছে” তা তুলে ধরে সুস্পষ্টভাবে ব্যাখ্যা
প্রদান করাই হলো এ ধরনের গবেষণার মৌল প্রতিপাদ্য বিষয়। এ ধরনের গবেষণা কোনো ঘটনার কারণ খোঁজার চেষ্টা করে এবং এর উত্তর প্রদান করে।
ব্ল্যাক এবং চ্যাম্পিয়ন (J. A. Black and D. J. Champion) তাঁদের ‘Methods and Issues in Social Research’ গ্রন্থে বলেন, “To explain is to expand our knowledge of the world around us.” অর্থ বিষয়বস্তুর ব্যাখ্যা করার অর্থই হচ্ছে আমাদের চারপাশের জ্ঞানের রাজ্য সম্প্রসারিত করা।
ডব্লিউ. এল. নিউম্যান (William L. Neuman) ব্যাখ্যামূলক গবেষণার লক্ষ্য (Goals) সম্পর্কে বলেন,
“- Test a theory’s predictions or principle

  • Elaborate and enrich a theory’s explanation.
    — Extend a theory to new issues or topics.
  • Support or refuse an explanation or prediction
  • Link issues or topics with a general principle.
  • Determine which of several explanations is best.”
    উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ব্যাখ্যামূলক গবেষণায় কোনো একটি তত্ত্বের ভবিষ্যদ্বাণী বা নীতিমালা পরীক্ষা করা হয়, কোনো তত্ত্বের বিস্তারিত এবং সুস্পষ্ট ব্যাখ্যা প্রদান করা হয় এবং নতুন কোনো বিষয়ে তত্ত্বের সম্প্রসারণ করা হয়। বস্তুত এটি বিভিন্ন ঘটনার মধ্যে কার্যকরণ সম্পর্ক নির্ণয় করে থাকে।


পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!