বাঙালি দর্শনের গতিপ্রকৃতি সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বাঙালি দর্শনের গতি প্রকৃতি আলোচনা কর।
অথবা, বাঙালি দর্শনের গতি প্রকৃতি সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শনের গতি প্রকৃতি সম্পর্কে তোমার ধারণা তুলে ধর।
অথবা, বাঙালি দর্শনের গতি প্রকৃতি সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
সমগ্র পৃথিবীতে যতগুলো সমৃদ্ধ দর্শন রয়েছে বাঙালির দর্শন তার মধ্যে অন্যতম একটি দর্শন।বাঙালি দর্শন হলো বাঙালি জাতির চিন্তা-চেতনা, ধ্যানধারণা, ভাবধারা, মনোভাব, আবেগ, অভিজ্ঞতা, সংস্কার, সংস্কৃতি,ধর্ম, রাজনীতি ইত্যাদির সমষ্টি। এগুলোই বাঙালি দর্শনের গতিপ্রকৃতির নিয়ন্ত্রক। অর্থাৎ বাঙালি জীবন ও মননে যা কিছু স্থান লাভ করেছে তা তার দর্শনকে নিয়ন্ত্রণ করেছে।
বাঙালি দর্শনের গতিপ্রকৃতি : বাঙালি দর্শনের উদ্ভব ও বিকাশে যেসব তত্ত্ব, ধর্ম বা চিন্তাধারা প্রভাব বিস্তার করেছে তাই বাঙালি দর্শনের গতিপ্রকৃতি নির্ধারণ ও নিয়ন্ত্রণ করেছে। বাঙালি দর্শনের গতিপ্রকৃতি নিম্নে আলোচনা করা হলো :
১. বৌদ্ধ দুঃখবাদ : বাঙালি দর্শন বৌদ্ধ দর্শন দ্বারা প্রভাবিত। গৌতম বুদ্ধের দুঃখ সম্পর্কিত আলোচনা এবং বাঙালি দার্শনিক কর্তৃক তার ব্যাখ্যা বিশ্লেষণ বাঙালি দর্শনের অন্যতম উপজীব্য বলেই প্রাচীন কাল থেকে বিবেচিত হয়ে আসছে।বাঙালি দর্শনে যে দুঃখবাদ তা বৌদ্ধ প্রভাবজাত।
২. বাঙালির চিন্তা ও মনন সাধনা : বাঙালি দর্শন জীবনবাদী দর্শন। বাঙালি দর্শন একদিকে ব্যবহারিক অপরদিকে মানসিক প্রয়োজন মিটিয়ে থাকে। এ উভয় দিককে কেন্দ্র করেই বাঙালির চিন্তা ও মনন সাধনার ইতিহাস গড়ে উঠেছে।
৩. ধর্মীয় প্রভাব : বাঙালি দর্শনে বাঙালি জাতির কাছে যেসব ধর্ম গ্রহণযোগ্যতা পেয়েছে তার প্রত্যক্ষ প্রভাব রয়েছে।সকল ধর্মের তত্ত্বের সাথে নিজস্ব তত্ত্বের সমন্বয়ে বাঙালি দর্শন স্বতন্ত্র দর্শনে পরিণত হয়েছে।
৪. সাহিত্য, সংস্কৃতি ও শিল্পকলা : বাঙালি দর্শনের প্রকৃত রূপটি প্রাচীন কাল থেকেই সাহিত্য, সংস্কৃতি ও শিল্পকলার মাধ্যমে পরিস্ফুটিত হয়েছে। যার ধারাবাহিকতা আজও বিদ্যমান।
৫. মানবতাবাদ : বাঙালি দর্শনের মূল আলোচ্য বিষয় মানুষ ও মানবতা কেন্দ্রিক। মানুষের মুক্তিই এ দর্শনের মূল লক্ষ্য । বাঙালি দর্শনের প্রতিটি ধারাই মানবতাবাদে উজ্জীবিত।
৬. বিভিন্ন জ্ঞানতাত্ত্বিক মতবাদ : বাঙালি দর্শনে জ্ঞানতাত্ত্বিক মতবাদ হিসেবে বুদ্ধিবাদ, বিচারবাদ, অভিজ্ঞতাবাদ,অধ্যাত্মবাদ, বস্তুবাদ প্রভৃতি মতবাদ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এছাড়া সমাজতান্ত্রিক মতবাদ, প্রত্যক্ষবাদ,উপযোগবাদ প্রভৃতি মতবাদও রয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, বাঙালি দর্শনের গতিপ্রকৃতি এর অভ্যন্তরীণ ও বাহ্যিক উপাদান দ্বারা প্রভাবিত ও নিয়ন্ত্রিত। বাঙালি দর্শনের বিভিন্ন ধারা এ দর্শনকে উদ্ভব ও বিকাশের ক্রমধারায় প্রভূত সমৃদ্ধি দান করেছে। আর তাই বাঙালি দর্শন প্রকৃত দর্শনের মর্যাদা অর্জন করেছে।ৎ

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/