ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্লেটোর দার্শনিক রাজার সমালোচনাসমূহ আলোচনা কর ।

অথবা , প্লেটোর দার্শনিক রাজার সমালোচনার কারণসহ আলোচনা কর ।

অথবা , প্লেটোর দার্শনিক রাজার সমালোচনাগুলো পর্যালোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : ” Father of political philosophy ” বলে স্বীকৃত প্লেটোর আদর্শ রাষ্ট্র ব্যবস্থা এবং তাঁর “ দার্শনিক রাজার ” তত্ত্ব দর্শনের জগতে অভিনব ও আকর্ষণীয় হলেও তা সমালোচনার ঊর্ধ্বে নয় । যুগে যুগে মানুষ যেমন তার দর্শন দ্বারা প্রভাবিত হয়েছে তেমনি তার দর্শন নানাভাবে সমালোচিতও হয়েছে । আধুনিক কালের দার্শনিকগণ তাঁর শাশ্বত শাসন মই এ গত্য ছোটো উপলব্ধি করেন ডি এবং কাজলও যে গুৰু বাষ্ট্রের সেবামাস এই রাষ্ট্রের সকল কয়স্তাই উৎস তা প্লেটোর সমকালে এবং তার পূর্বভাগের রাষ্ট্রচিন্তার ছিল অনুপস্থিত । তাই ঠিক ঐতিহ্য নির্ভর শাসনব্যবস্থা আধুনিক গ্রহণযোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে ।

সমালোচনা: প্রোটোর সময় থেকে শুরু করে আজ পর্যন্ত অনেকেই অনেকভাবে প্লেটোর আর্শনিক বাজার নীতির সহাগোনা করেছেন । প্রোটোর সমকালীন সোভিস্টগৎ , বিশেষ করে সোফিস্টদের শিক্ষাগুরু আইসোক্রেটিস প্লেটোর কে অস্ত ও কল্পনাবিলাসী বলে আখ্যায়িত করেছেন । নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো ।

১. টায় শিক্ষাব্যবস্থা সার্বজনীন নয় : যদিও প্লেটো স্বীকার করেছেন যেসব পিতা – মাতার স্বভাবে যৌগা ও ভায়ের উপাদান রয়েছে , তাদের মধ্য থেকে স্বর্ণের উপাদান সমন্বিত সন্তানের জন্য হতে পারে । কিন্তু তাঁর The Republic আলোচনায় ব্যাপারটিকে খুব বেশি গুরুত্ব দেননি । তাঁরা এ ধরনের সন্তানদের তাদের মূল অংশ থেকে আলাদা করে সাসলের পর্যায়ে উন্নীত করার বিধান সংবলিত কোন পরিকল্পনা তিনি সেন নি । তিনি যে শিক্ষাব্যবস্থার কথা বে বধূ উচ্চতর শ্রেণীর শিশুদের জন্য সংরক্ষিত করে রেখেছেন । কৃষক , শ্রমিক সন্তানদের শিক্ষা সম্পর্কে তিনি কিছুই বলেন নি । তিনি মূলত বিশ্বাস করতেন যে , উচ্চতর জ্ঞান অর্জনের মাধ্যমে মহত্তর চরিত্র গঠনে অভিভাবকনের একচেটিয়া ।

২. স্বৈরাচারী শাসনের নামান্তর : প্লেটোর দার্শনিক রাজার শাসনের উপর ভিত্তি করে বর্তমান শতাব্দীতে সাবানের বিষ্ঠা ঘটেছে । তাই অনেকে প্লেটোর দার্শনিক বাজার শাসনকে স্বৈরাচারী শাসনের নামান্তর বলে আখ্যায়িত করেছেন । পারেন । ফলে জনস্বার্থের নামে স্বেচ্ছাচার চালালে তাতে কারও আপত্তি করার অবকাশ থাকবে না এবং তাতে নিজ স্বার্থসিদ্ধির হাতিয়ার হতে পারে ইতিহাস প্রমাণ করে যে , প্রকৃত দার্শনিক বাজার আবির্ভাব কোথাও হয় নি ।

৩. শাসিতের প্রতি চ্যালেঞ্জ : প্লেটোর দার্শনিক রাজার শাসননীতি “ শাসিতের সমভিত্তিক শাসনব্যবস্থার প্রতি একটা আপেভম্বরূপ । ” ফরাসি বিপ্লবের অধিনায়ক রোবেসপিয়ার যেমন জ্যাকোবীনদের হ্রাসের শাসনতে স্বেচ্ছাচারের বিরুদ্ধে স্বাতন্ত্রের স্বেচ্ছাচান বলে অভিহিত করতেন এবং মানুষকে স্বাধীন হতে বাধ্য করার জন্য সে স্বেচ্ছাচারকে কাজে লাগানো হচ্ছে বলে দাবি করতেন । প্লেটোর দার্শনিক বাজার শাসনও ছিল অনেকটা সে ধরনের ব্যাপার । এছাড়া প্লেটোর নার্শনিক রাজার শাসনীতিতে সাধারণ মানুষের রাজনীতিতে অংশগ্রহণের যোগ্যতাকে সম্পূর্ণভাবে অস্বীকার করা হয়েছে । ফলে গণতন্ত্রের যে আন্দোলন পরবর্তী কালে গণমানুকে অনুপ্রাণিত করে তা প্লেটোর এ তত্ত্বে অস্বীকৃত হয়েছে ।

৪. গণতন্ত্র বিরোধী : প্লেটোর দার্শনিক রাজা শাসিত শাসনব্যবস্থা গণতান্ত্রিক নয় কারণ তিনি গণতন্ত্রকে নিকৃষ্ট শাসদবাহস্থ বলে মনে করেন । বর্তমানে গণতন্ত্র একটি উত্তম শাসনব্যবস্থা । এজন্য দার্শনিক রাজার শাসিত শাসনব্যবস্থা কখনো সবগুণের অধিকারী হতে পারে না । এজন্যই নির্দোষ ও নিম্পাস ব্যক্তির শাসন অতিত করার সম্পূর্ণ অবান্তর এবং কাল্পনিক । অাদিহিমূলক নয় ।

৫. প্লেটোর দার্শনিক রাজার শাসন দায়িত্বশীল ও জংবদিহিমূলক নয় । সার্শনিক বাজাবা রানের ইচ্ছামতো শাসন পরিচালনা করবেন । এজন্য কারও কাছে তার কাজের জন্য জবাসনিহি করতে হবে না । শাসনব্যবস্থার জনগণের মতামতের জন্য দেখা হয় এবং অধিকার রক্ষা করা হয় । কিন্তু দার্শনিক রাজার শাসনে খেছের জনগণের মতামত উপেক্ষিত যেহেতু এখানে জনগণের অধিকারণ রক্ষিত হয় না ।

৬. আইনের শাসন অনুপস্থিত আদর্শ রাষ্ট্রে আইনের শাসনের প্রয়োজনীয়তা অনুতন করে নি । তিনি আনের হিসেবে অভিহিত করেন । কিন্তু আইনের শাসন কখনো একজনের কথা মত চলতে পারেনা। প্লেটোর সাম্যবাদ ব্যক্তিগত সম্পত্তিসহ পরিবার প্রথারও বিলুপ্তি ঘটে । তা শুধু শাসক এবং যোদ্ধা শ্রেণীর ক্ষেত্রে প্রযোজ্য । কিন্তু সেক্ষেত্রে সমাজে বৈষম্য দূর করে না । কারণ তাঁর তত্ত্বে শ্রমিক শ্রেণী বা উৎপাদক শ্রেণীর ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয় ।

৭ . প্লেটোর সাম্যবাদে তিনটি শ্রেণী বিদ্যমান । যেমন শাসক শ্রেণী ; যোদ্ধা শ্রেণী এবং শ্রমিক বা উৎপাদক শ্রেণী । যা মূলত তার কল্পিত রাষ্ট্র তত্ত্ব নির্ভর ।

৮ . প্লেটোর সাম্যবাদ আন্তর্জাতিকতায় বিশ্বাস করে না । কারণ আন্তর্জাতিকতাবাদ প্লেটোর রাষ্ট্রতত্ত্বের প্রতিপাদ্য বিষয় নয় । তাঁর কল্পিত রাষ্ট্রতত্ত্বে তিনি শুধু রাষ্ট্রকে সার্বভৌম ক্ষমতার অধিকারী হিসেবে চিন্তা করেছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , প্লেটোই সর্বপ্রথম রাষ্ট্রের নাগরিকদের জীবন ব্যবস্থাকে উন্নত করার জন্য সাম্যবাদের ধারণা দেন । এক্ষেত্রে বিশেষভাবে বলা যায় যে , প্লেটোর সাম্যবাদী তত্ত্বে এর একটা অভিনবত্ব হলো নারী এবং পুরুষের ক্ষেত্রে সমান অধিকার দেয়া হয়েছে । কিন্তু তার পরও আমরা পূর্ণাঙ্গ সাম্যবাদ বলতে পারি না । তবে প্রায় আড়াই হাজার বছর পূর্বে প্লেটোর সাম্যবাদী ধারণা আধুনিক সাম্যবাদীদের চিন্তা ও লেখনীতে যথেষ্ট প্রভাব বিস্তার করেছে । মূলত এখানেই প্লেটোর সাম্যবাদী তত্ত্ব বা ধারণার যথার্থতা নিহিত ।

প্রশ্ন। প্লেটোর সাম্যবাদের সমালোচনা সম্পর্কে আলোচনা কর । অথবা , প্লেটোর সাম্যপদ সমালোচনার সাথে পর্যালোচনা কর ।

অথবা , প্লেটোর সাম্রবাদ সমালোচনার ঊর্ধ্বে নয় যুক্তি সহকারে ব্যাখ্যা কর ।

উত্তর ৷ ভূমিকা : মহান গ্রিক দার্শনিক প্লেটোব অমর গ্রন্থ ‘ The Republic এ বর্ণিত আদর্শ রাষ্ট্রের বাস্তবায়নকল্পে তিনি দুটি উপায়ের প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভব করেন । এদের একটি হলো শিক্ষাব্যবস্থা এবং অন্যটি হলো সাম্যবাদ তত্ত্ব । একটি আদর্শ রাষ্ট্র গঠনের জন্য যদিও প্লেটো শিক্ষাব্যবস্থার উপর খুব জোর দিয়েছেন , তথাপি তিনি সাম্যবাদকে উপেক্ষা করতে পারেন নি । প্লেটোর সাম্যবাদ তাঁর রাজনৈতিক দর্শনের এক অনবদ্য সৃষ্টি ।

প্লেটোর সাম্যবাদের সমালোচনা : প্লেটো তাঁর আদর্শ রাষ্ট্রের সাম্য , ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার লক্ষ্যে যে · সাম্যবাদ ব্যবস্থার কথা বলেছেন তা মানুষের কতকগুলো ব্যক্তিগত অধিকারকে খর্ব করে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছে । নিম্নে সমালোচনাসমূহ আলোচনা করা হলো :

১. প্লেটোর সাম্যবাদকে Half Communism বলা যায় । কারণ প্লেটো শুধু শাসক শ্রেণী ও যোদ্ধা শ্রেণীর জন্য পরিবার ও ব্যক্তিগত সম্পত্তি উচ্ছেদের কথা বলেছেন । প্লেটোর সাম্যপদ তত্ত্বে শ্রমিক বা উৎপাদক শ্রেণী অন্ত র্ভুক্ত নয় । রাষ্ট্রের কোন একটি শ্রেণীকে বাদ দিয়ে সাম্যবাদের সুফল বা সাম্যবাদের পূর্ণাঙ্গ উপযোগিতা জনগণ ভোগ করতে পারে না ।

২. প্লেটোর সাম্যবাদ তত্ত্বে শাসক শ্রেণীকে সর্বোচ্চ সার্বভৌম ক্ষমতার অধিকারী হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে । তাঁর , সাম্যবাদ তত্ত্বে শাসক শ্রেণী কারো কাছে কোন প্রকার দায়বদ্ধ নয় । এ রকম কর্তৃত্ববাদী শাসক শ্রেণী যদি কোন অন্যায় , অপরাধ করে এমন কী তাঁরা যদি রাষ্ট্রের উন্নয়ন কাজে উদাসীন থাকে তবে সে ক্ষেত্রে শাসক শ্রেণীকে নিয়ন্ত্রণ করার মতো কোন সুযোগ নেই ।

৩ . প্লেটোর সাম্যবাদ তত্ত্বে রাজনীতির উপর সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে । কিন্তু বাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ গঠনমূলক সামাজিক অবকাঠামোর উন্নয়নের ক্ষেত্রে এমন কোন গুরুত্ব নেই

৪ . প্লেটোর সাম্যবাদ তত্ত্বে রাষ্ট্রের ঐক্য ও সহতি কামনা করা হয়েছে । কিন্তু , তার সাম্যবাদ তত্ত্বে শ্রেণী প্রথার উচ্ছেদসহ শোষণহীন সমাজ ব্যবস্থা কায়েমের কোন সুযোগ নেই । ফলে সমাজের শ্রমিক এবং দরিদ্র জনগোষ্ঠীর কোন কল্যাণ সাধিত হয় না ।

৫ . প্লেটোর সাম্যবাদ তত্ত্ব সংঘাতের উপর প্রতিষ্ঠিত নয় । তাঁর সাম্যবাদ রাষ্ট্রতত্ত্ব ভিত্তিক পদ্ধতির উপর প্রতিষ্ঠিত । এক্ষেত্রে শ্রেণী সংগ্রামের কোন সুযোগ নেই । প্লেটোর সাম্যবাদ মূলত তাঁর কল্পিত রাষ্ট্রতত্ত্ব নির্ভর ।

৬. প্লেটোর সাম্যবাদ ব্যক্তিগত সম্পত্তিসহ পরিবার প্রথারও বিলুপ্তি ঘটে । তা শুধু শাসক এবং যোদ্ধা শ্রেণীর ক্ষেত্রে প্রযোজ্য ! কিন্তু সেক্ষেত্রে সমাজে বৈষম্য দূর করে না । কারণ তাঁর তত্ত্বে শ্রমিক শ্রেণী বা উৎপাদক শ্রেণীর ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয় ।

৭ . প্লেটোর সাম্যবাদে তিনটি শ্রেণী বিদ্যমান । যেমন শাসক শ্ৰেণী ; যোদ্ধা শ্রেণী এবং শ্রমিক বা উৎপাদক শ্রেণী । যা মূলত তার কল্পিত রাষ্ট্র তত্ত্ব নির্ভর ।

৮ . প্লেটোর সাম্যবাদ আন্তর্জাতিকতায় বিশ্বাস করে না । কারণ আন্তর্জাতিকতাবাদ প্লেটোর রাষ্ট্রতত্ত্বের প্রতিপাদ্য বিষয় নয় । তাঁর কল্পিত রাষ্ট্রতত্ত্বে তিনি শুধু রাষ্ট্রকে সার্বভৌম ক্ষমতার অধিকারী হিসেবে চিন্তা করেছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , প্লেটোই সর্বপ্রথম রাষ্ট্রের নাগরিকদের জীবন ব্যবস্থাকে উন্নত করার জন্য সাম্যবাদের ধারণা দেন । এক্ষেত্রে বিশেষভাবে বলা যায় যে , প্লেটোর সাম্যবাদী তত্ত্বে এর একটা অভিনবত্ব হলো নারী এবং পুরুষের ক্ষেত্রে সমান অধিকার দেয়া হয়েছে । কিন্তু তার পরও আমরা পূর্ণাঙ্গ সাম্যবাদ বলতে পারি না । তবে প্রায় আড়াই হাজার বছর পূর্বে প্লেটোর সাম্যবাদী ধারণা আধুনিক সাম্যবাদীদের চিন্তা ও লেখনীতে যথেষ্ট প্রভাব বিস্তার করেছে । মূলত এখানেই প্লেটোর সাম্যবাদী তত্ত্ব বা ধারণার যথার্থতা নিহিত ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!