ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ রাজস্ব ব্যয় হ্রাসের উপায় বর্ণনা কর ।

[ad_1]

প্রশ্নঃ রাজস্ব ব্যয় হ্রাসের উপায় বর্ণনা কর ।

উত্তর- ভূমিকা : রাজস্ব ব্যয় একটি দেশের জন্য অপরিহার্য একটি বিষয় । কিন্তু উন্নয়নশীল দেশ তথা বাংলাদেশের জন্য রাজস্ব ব্যয়ের মাত্রা হবে সঠিকভাবে ও সঠিক খাতে । এজন্য রাজস্ব ব্যয় হ্রাস করতে হবে বিভিন্ন উপায় অবলম্বনের মাধ্যমে ।

রাজস্ব ব্যয় হ্রাসের উপায় : সরকারের রাজস্ব ব্যয় হ্রাসের জন্য নিম্নোক্ত পদক্ষেপ সুপারিশ করা যায় ।

১. জন – প্রশাসন ব্যয় হ্রাস : সরকারের ব্যয় হ্রাসের জন্য মন্ত্রণালয় ও দপ্তরের সংখ্যা হ্রাস করা এবং প্রত্যেকটি মন্ত্রণালয়ের আকার ছোট করা প্রয়োজন । এজন্য সমগ্র প্রশাসনিক কাঠামো পুনর্বিন্যাস করা প্রয়োজন ।

২. অপব্যয় বন্ধ করা : সকল মন্ত্রণালয় ও বিভাগে কৃচ্ছ সাধন অভিযান চালানো প্রয়োজন । মন্ত্রী মহোদয়দের সহযাত্রীর বহর নিয়ে ঘন ঘন বিদেশ যাত্রা যতটুকু পারা যায় কমাতে পারলে যথেষ্ট সাশ্রয় হবে । অনুরূপভাবে অন্যান্য অনেক ব্যয় কমানো সম্ভব ।

৩. প্রতিরক্ষা ব্যয় হ্রাস : বাংলাদেশ সরকারের রাজস্ব বাজেটে বৃহত্তর ব্যয়গুলোর মধ্যে একটি হচ্ছে প্রতিরক্ষা ব্যয় । ২০১১-১২ সালের বাজেটে মোট রাজস্ব বাজেটের ৭.৩ % প্রতিরক্ষা খাতে ব্যয় করার প্রস্তাব করা হয়েছে । নিঃসন্দেহে দরিদ্র বাংলাদেশের জন্য এ ব্যয় অত্যধিক । বর্তমানে বাংলাদেশে যে রাজনৈতিক ভৌগোলিক পরিবেশ আছে তাতে বলা যায় যে বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা ব্যয় হ্রাস করা সম্ভব ।

উপসংহার : মোটকথা সরকারের রাজস্ব ব্যয় হ্রাসের জন্য কার্যকরী পন্থা অবলম্বন করা একান্ত প্রয়োজন । এতে কোন সন্দেহ নেই যে , চেষ্টা করলে সরকারের চলতি ব্যয় হ্রাস করা সম্ভব হবে ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!