ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ রাজস্বনীতি কী ?

[ad_1]

প্রশ্নঃ রাজস্বনীতি কী ?

উত্তর- ভূমিকা : সহজ কথায় রাজস্বনীতি বলতে সরকারের আয় , ব্যয় ও ঋণ সংক্রান্ত নীতিমালাকে বুঝায় । সরকার দেশের আয় , নিয়োগ , উৎপাদন , দামস্তর এবং স্বাভাবিক কাজকর্ম পরিচালনার জন্য করনীতি , ব্যয়নীতি , বাজেট নীতি এবং ঋণনীতির সাহায্য নিয়ে থাকে , যাকে রাজস্বনীতি বলা হয় ।

G. K. Shaw- এর মতে , “ আমরা রাজস্বনীতি বলতে দামস্তর , ভোগ , সরকারি ব্যয়ের সময়ের পরিবর্তন , করভার পরিবর্তন , কর প্রদানের কাঠামোগত পরিবর্তনের কৌশলের অন্তর্ভুক্তিকে বুঝি ।

Harvey and Johnson- এর মতে , “ রাজস্বনীতি হলো অর্থনৈতিক কর্মকাণ্ডকে প্রভাবিত করার জন্য সরকারি ব্যয় এবং করের পরিমাণ পরিবর্তন করা ।

” ক্লাসিক্যালরা Supply side economy- তে বিশ্বাস করতেন । Say- এর বক্তব্য অনুসারে , “ যোগান নিজেই তার নিজের চাহিদা সৃষ্টি করে । ” তাই সরকারি হস্তক্ষেপ কাম্য নয় । তাদের ধারণায় Sound Fiscal Policy হলো নিরপেক্ষ রাজস্বনীতি যা দুটি দিক নির্দেশ করে ।

( i ) সরকারি ব্যয় যতদূর সম্ভব হ্রাস করতে হবে এবং

( ii ) কর যতটুকু সম্ভব পরিহার করতে হবে । তারা সরকারি হস্তক্ষেপকে Necessary evil বলে চিহ্নিত করেন । কেইন্স জোর দিয়ে রাজস্বনীতির পরিসর সম্প্রসারণে মত দেন । তিনি মনে করেন আর্থিকনীতি মন্দাবস্থায় ব্যর্থ হবে কিন্তু রাজস্বনীতি মন্দা পরিত্রাণে সফল ভূমিকা রাখবে ।

কেইন্স সরকারি ব্যয় বৃদ্ধি এবং কর বৃদ্ধি করে অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনের পন্থা নির্দেশ করেন । আধুনিক কালে রাজস্বনীতিকে তিনটি ধারণায় বিভক্ত করা হয় । যথা :

১. নিরপেক্ষ রাজস্বনীতি ;

২. সম্প্রসারণমুখী রাজস্বনীতি এবং

৩. সংকোচনমূলক রাজস্বনীতি ।

উপসংহার : রাজস্বনীতি বাস্তবায়ন করা হয় বাজেট নীতির মাধ্যমে । যা সুষম বাজেট , ঘাটতি বাজেট এবং উদ্বৃত্ত বাজেট বলে পরিচিত । রাজস্বনীতি প্রয়োগ করা হয় কর বৃদ্ধি বা করা হ্রাসের মাধ্যমে , ট্যাক্স হলিডে , ভর্তুকি নীতি , ব্যয়নীতি , ঋণনীতি , সঞ্চয় নীতি ইত্যাদির মাধ্যমে ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!