ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ ভারসাম্য বাজেট কী ?

[ad_1]

প্রশ্নঃ ভারসাম্য বাজেট কী ?

উত্তর ভূমিকা : বাজেটের চিরাচরিত পদ্ধতি হলো ভারসাম্য বাজেট পদ্ধতি ।

ভারসাম্য বাজেট : ডালটনের মতে , অধিকতর যুক্তিসংগতভাবে বললে বাজেট তখনই সুষম বা ভারসাম্য বলা যায় যখন রাজস্ব আয় ও ব্যয় পরস্পর সমান হয় । অর্থাৎ সরকারের আগত বছরের প্রত্যাশিত রাজস্ব আয় ও ব্যয় পরস্পর সমান হলে বাজেটকে ভারসাম্য বাজেট বলা যায় । ভারসাম্য বাজেট বুঝতে হলে রাজস্ব আয় , ব্যয় ও বাজেটের মেয়াদ সম্বন্ধে ধারণা নেয়া প্রয়োজন ।

H. Dalton তাঁর ‘ Principles of Public Finance ‘ বইতে উল্লেখ করেন সরকারের রাজস্ব আয়ের মধ্যে অবশ্যই সরকারি সম্পত্তি বিক্রয়লব্ধ আয় এবং পূর্ববর্তী বছরের উদ্বৃত্ত অন্তর্ভুক্ত হবে না । তবে মৃত্যু করের মতো উপাদান অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে । অন্যদিকে , রাজস্ব ব্যয়ের মধ্যে ঋণ পরিশোধ গণপূর্ত কর্মের জন্য সরকারি ব্যয় অন্তর্ভুক্ত করা যাবে না । বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে বাজেটকে বছর মেয়াদি স্বীকার করা হয় । বাজেটের সমতা দিন বা মাসের জন করা সম্ভব নয় । কারণ প্রশাসনিক দুর্বলতা এবং নীতিগত বিষয় এর সাথে জড়িত । তবে কয়েক বছর মেয়াদি সুষম বা জটের জন্য অনেক অর্থনীতিবিদ মত প্রকাশ করেন । এ দৃষ্টিতে বাণিজ্য চক্র কালে সমতা বাজেট করা সম্ভব হতে পারে । মন্দার সময় ঋণ গ্রহণ এবং সমৃদ্ধির সময় ঋণ পরিশোধ করে সুষম বাজেট তৈরি করা যেতে পারে । উন্নয়নশীল দেশে রাজস্ব বাজেটের সাথে উন্নয়ন বাজেট সম্পৃক্ত থাকে । সরকারের রাজস্ব আয় প্রাপ্তি ঘটতে পারে কর রাজস্ব RT এবং অ – কর রাজস্ব RNT থেকে । অন্যদিকে , সরকারের ব্যয় হতে পারে অনুন্নয়ন ব্যয় END এবং উন্নয়ন ব্যয় ED ।

তাই R = RT + RNT এবং E = END + ED

যখন RE = RT + RNTED END = 0

তখন বাজেটকে সুষম বাজেট বলে । প্রকৃতপক্ষে অনেক উন্নয়নশীল দেশে বাজেটের চলতি অংশের প্রেক্ষিতে সুষম ও অসম বাজেট ব্যাখ্যা করা হয় । যেখানে উন্নয়ন ব্যয় ছাড়া বাজেটের আয়ব্যয়ের সমতা সাপেক্ষে ভারসাম্য বাজেট ধারণা ব্যবহার করা হয় ।

তাই RE = RT + RNT END = 0

উপসংহার : বাংলাদেশের জন্য ভারসাম্য বাজেট গ্রহণীয় হবে না ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!