ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ ভারসাম্য বাজেট কী ?

[ad_1]

প্রশ্নঃ ভারসাম্য বাজেট কী ?

উত্তর ভূমিকা : বাজেটের চিরাচরিত পদ্ধতি হলো ভারসাম্য বাজেট পদ্ধতি ।

ভারসাম্য বাজেট : ডালটনের মতে , অধিকতর যুক্তিসংগতভাবে বললে বাজেট তখনই সুষম বা ভারসাম্য বলা যায় যখন রাজস্ব আয় ও ব্যয় পরস্পর সমান হয় । অর্থাৎ সরকারের আগত বছরের প্রত্যাশিত রাজস্ব আয় ও ব্যয় পরস্পর সমান হলে বাজেটকে ভারসাম্য বাজেট বলা যায় । ভারসাম্য বাজেট বুঝতে হলে রাজস্ব আয় , ব্যয় ও বাজেটের মেয়াদ সম্বন্ধে ধারণা নেয়া প্রয়োজন ।

H. Dalton তাঁর ‘ Principles of Public Finance ‘ বইতে উল্লেখ করেন সরকারের রাজস্ব আয়ের মধ্যে অবশ্যই সরকারি সম্পত্তি বিক্রয়লব্ধ আয় এবং পূর্ববর্তী বছরের উদ্বৃত্ত অন্তর্ভুক্ত হবে না । তবে মৃত্যু করের মতো উপাদান অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে । অন্যদিকে , রাজস্ব ব্যয়ের মধ্যে ঋণ পরিশোধ গণপূর্ত কর্মের জন্য সরকারি ব্যয় অন্তর্ভুক্ত করা যাবে না । বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে বাজেটকে বছর মেয়াদি স্বীকার করা হয় । বাজেটের সমতা দিন বা মাসের জন করা সম্ভব নয় । কারণ প্রশাসনিক দুর্বলতা এবং নীতিগত বিষয় এর সাথে জড়িত । তবে কয়েক বছর মেয়াদি সুষম বা জটের জন্য অনেক অর্থনীতিবিদ মত প্রকাশ করেন । এ দৃষ্টিতে বাণিজ্য চক্র কালে সমতা বাজেট করা সম্ভব হতে পারে । মন্দার সময় ঋণ গ্রহণ এবং সমৃদ্ধির সময় ঋণ পরিশোধ করে সুষম বাজেট তৈরি করা যেতে পারে । উন্নয়নশীল দেশে রাজস্ব বাজেটের সাথে উন্নয়ন বাজেট সম্পৃক্ত থাকে । সরকারের রাজস্ব আয় প্রাপ্তি ঘটতে পারে কর রাজস্ব RT এবং অ – কর রাজস্ব RNT থেকে । অন্যদিকে , সরকারের ব্যয় হতে পারে অনুন্নয়ন ব্যয় END এবং উন্নয়ন ব্যয় ED ।

তাই R = RT + RNT এবং E = END + ED

যখন RE = RT + RNTED END = 0

তখন বাজেটকে সুষম বাজেট বলে । প্রকৃতপক্ষে অনেক উন্নয়নশীল দেশে বাজেটের চলতি অংশের প্রেক্ষিতে সুষম ও অসম বাজেট ব্যাখ্যা করা হয় । যেখানে উন্নয়ন ব্যয় ছাড়া বাজেটের আয়ব্যয়ের সমতা সাপেক্ষে ভারসাম্য বাজেট ধারণা ব্যবহার করা হয় ।

তাই RE = RT + RNT END = 0

উপসংহার : বাংলাদেশের জন্য ভারসাম্য বাজেট গ্রহণীয় হবে না ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!