ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ বাংলাদেশে জনশক্তি রপ্তানির আর্থসামাজিক কুফল আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশে জনশক্তি রপ্তানির আর্থসামাজিক কুফল আলোচনা কর ।

উত্তর- ভূমিকা : বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে জনশক্তি রপ্তানির যেমন সুফল আছে তেমন জনশক্তি রপ্তানির কুফলও আছে ।

জনশক্তি রপ্তানির কুফল : নিম্ন জনশক্তি রপ্তানির কুফলগুলো আলোচনা করা হলো :

১. ধনবৈষম্য বৃদ্ধি : যেসব ব্যক্তি বা পরিবার বিদেশে কর্মরত তাদের আর্থিক অবস্থা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং যেসব ব্যক্তি দেশে কর্মরত তাদের আর্থিক অবস্থা প্রবাসীদের তুলনায় তেমন ভালো নয় । ফলে সমাজে ধনী – গরিবের বৈষম্য ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে ।

২. সামাজিক বৈষম্য : বর্তমান সময়ে দেখা যায় সমাজে যার অর্থ বেশি তার প্রভাবও বেশি । যেসব পরিবারের লোকজন বিদেশে কর্মরত তাদের অর্থনৈতিক অবস্থা ভালো হওয়ার কারণে তারা নানারকম সুবিধা ভোগ করে থাকে । ফলে সামাজিক বৈষম্য বৃদ্ধি পায় ।

৩. শ্রেণী বৈষম্য : জনশক্তি রপ্তানি বাংলাদেশের সমাজজীবনে মানুষের মধ্যে শ্রেণী বৈষম্য আরো বাড়িয়ে তুলে ধনসম্পদের পরিমাণ যাদের বেশি তারা সন্তানদের বিদেশে পাঠানোর সুযোগ গ্রহণ করে । এর ফলে সমাজে ধনী – গরিব শ্রেণী বৈষম্য আরো বৃদ্ধি পায় ।

৪. আঞ্চলিক বৈষম্য : বাংলাদেশের সব অঞ্চলের লোক সমহারে বিদেশে গমন করে না । অনেক অঞ্চলে প্রত্যেক বাড়ি থেকেই লোকজন বিদেশে কর্মরত আছে । আবার অনেক অঞ্চলে প্রতি গ্রাম থেকে দু’একজন বিদেশে কর্মরত । ফলে বিভিন্ন অঞ্চলের মধ্যে বৈষম্য দেখা দেয় ।

৫. মেধাপাচার : উচ্চ শিক্ষিত ডাক্তার , ইঞ্জিনিয়ার , বিশেষজ্ঞ , শিক্ষক , বিজ্ঞানী প্রভৃতি মেধাবী মানুষজন বিদেশে চাকরি নিয়ে চলে যাওয়াকে মেধাপাচার বলে । জনশক্তি রপ্তানির আওতায় বাংলাদেশ থেকে প্রতিবছরই বিপুল সংখ্যক মেধাপাচার হয়ে যাচ্ছে । এর ফলে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে ।

৬. জমির মালিকানা হস্তান্তর : বাংলাদেশের মানুষের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো না । ফলে বিদেশে গমনের সময় জমি বিক্রয় করতে হয় । আবার বিদেশে কর্মরত লোকজন তাদের অর্জিত আয়ের দ্বারা দেশে জমি ক্রয় করে । এভাবে জমির মালিকানা হস্তান্তর হয়ে থাকে ।

৭. জমির মূল্য বৃদ্ধি : প্রবাসীরা নিজের কষ্টার্জিত অর্থ ঝুঁকিমূলক ব্যবসায়ে বিনিয়োগ করতে চায় না । এ কারণে তারা জমি ক্রয়কে উত্তম বিনিয়োগ হিসেবে মনে করে । এর ফলে জমির মূল্য বৃদ্ধি পায় ।

৮. অনুপস্থিত ভূস্বামী সৃষ্টি : অনেক সময় দেখা যায় যারা বিদেশে কর্মরত কিন্তু পরিবার শহরে বসবাস করে । ঐ সব ব্যক্তি বিদেশ থেকে প্রেরিত অর্থ দ্বারা জমি ক্রয় করলে অনুপস্থিত ভূস্বামীর সৃষ্টি হয় । যা কৃষ্টির উন্নয়নের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ।

৯. মুদ্রাস্ফীতি সৃষ্টি : বৈদেশিক রেমিট্যান্স দেশের মানুষের মাথাপিছু আয় বাড়ায় , ক্রমক্ষমতা বৃদ্ধি করে , চাহিদা বৃদ্ধি করে ফলে দামস্তরও বৃদ্ধি পায় ।

১০. বিলাস দ্রব্যের আমদানি বৃদ্ধি করে : জনশক্তি রপ্তানির ফলে একশ্রেণীর মানুষের হাতে অতিরিক্ত অর্থ প্রাপ্তি ঘটে । তাদের বিলাস দ্রব্যের চাহিদা মিটানোর জন্য বিদেশ থেকে বিলাস দ্রব্যের আমদানি বাড়ে । এর ফলে মূল্যবান বৈদেশিক মুদ্রার অপচয় হয় ।

১১. দাম্পত্য কলহ বৃদ্ধি : অনেক দিন বিদেশে কর্মরত থাকার কারণে স্বামী – স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ দেখা দেয় । অনেক সময় অবৈধ অসামাজিক কার্যক্রমও বৃদ্ধি পায় ।

১২. প্রতারণা বৃদ্ধি পায় : জনশক্তি রপ্তানির ফলে একশ্রেণীর দুর্নীতিবাজ রিক্রুটিং এজেন্সির দালাল চক্র তৈরি হয়েছে । এদের খপ্পরে পড়ে অনেকেই সর্বস্বান্ত হয়েছে বিদেশে জেল খেটে , মর্মান্তিক পরিণতির শিকার হয়েছে ।

১৩. নারী ও শিশু পাচার বৃদ্ধি : প্রায়ই পত্রিকা বা অন্যান্য গণমাধ্যমে দেখা যায় জনশক্তি রপ্তানির নামে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী বিদেশে নারী ও শিশু পাচারের মতো অপকর্মে লিপ্ত হয়েছে ।

১৪. সাংস্কৃতিক বিরোধ : আমাদের দেশের যেসব লোক বিদেশে কর্মরত তারা বিভিন্ন দেশের সামাজিক , পারিবারিক ও রাজনৈতিক রীতিনীতি দ্বারা প্রভাবিত হয় । এদেশে ফিরে তারা ঐ সব অপসাংস্কৃতিক কর্মকাণ্ড চালায় ফলে দেশের সংস্কৃতির সাথে বিদেশি সংস্কৃতির বিরোধ দেখা দেয় । এভাবে সামাজিক মূল্যবোধও বিনষ্ট হয় ।

উপসংহার : সুতরাং বলা যায় , বিদেশে জনশক্তি রপ্তানির যেমন সুফল আছে তেমনি কুফলও আছে । তাই আমাদেরকে সচেতন হতে হবে । তা না হলে দেশের সুনাম ক্ষুণ্ন হবে ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!