ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

প্রশ্নঃ বাংলাদেশের বাজেট লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় কেন ?

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের বাজেট লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় কেন ?

উত্তর : বাংলাদেশের বাজেট লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হওয়ার কারণসমূহ নিম্নে দেয়া হলো :

১. প্রশাসনিক অদক্ষতা : বাজেট বাস্তবায়নে প্রশাসনিক অদক্ষতা কম দায়ী নয় । কোন কাজ শুরু করতেই বছরের ৬ মাস কিংবা ৯ মাস লেগে যায় । এ অবস্থায় বাজেট তার লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয় ।

২. ভুল লক্ষ্যমাত্রা নির্ধারণ : বাংলাদেশের বাজেটে ভুল লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় । এর ফলে বাজেট বাস্তবায়নে সমস্যা দেখা যায় ।

৩. সঠিক তথ্য ও পরিসংখ্যানের অভাব : বাংলাদেশে সঠিক তথ্য ও পরিসংখ্যানের অভাবে বাজেট প্রণয়ন করা যায় না । ফলে বাজেট লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয় ।

৪. সমন্বয়ের অভাব : সমন্বয় এর অভাবে বাংলাদেশের বাজেট তার লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় । বিভাগ ও মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতার অভাব রয়েছে ।

৫. রাজস্ব আদায় বিভাগের দুর্নীতি : বাংলাদেশের রাজস্ব আদায় বিভাগের দুর্নীতি সর্বজনস্বীকৃত । এমতাবস্থায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কখনো পূরণ হয় না ।

৬. তদারকির অভাব : সঠিক তদারকির অভাবে একটি উৎকৃষ্ট বাজেট নিকৃষ্ট হয়ে পড়ে । বাজেটে গৃহীত পদক্ষেপগুলো অবশ্যই পালন করতে হবে ।

৭. সুবিধাভোগীদের দৌরাত্ম্য : সুবিধাভোগীদের দৌরাত্ম্যের কারণে বাজেট লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয় । বাজেটে ঘোষিত বিভিন্ন আর্থিক সুবিধার সুফল টার্গেট গ্রুপের নিকট পৌছায় না । সমাজের এক শ্রেণীর সুবিধাভোগী মানুষ এ অর্থ আত্মসাৎ করে ।

৮. অবকাঠামোর দুর্বলতা : বাংলাদেশ অবকাঠামোর দিক দিয়ে খুব দুর্বল । যে দেশে ৫০ % লোক পড়তে লিখতে পারে না , কলকারখানায় বিদ্যুৎ সরবরাহ দেয়া যায় না সেদেশে বাজেটের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব নয় ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!