ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ বাংলাদেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতির প্রভাব আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতির প্রভাব আলোচনা কর ।

উত্তর ৷ ভুমিকা : বাংলাদেশ একটি উন্নয়নশীল জনবহুল দেশ । স্বাধীনতার এত বছর পার হওয়া সত্ত্বেও আমাদের দেশের অর্থনৈতিক অবস্থার তেমন উন্নয়ন হয় নি । এর অন্যতম কারণ হলো মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি । বাংলাদেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতির প্রভাব : বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে মুদ্রাস্ফীতির প্রভাব সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :

১. উৎপাদনের উপর প্রভাব : দেশের উৎপাদন খাতের উপর মুদ্রাস্ফীতির প্রভাব নিম্নরূপ :

ক . কৃষি : মুদ্রাস্ফীতির ফলে কৃষিতে উৎপাদিত দ্রব্যের মূল্যের তুলনায় উপকরণের মূল্য তেমন বৃদ্ধি পায় নি । ফলে কৃষিতে অনুকূল প্রভাব পড়েছে ।

খ . শিল্প : শিল্পের কাঁচামালের তুলনায় শিল্পে উৎপাদিত দ্রব্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় শিল্পপতিরা লাভবান হয়েছে কিন্তু সাধারণ জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

গ. সেবাখাত : মুদ্রাস্ফীতি সেবাখাতের উপর অনুকূল প্রভাব ফেলেছে । মুদ্রাস্ফীতির ফলে বিভিন্ন পেশাজীবী লোকদের উৎপাদিত সেবাকর্মের মূল্যবৃদ্ধি পাওয়ায় তাদের মুনাফা বৃদ্ধি পেয়েছে এবং সেবাখাতে পরিমাণগত ও গুণগত মান অনেক বৃদ্ধি পেয়েছে ।

২. কর্মসংস্থানের উপর প্রভাব : মুদ্রাস্ফীতির ফলে দেশে দেশে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে । নতুন নতুন শিল্প কলকারখানা , অফিস আদালত গড়ে উঠায় কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে । কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতা , দুর্নীতি , দুর্বল প্রশাসনিক কাঠামো ও সুষ্ঠু পরিকল্পনার অভাবে যে পরিমাণ কর্মসংস্থানের ব্যবস্থা হওয়ার কথা সেরূপ কর্মসংস্থান হয় নি ।

৩. আয় ও সম্পদ কটনের উপর প্রভাব : দেশের আয় ও সম্পদ বণ্টনের উপর মুদ্রাস্ফীতির অনুকূল ও প্রতিকূল প্রভাব পরিলক্ষিত হয় । যেমন

ক . সীমিত আয়ের লোক : মুদ্রাস্ফীতির ফলে দেশের সীমিত আয়ের লোকদের প্রকৃত আয় হ্রাস পেয়েছে ফলে তারা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

খ . কৃষক শ্রেণী : মুদ্রাস্ফীতির ফলে ধনী কৃষকরা লাভবান হয়েছে এবং গরিব কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

গ. শ্রমিক শ্রেণী : শ্রমিকদের মজুরি মুদ্রাস্ফীতি যে হারে বৃদ্ধি পেয়েছে সে হারে বৃদ্ধি না পাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

ঘ. ত্রেতা ও ভোক্তা : মুদ্রাস্ফীতির ফলে ভোক্তার প্রকৃত আয় হ্রাস পাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

ও . করদাতা ও করগ্রহীতা : দামস্তর বৃদ্ধির ফলে একজন করদাতা পূর্বাপেক্ষা কম দ্রব্য বিক্রি করে কর পরিশোধ করতে পারে বলে সে লাভবান হয় । পক্ষান্তরে করগ্রহীতা ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

চ . বিনিয়োগকারী : মুদ্রাস্ফীতির কারণে বিনিয়োগকারিগণ সাধারণ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে । ফলে বিনিয়োগ কম হচ্ছে ।

ছ . ঋণদাতা ও ঋণগ্রহীতা : মুদ্রাস্ফীতির কারণে ঋণদাতা প্রদত্ত ঋণের সমপরিমাণ অর্থ ফেরত পেলেও তা দিয়ে পূর্বের চেয়ে কম পরিমাণ দ্রব্যসামগ্রী ক্রয় করতে পারে । ফলে ঋণদাতা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ঋণগ্রহীতা লাভবান হচ্ছে ।

৪. সামাজিক প্রভাৰ : মুদ্রাস্ফীতির ফলে সমাজে ধনী ও দারিদ্র্যের মধ্যে দিন দিন বৈষম্য বৃদ্ধি পাচ্ছে । ফলে সমাজে নানারকম অস্থিরতা বাড়ছে , আইনশৃঙ্খলার অবণতি হচ্ছে । সমাজবিরোধী কার্যকলাপ বৃদ্ধি পাচ্ছে ।

৫. রাজনৈতিক প্রভাব : মুদ্রাস্ফীতির ফলে দ্রব্যসামগ্রীর মূল্যবৃদ্ধির ফলে জনজীবনে অসন্তোষের সৃষ্টি হচ্ছে তার সুযোগ ব্যবহার করে রাজনৈতিক দলসমূহ দেশে অস্থিরতার সৃষ্টি করছে ।

উপসংহার : সুতরাং মুদ্রাস্ফীতির ফলে দেশের আর্থসামাজিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয় এবং অর্থনীতিতে নেতিবাচক প্রভাব দেখা দেয় ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!