ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রশ্নঃ জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাবসমূহ আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাবসমূহ আলোচনা কর ।

উত্তর- ভূমিকা : জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাব খুবই গুরুত্বপূর্ণ । আমাদের সমাজটা অনেকক্ষেত্রে কলুষমুক্ত ও সন্ত্রাসমুক্ত হবে জনশক্তি রপ্তানির দ্বারা ।

জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাব : বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাবও কম গুরুত্বপূর্ণ নয় । নিম্নে জনশক্তি রপ্তানির সামাজিক প্রভাবসমূহ আলোচনা করা হলো :

১. সামাজিক বৈষম্য : বর্তমান সময়ে দেখা যায় সমাজে যার অর্থ বেশি তার প্রভাব বেশি । যেসব পরিবারের লোকজন বিদেশে কর্মরত তারা আর্থিকভাবে সচ্ছল হওয়ায় সমাজে নব্য ধনিক শ্রেণীর উদ্ভব হচ্ছে । আর এরা অল্পশিক্ষিত বলে সামাজিক বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।

২. আঞ্চলিক বৈষম্য : বাংলাদেশের সব অঞ্চলের লোক সমহারে বিদেশে গমন করে না । বিশেষ কিছু অঞ্চলের প্রত্যেক বাড়ি থেকেই লোকজন বিদেশে কর্মরত আছে । আবার অনেক অঞ্চলের কোন লোকই বিদেশে কর্মরত নেই । সুতরাং জনশক্তি রপ্তানির ফলে দেশে আঞ্চলিক বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।

৩. জমির মালিকানা : জনসংখ্যা রপ্তানির ফলে গ্রামাঞ্চলে কৃষিজমির মালিকানা এক শ্রেণীর লোকের হাতে কেন্দ্রীভূত হয়ে পড়ছে । প্রবাসী বাংলাদেশিদের উপার্জিত অর্থের সিংহভাগ জমি ক্রয়ে ব্যয় করা হয় । ফলে বাংলাদেশের কৃষিজমি ক্রমশ প্রবাসী শ্রমিক পরিবারগুলোর হাতে কেন্দ্রীভূত হয়ে পড়ছে । আবার অনেক মালিক গ্রামাঞ্চলে বসবাস না করায় অনুপস্থিত ভূস্বামীর সৃষ্টি হচ্ছে ।

৪. পারিবারিক সমস্যা : জনসংখ্যা রপ্তানির ফলে বিভিন্ন পারিবারিক সমস্যার সৃষ্টি হচ্ছে । প্রবাসী শ্রমিকদের অধিকাংশ তাদের পরিবার পরিজনকে বাংলাদেশে রেখে যায় । আবার অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও স্ত্রী ও পুত্র – কন্যাকে সাথে নিয়ে যেতে পারে না । প্রবাসী শ্রমিকেরা বছরের পর বছর পরিবার পরিজন থেকে দূরে থাকার ফলে অনেক সময় ভুল বোঝাবুঝির সৃষ্টি হয় এবং পারিবারিক বন্ধন শিথিল হতে থাকে । এসব কারণে বাংলাদেশে বর্তমানে বিবাহ বিচ্ছেদ , আত্মহত্যা ও অন্যান্য সামাজিক অপরাধ বৃদ্ধি পাচ্ছে ।

৫. সামাজিক মূল্যবোধ : জনসংখ্যা রপ্তানির ফলে সামাজিক মূল্যবোধেও পরিবর্তন সূচিত হয়েছে । যারা বিদেশে কর্মরত তারা প্রচুর অর্থ উপার্জন করছে আর যারা দেশে রয়েছে তারা অপরিসীম দুঃখ দুর্দশার মধ্যে দিনপাত করছে । প্রবাসীরা অর্থের মালিক হচ্ছে আর দেশের বেকার তরুণরা মারাত্মক হাতাশায় ভুগছে । এর ফলে সামাজিক মূল্যবোধ দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে ।

৬. দুর্নীতি ও দুরাচার : জনশক্তি রপ্তানির ফলে দেশে দুর্নীতির জন্ম হচ্ছে । বিদেশ গমনের লোভে এদেশের বহু শিক্ষিত ও অশিক্ষিত মানুষ ভুয়া এজেন্সিগুলোর দ্বারা প্রতারিত হয়ে সর্বস্বান্ত হয়েছে ।

৭. নারী ও শিশু পাচার : জনশক্তি রপ্তানির নামে অনেক সময় দেশ থেকে নারী ও শিশু পাচার করা হয় । এর বিরুদ্ধে সরকার যথেষ্ট সতর্ক ও তৎপর থাকা সত্ত্বেও বাংলাদেশ থেকে প্রচুর নারী ও শিশু সমাজবিরোধীদের মাধ্যমে বিদেশে পাচার হয়ে যাচ্ছে ।

উপসংহার : সুতরাং উপর্যুক্ত আলোচনা থেকে আমরা এ সিদ্ধান্তে উপনীত হতে পারি যে , জনশক্তি রপ্তানির যেমন ভালো দিক আছে তেমন মন্দ দিকও আছে । তাই আমাদেরকে সমস্ত মন্দ দিক পরিহার করে দেশের উন্নয়নের স্বার্থে অধিক হারে জনশক্তি বিদেশে রপ্তানি করা উচিত ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!