ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

প্রত্যয়ের কার্যাবলি উল্লেখ কর।

প্রশ্ন ১৬৷ প্রত্যয়ের কার্যাবলি উল্লেখ কর।
ধারণার কর্মকাণ্ড উল্লেখ কর।
অথবা, প্রত্যেয়ের কার্যাবলিসমূহ লিখ।
অথবা, ধারণার কার্যাবলিগুলো তুলে ধর।


উত্তর ৷ ভূমিকা : প্রত্যয়ের মাধ্যমেই সামাজিক প্রপঞ্চ সম্পর্কে একটি ধারণা লাভ করা যায়। সামাজিক গবেষণার ক্ষেত্রে প্রত্যয় একটি গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

প্রত্যয়ের কার্যাবলি : প্রত্যয় নিম্নোক্ত চারটি প্রধান কার্যাবলি সম্পন্ন করে থাকে :
১. সাধারণ ভাষা :
Concepts provide a common language, which enables scientists to communicate with one another. অর্থাৎ, প্রত্যয় সাধারণ ভাষা প্রস্তুত করে যাতে বিজ্ঞানীরা একে অন্যের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়।


২. দৃষ্টিভঙ্গি : Concepts giver scientists a perspective- a way of looking at phenomena. অর্থাৎ, প্রত্যয় বিজ্ঞানীদেরকে দৃষ্টিভঙ্গি প্রদান করে এবং প্রপঞ্চসমূহের পথনির্দেশনা প্রদান করে ।


৩. শ্রেণিবিন্যাস এবং সাধারণীকরণ : Concepts allow scientists to classify their experiences and to generalize from them. অর্থাৎ, প্রত্যয় বিজ্ঞানীদেরকে তাদের অভিজ্ঞতা এবং তা থেকে সাধারণীকরণ করার অনুমতি দেয় ।

৪. তত্ত্বের উপাদান : Concepts are components of theories – They define theory’s content and attributes. অর্থাৎ, এত্যয় হচ্ছে তত্ত্বের উপাদান—এগুলো তত্ত্বের বিষয়বস্তু এবং গুণাবলিকে সংজ্ঞায়িত করে । তাছাড়া এটি তত্ত্বের ভবিষদ্বাণীও করে থাকে ।


উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, প্রত্যয় থেকে মূলত সামাজিক প্রপঞ্চ সম্পর্কে জ্ঞান লাভ হয়। প্রত্যয় প্রধান ৪টি কার্যাবলি সম্পন্ন করে থাকে ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!