পরিবেশের বিভিন্ন উপাদানগুলো উল্লেখ কর।

অথবা, পরিবেশের বিভিন্ন ধরনের নিয়ামকসমূহ উল্লেখ কর।
অথবা, পরিবেশের বিভিন্ন উপাদানের সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা
: পরিবেশ হলো সকল প্রাকৃতিক ও সামাজিক এবং বস্তুগত ও অবস্তুগত উপাদানের সমষ্টি, যা সমগ্র জীবের জীবনযাত্রাকে প্রভাবিত করে, এবং জীবের অস্তিত্ব পরিবেশের উপর নির্ভরশীল। বর্তমানে সভ্যতার অগ্রগতির সাথে সাথে কিছু মারাত্মক পরিবেশগত বিপর্যয় দেখা দিয়েছে, যা জীবের অস্তিত্বের জন্য হুমকি হিসেবে বিবেচিত। তাই পরিবেশ সংরক্ষণের বিষয়টিতে বর্তমানে ব্যাপক গুরুত্ব দেওয়া হচ্ছে। সমাজকর্মীরা মূলত পরিবেশের সাথে ব্যক্তি, দল ও
সমষ্টির উপযোজন ক্ষমতার পুনরুদ্ধার, উন্নয়ন ও সংরক্ষণের মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান নিশ্চিত করে। সুতরাং, পরিবেশ সংরক্ষণে সমাজকর্মী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
পরিবেশের উপাদান : অন্যান্য সকল বিষয়ের মতো পরিবেশও কতকগুলো উপাদানের সমষ্টি। পরিবেশকে মুদ্রাস্ফীতিমূলকভাবে বিশ্লেষণ করলে যেসব বস্তুগত, অবস্তুগত, দৃশ্যমান-অদৃশ্যমান উপাদান লক্ষ করা যায়, তা নিম্নে ছকের মাধ্যমে দেখানো হলো :

উপসংহার : পরিশেষে বলা যায়, পরিবেশ হলো আমাদের চারপাশের প্রভাববিস্তারকারী প্রাকৃতিক ও সামাজিক, বস্তুগত ও অবস্তুগত উপাদানের সমষ্টি। আর এ সকল উপাদানকে কেন্দ্র করে জীবের জীবনচক্র আবর্তিত হয়। সুতরাং রিবেশের বিভিন্ন উপাদান প্রাণীর বেঁচে থাকার প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে ত্বরান্বিত করে।