নমুনায়ন : নমুনায়ন হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে গবেষণার জন্য তথ্য সংগ্রহের ক্ষেত্রে সমগ্রকের ভিতর থেকে কিছু সংখ্যক একক বেছে নেওয়া হয়। যে পদ্ধতির সাহায্যে নমুনা নির্বাচন করা হয় সে পদ্ধতিকে বলে নমুনায়ন পদ্ধতি আর নির্বাচিত দলকে বলা হয় নমুনা দল।

নমুনায়ন একটি প্রক্রিয়া বা পদ্ধতির নাম। এ পদ্ধতির জন্য সমগ্রক থেকে একটি নমুনা বাছাই করা হয় । নমুনায়ন সম্পর্কে জানার পূর্বে নমুনা প্রসঙ্গে জানা প্রয়োজন ।
প্রামাণ্য সংজ্ঞা : নমুনায়ন সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে মতামত ব্যক্ত করেছেন। নিম্নে সে বিষয়ে আলোচনা করা হলো :
S. P. Gupta এবং M. P. Gupta এর মতে, “Sampling is only a total which helps to know the characteristics of the universe or population by examining only a small part of it.” অর্থাৎ, “নমুনায়ন হলো সমগ্রকের একটি পরীক্ষালব্ধ অংশমাত্র, যা সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরতে পারে। তাঁরা নমুনায়নের সংজ্ঞায় সমগ্রক সম্পর্কে প্রতিনিধিত্বকে আলোচনায় এনেছেন। মূলত সমগ্রকের একটি উপযুক্ত প্রতিনিধি নমুনায়নের মাধ্যমে উপস্থাপন করা যায়।”
G. R. Adams and J. D. Schvaneveldt এর ভাষায়, “Sampling is a process whereby one makes estimate or generalizations about a population based on information contained in a portion (a sample) of the entire population.” Adams এবং Schvaneveldt নমুনায়নকে একটি প্রক্রিয়া হিসেবে দেখেছেন, যা পুরো সমগ্রক থেকে একটি অংশগ্রহণ করে এবং যা সমগ্রকের তথ্য সমৃদ্ধ। অর্থাৎ, নমুনায়ন সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরে, তবে এটি সমগ্রকের তুলনায় কম অংশ বিস্তার করে। এটি মূলত সমগ্রককে সংক্ষিপ্ত মাধ্যমে প্রকাশের একটি প্রক্রিয়া । Black Champion 4, “The process of drawing those elements from the larger population or universe is called sampling.” অর্থাৎ, “নমুনায়ন হলো বৃহত্তর সমগ্রক থেকে কিছু উপাদান বাছাই করার প্রক্রিয়া।” নমুনায়ন প্রসঙ্গে Earl R. Babbie বলেছেন, “বৃহত্তর উপাদান সম্পর্কে সিদ্ধান্তে উপনীত হওয়ার লক্ষ্যে বৃহত্তর উপাদান থেকে কতিপয় উপাদান নির্বাচনের প্রক্রিয়াই হচ্ছে নমুনায়ন।” উদাহরণস্বরূপ বলা যায়, একটি গাছে অনেক পদের আম আছে। আম গাছ থেকে একটি আম সংগ্রহ করা হলে সে আমটি হবে ঐ গাছের নমুনা আম। আর নমুনা হিসেবে একটি আম সংগ্রহের প্রক্রিয়া হলো নমুনায়ন । সুতরাং বলা যায়, সমগ্রক থেকে এর সকল বৈশিষ্ট্যের প্রতীক হিসেবে যে অংশ গবেষণার তথ্যসংগ্রহের জন্য বিজ্ঞানসম্মত বিশেষ প্রক্রিয়ায় গ্রহণ করে সমগ্রক সম্বন্ধে সিদ্ধান্ত গ্রহণের জন্য ব্যবহার করা হয় তাকে নমুনা বলে । আর যে প্রক্রিয়ায় এ নমুনা নির্বাচন করা হয় তাকে নমুনায়ন বলে ।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%ae%e0%a7%81%e0%a6%a8%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%9c%e0%a7%8d%e0%a6%9e%e0%a6%be-%e0%a6%a6%e0%a6%be%e0%a6%93-%e0%a5%a4-%e0%a6%97-2/

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!