দেনমোহর কী?

অথবা, দেনমোহর বলতে কী বুঝায়?
অথবা, দেনমোহর কাকে বলে?
অথবা, দেনমোহরের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
বিবাহকে কেন্দ্র করে বা বিবাহ উপলক্ষে পাত্র পাত্রী এবং তাদের বাবা-মা এবং নিকট জ্ঞাতির মধ্যে দান, উপহার উপঢৌকন এবং অন্যান্য সামাজিক বা ধর্মীয় প্রথানুযায়ী প্রদেয় দেনাপাওনাকে বুঝানোর বৈবাহিক লেনদেন প্রত্যয়টি ব্যবহৃত হয়। পৃথিবীর সব দেশে সব সময়ই বৈবাহিক লেনদেনের প্রথা রয়েছে। বাংলাদেশে সমাজেও বিবাহ উপলক্ষে অনেক রকমের লেনদেন হয়ে থাকে। এই লেনদেন প্রথা সময়ের পরিবর্তনের সঙ্গে নানাভাবে পরিবর্তিত হয়েছে এবং হচ্ছে। দেনমোহর এমনই একটি লেনদেন প্রথা ৷
দেনমোহর : ধর্মীয় বিধান অনুযায়ী মুসলিম সমাজে বৈবাহিক সম্পর্ক স্থাপনের সময় বর বা ছেলে কর্তৃক কন্যা বা মেয়েকে প্রদত্ত নগদ অর্থ, অলংকার বা অন্য কোনো বিষয়বস্তু বা সম্পত্তিকে মোহর বা দেনমোহর হিসেবে আখ্যায়িত করা হয়। দেনমোহর মুসলিম আইন অনুযায়ী কন্যার প্রাপ্য একটি অধিকার। দেনমোহর পরিশোধ করা বরের জন্য অত্যাবশ্যক। দেনমোহর বিয়ের সময় নগদে আংশিক এবং পরবর্তীতে আংশিক পরিশোধ করা যায় বটে তবে তা অবশ্যই পরিশোধ করতে হবে। দেনমোহরে একমাত্র অধিকার স্ত্রীর। স্ত্রীর পক্ষে অন্য কেউ ভোগের জন্য দেনমোহর গ্রহণ করতে পারবে না। অত্যন্ত পরিত্যাগের বিষয় এই যে, আমাদের সমাজে খুব নগণ্য সংখ্যক স্বামীই স্ত্রীর দেনমোহর যথারীতি পরিশোধ করেন। অধিকাংশ ক্ষেত্রেই স্বামী স্ত্রীর সম্পর্ক যাতে নষ্ট না হয় অথবা লজ্জাবশত দেনমোহর এর দাবি পরিত্যাগ করে স্বামীকে ক্ষমা করে দেন। অথবা ক্ষমা না করলেও অজ্ঞতার কারণে দাবি করা থেকে বিরত থাকে। এতে স্ত্রীরা দেনমোহর থেকে বঞ্চিত হয়।
উপসংহার : দেনমোহর প্রদান করা প্রত্যেক স্বামীর জন্য ফরজ। এটি যথাযথভাবে পরিশোধ না করলে শাস্তি পেতে হবে। তাই দেনমোহর পরিশোধ করা অত্যন্ত জরুরি।