ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

টেলিমেডিসিন কী ? প্রশ্ন: মাল্টিমিডিয়া কী ?, What is GPS?, What is SMS?

ICT, alleducatiobooks, honors 1st year

উত্তর ৷ মোবাইল বা টেলিফোন কলের মাধ্যমে দূর – দূরান্তের বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসা সেবা পদ্ধতিকে টেলিমেডিসিন বলে ৷

নিম্ন তাপমাত্রায় ক্রায়োপ্রোব দ্বারা টিউমার টিস্যুর ভিতরে খুব দ্রুত আর্গন গ্যাসের নিঃসরণ করানো হয় । তাপমাত্রার অত্যধিক হ্রাসের ফলে কোষের পানি জমাটবদ্ধ হয়ে ঐ টিস্যুটি একটি বরফ পিণ্ডে পরিণত হয় । বরফ পিণ্ডের ভেতরে টিউমার টিস্যুটি আটকা পড়ে গেলে এতে রক্ত ও অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় । কারণ -১৬৫ ° সে . তাপমাত্রায় রক্ত ও অক্সিজেন পরিবহন সম্ভব নয় । এর ফলে জমাটবদ্ধ অবস্থায় টিউমার টিস্যুটির ক্ষয় সাধিত হয় ।

প্রশ্ন: ন্যানো টেকনোলজি কী ?

উত্তর ৷ ন্যানোপ্রযুক্তি ( ন্যানোটেকনলজি বা সংক্ষেপে ন্যানোটেক ) পদার্থকে আণবিক পর্যায়ে পরিবর্তন ও নিয়ন্ত্রণ করার বিদ্যা ।

প্রশ্ন: রোবটে কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা ব্যাখ্যা কর ।

উত্তর ৷ মানুষের চিন্তা ভাবনার অথবা বুদ্ধিমত্তার পদ্ধতিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর যন্ত্র বা কম্পিউটারের মাধ্যমে বাস্তবায়ন করাই হলো আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ( Artificial Intelligence ) বা কৃত্রিম বুদ্ধিমত্তা । যে চিন্তাভাবনা বা যোগ্যতাকে কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রতিলিপিকরণের চেষ্টা করা হয় তাহলো- চিন্তা ও কারণ , সমস্যা সমাধানে কারণগুলোকে ব্যবহার , অভিজ্ঞতা থেকে শেখা বা বুঝা , জ্ঞান অর্জন ও প্রয়োগ করা , সৃষ্টিশীলতা ও কল্পনাশক্তির প্রদর্শন , জটিল ধাঁধাময় পরিস্থিতিগুলোর সাথে কাজ করা , নতুন পরিস্থিতিগুলোতে দ্রুত ও সাফল্যজনকভাবে সাড়া প্রদান , কোনো পরিস্থিতিতে উপাদানগুলোর সম্পর্কে গুরুত্বকে শনাক্ত করা , অস্পষ্ট , অসম্পূর্ণ তথ্যকে মোকাবেলা করা । সুতরাং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রোবট বিভিন্ন প্রতিকূল পরিবেশে কাজ করার ক্ষমতা লাভ করে ।

এ প্রক্রিয়ায় ইলেক্ট্রনিক উপায়ে ব্যাংকের বিভিন্ন শাখার হিসাবের মধ্যে প্রকৃত অর্থের লেনদেন না ঘটিয়ে শুধুমাত্র উৎপলের ব্যবহৃত প্রযুক্তিটি হচ্ছে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ( EFT ) । ইলেকট্রনিক উপায়ে অর্থ স্থানান্তরের পদ্ধতিকে ইলেকট্রনিক ফান্ড হিসাবের মাধ্যমে অর্থের পরিমাণের সমন্বয় সাধন ও আধুনীকরণ করা হয় । লেনদেন কার্যে সুবিধা ও নিরাপত্তার নিমিত্তে ব্যাংকগুলো ইদানিং থেকেও মোবাইল ফোনের মাধ্যমে যে কোনো ব্যাংকের গ্রাহক উক্ত ব্যাংকে টাকা জমা বা ব্যাংক থেকে টাকা উত্তোলন সহজেই করতে মোবাইল ফোনের মাধ্যমে এই টাকা জমা দেওয়া ও উত্তোলনের ব্যবস্থা করেছে যা মোবাইল ব্যাংকিং নামে পরিচিত । ফলে প্রত্যন্ত অঞ্চল পারে । এমনকি নিরাপত্তা ঝুঁকি ছাড়াই দিন – রাতে যে কোনো সময় অর্থ স্থানান্তর বা লেনদেন কার্য সম্পাদন করতে পারে ।

সারসংক্ষেপ : ইলেকট্রনিক উপায়ে অর্থ স্থানান্তরের পদ্ধতিকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বলা হয় । এটির মাধ্যমে নিরাপত্তা ঝুঁকি ছাড়াই দিন রাতে • যে কোনো স দন কার্য সম্পাদন করা যায় ।

প্রশ্ন: GPS কী ?

উত্তর ৷ GPS এর পূর্ণনাম Global Positioning System | GPS স্যাটেলাইট থেকে প্রতিনিয়ত তথ্য গ্রহণ করে সার্ভারে পাঠিয়ে দেয় কোনো ব্যক্তি বা বস্তুর সঠিক অবস্থান নির্ণয় করার জন্য ।

প্রশ্ন: মোবাইল ফোনের মাধ্যমে রেলের টিকিট ক্রয় করার পদ্ধতি ব্যাখ্যা কর ।

উত্তর ৷ বর্তমানে মোবাইল ফোনের মাধ্যমে রেলের টিকিট ক্রয় করার পদ্ধতি জনপ্রিয় । প্রথমে যে রেলের টিকিট এবং যে তারিখের তা লিখে ম্যাসেজ পাঠাতে হবে । ফিরতি ম্যাসেজে ঐ রেলের আসন খালি থাকলে তার তথ্য চাইলে এবং ঐ তারিখের টিকিট ক্রয় করতে চাইলে কনফার্ম করতে হবে । এতে মোবাইল থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কাটা যাবে এবং একটি নির্দিষ্ট তারিখে স্টেশনে গিয়ে বাকি টাকা পরিশোধ সাপেক্ষে টিকিট সংগ্রহ করতে হবে ।

প্রশ্ন: এমএমএস কী ?

উত্তর ৷ এমএমএস হলো মাল্টিমিডিয়া ম্যাসেজ সার্ভিস এর সংক্ষিপ্ত রূপ ।

প্রশ্ন: ই – মেইল পাঠানোর জন্য কী কী প্রয়োজন হয় ?

উত্তর ৷ ই – মেইল পাঠানোর জন্য হার্ডওয়্যার হিসেবে কম্পিউটার , মডেম , ইন্টারনেট কানেকশন সাথে প্রেরক ও প্রাপকের ই – মেইল অ্যাড্রেস এবং সফটওয়্যার হিসেবে Mozilla Firefox , Internet Explorer Outlook Express , Eudora ইত্যাদি ব্রাউজিং সফটওয়্যারের মধ্যে যে কোনোটি থাকলেই চলে।

প্রয়োগ : জনাব আসাদ মোবাইল ফোনের সাহায্যে যে যে সুবিধা ভোগ করছে সেগুলো হলো ii . বিভিন্ন ইউটিলিটি বিল [ পানি , গ্যাস , বিদ্যুৎ টেলিফোন ] প্রদান করছে । ii . আত্মীয় – স্বজন , বন্ধু – বান্ধবের সাথে ফোনে কথা বলতে পারছে । iii . মোবাইলে ম্যাসেজ [ এসএমএস ] পাঠাতে পারছে ।

প্রশ্ন: মাল্টিমিডিয়া কী ?

উত্তর ৷ ইংরেজি ‘ Multimedia ‘ শব্দের অর্থ হলো বহু মাধ্যম । কম্পিউটার প্রযুক্তিতে যে ব্যবস্থায় প্রয়োজনীয় লেখালেখি , গ্রাফিক্স , ভিডিও ইত্যাদিসহ আরও বহু মাধ্যমে কাজ করা যায় তাকে মাল্টিমিডিয়া বলে ।

প্রশ্ন: মাল্টিমিডিয়ার একটি প্রধান বৈশিষ্ট্য বর্ণনা কর ।

উত্তর ৷ মাল্টিমিডিয়া প্রযুক্তিতে বিভিন্ন বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়ে থাকে । তন্মধ্যে অন্যতম প্রধান একটি বৈশিষ্ট্য হলো বহুমাধ্যমের সমাে মাল্টিমিডিয়ায় একই সাথে লেখালেখি , চিত্রাঙ্কন , শব্দ সংযোজন , স্থিরচিত্র কিংবা চলচ্চিত্র উপস্থাপনা ইত্যাদি নিয়ে কাজ কর যা অন্যকোনো মাধ্যমে সম্ভব নয় ।

প্রয়োগ : নীরা তার পরিবারের সাথে ঈদ করার জন্য বাড়ি যেতে চায় । সে টিকিট বুক করার জন্য ইন্টারনেটের সাহায্য নেয় । ইন্টারন মাধ্যমে টিকিট বুকিংকেই ই – বুকিং বলে । এ পদ্ধতিতে আজকাল শুধু রেলওয়ে নয় বিমানের টিকিট বুক করাও সম্ভব । ব সারা বিশ্বে অনলাইনের মাধ্যমে টিকিট বুক করার পদ্ধতি প্রচলিত রয়েছে । আমাদের দেশেও এ সেবা চালু আছে । ইলেক উপায়ে আসন ব্যবস্থা করা যায় । একটি রেলওয়ের বিভিন্ন অফিস তাদের যাবতীয় তথ্য কম্পিউটারে রাখে এবং কম্পিউটার একই নেটওয়ার্ক এর অন্তর্ভুক্ত হওয়ার কারণে যে কোনো স্থান থেকে রিজার্ভেশন করা হোক না কেন তা ঐ রেলওয়ের অফিসে চলে যায় এবং টিকিট বুকিং প্রক্রিয়া সম্পন্ন হয় ।

সারসংক্ষেপ : নীরা তার পরিবারের সাথে ঈদ করার জন্য বাড়ি যেতে চায় । সে টিকিট বুক করার জন্য ইন্টারনেটের সাহায্য নেয় । ইন্টারনে মাধ্যমে টিকিট বুকিংকেই ই – বুকিং বলে । এ পদ্ধতিতে আজকাল শুধু রেলওয়ে নয় বিমানের টিকিট বুক করাও সম্ভব ।

উচ্চতর দক্ষতা : নীরা ইন্টারনেট ব্যবহার করে আর যে যে সুবিধা পাবে তা নিচে দেয়া হলো i . স্টেশনভিত্তিক অনলাইন যাত্রী সেবা । ii . iii . বিভিন্ন ওয়েব সাইটে ট্রেন ও বাসের ভাড়া ও সময়সূচি সংক্রান্ত তথ্য পাওয়া যায় । ওয়েব সাইটের মাধ্যমে দরপত্র বিভক্তিসমূহ অবলোকন । iv . ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন চাকরির ফরম , বিজ্ঞপ্তি , স্কুল , কলেজ , ভার্সিটির ভর্তি ফরম ডাউনলোড করা যায় ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!