ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

টেলিমেডিসিন কী ? প্রশ্ন: মাল্টিমিডিয়া কী ?, What is GPS?, What is SMS?

ICT, alleducatiobooks, honors 1st year

উত্তর ৷ মোবাইল বা টেলিফোন কলের মাধ্যমে দূর – দূরান্তের বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসা সেবা পদ্ধতিকে টেলিমেডিসিন বলে ৷

নিম্ন তাপমাত্রায় ক্রায়োপ্রোব দ্বারা টিউমার টিস্যুর ভিতরে খুব দ্রুত আর্গন গ্যাসের নিঃসরণ করানো হয় । তাপমাত্রার অত্যধিক হ্রাসের ফলে কোষের পানি জমাটবদ্ধ হয়ে ঐ টিস্যুটি একটি বরফ পিণ্ডে পরিণত হয় । বরফ পিণ্ডের ভেতরে টিউমার টিস্যুটি আটকা পড়ে গেলে এতে রক্ত ও অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় । কারণ -১৬৫ ° সে . তাপমাত্রায় রক্ত ও অক্সিজেন পরিবহন সম্ভব নয় । এর ফলে জমাটবদ্ধ অবস্থায় টিউমার টিস্যুটির ক্ষয় সাধিত হয় ।

প্রশ্ন: ন্যানো টেকনোলজি কী ?

উত্তর ৷ ন্যানোপ্রযুক্তি ( ন্যানোটেকনলজি বা সংক্ষেপে ন্যানোটেক ) পদার্থকে আণবিক পর্যায়ে পরিবর্তন ও নিয়ন্ত্রণ করার বিদ্যা ।

প্রশ্ন: রোবটে কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা ব্যাখ্যা কর ।

উত্তর ৷ মানুষের চিন্তা ভাবনার অথবা বুদ্ধিমত্তার পদ্ধতিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর যন্ত্র বা কম্পিউটারের মাধ্যমে বাস্তবায়ন করাই হলো আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ( Artificial Intelligence ) বা কৃত্রিম বুদ্ধিমত্তা । যে চিন্তাভাবনা বা যোগ্যতাকে কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রতিলিপিকরণের চেষ্টা করা হয় তাহলো- চিন্তা ও কারণ , সমস্যা সমাধানে কারণগুলোকে ব্যবহার , অভিজ্ঞতা থেকে শেখা বা বুঝা , জ্ঞান অর্জন ও প্রয়োগ করা , সৃষ্টিশীলতা ও কল্পনাশক্তির প্রদর্শন , জটিল ধাঁধাময় পরিস্থিতিগুলোর সাথে কাজ করা , নতুন পরিস্থিতিগুলোতে দ্রুত ও সাফল্যজনকভাবে সাড়া প্রদান , কোনো পরিস্থিতিতে উপাদানগুলোর সম্পর্কে গুরুত্বকে শনাক্ত করা , অস্পষ্ট , অসম্পূর্ণ তথ্যকে মোকাবেলা করা । সুতরাং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রোবট বিভিন্ন প্রতিকূল পরিবেশে কাজ করার ক্ষমতা লাভ করে ।

এ প্রক্রিয়ায় ইলেক্ট্রনিক উপায়ে ব্যাংকের বিভিন্ন শাখার হিসাবের মধ্যে প্রকৃত অর্থের লেনদেন না ঘটিয়ে শুধুমাত্র উৎপলের ব্যবহৃত প্রযুক্তিটি হচ্ছে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ( EFT ) । ইলেকট্রনিক উপায়ে অর্থ স্থানান্তরের পদ্ধতিকে ইলেকট্রনিক ফান্ড হিসাবের মাধ্যমে অর্থের পরিমাণের সমন্বয় সাধন ও আধুনীকরণ করা হয় । লেনদেন কার্যে সুবিধা ও নিরাপত্তার নিমিত্তে ব্যাংকগুলো ইদানিং থেকেও মোবাইল ফোনের মাধ্যমে যে কোনো ব্যাংকের গ্রাহক উক্ত ব্যাংকে টাকা জমা বা ব্যাংক থেকে টাকা উত্তোলন সহজেই করতে মোবাইল ফোনের মাধ্যমে এই টাকা জমা দেওয়া ও উত্তোলনের ব্যবস্থা করেছে যা মোবাইল ব্যাংকিং নামে পরিচিত । ফলে প্রত্যন্ত অঞ্চল পারে । এমনকি নিরাপত্তা ঝুঁকি ছাড়াই দিন – রাতে যে কোনো সময় অর্থ স্থানান্তর বা লেনদেন কার্য সম্পাদন করতে পারে ।

সারসংক্ষেপ : ইলেকট্রনিক উপায়ে অর্থ স্থানান্তরের পদ্ধতিকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বলা হয় । এটির মাধ্যমে নিরাপত্তা ঝুঁকি ছাড়াই দিন রাতে • যে কোনো স দন কার্য সম্পাদন করা যায় ।

প্রশ্ন: GPS কী ?

উত্তর ৷ GPS এর পূর্ণনাম Global Positioning System | GPS স্যাটেলাইট থেকে প্রতিনিয়ত তথ্য গ্রহণ করে সার্ভারে পাঠিয়ে দেয় কোনো ব্যক্তি বা বস্তুর সঠিক অবস্থান নির্ণয় করার জন্য ।

প্রশ্ন: মোবাইল ফোনের মাধ্যমে রেলের টিকিট ক্রয় করার পদ্ধতি ব্যাখ্যা কর ।

উত্তর ৷ বর্তমানে মোবাইল ফোনের মাধ্যমে রেলের টিকিট ক্রয় করার পদ্ধতি জনপ্রিয় । প্রথমে যে রেলের টিকিট এবং যে তারিখের তা লিখে ম্যাসেজ পাঠাতে হবে । ফিরতি ম্যাসেজে ঐ রেলের আসন খালি থাকলে তার তথ্য চাইলে এবং ঐ তারিখের টিকিট ক্রয় করতে চাইলে কনফার্ম করতে হবে । এতে মোবাইল থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কাটা যাবে এবং একটি নির্দিষ্ট তারিখে স্টেশনে গিয়ে বাকি টাকা পরিশোধ সাপেক্ষে টিকিট সংগ্রহ করতে হবে ।

প্রশ্ন: এমএমএস কী ?

উত্তর ৷ এমএমএস হলো মাল্টিমিডিয়া ম্যাসেজ সার্ভিস এর সংক্ষিপ্ত রূপ ।

প্রশ্ন: ই – মেইল পাঠানোর জন্য কী কী প্রয়োজন হয় ?

উত্তর ৷ ই – মেইল পাঠানোর জন্য হার্ডওয়্যার হিসেবে কম্পিউটার , মডেম , ইন্টারনেট কানেকশন সাথে প্রেরক ও প্রাপকের ই – মেইল অ্যাড্রেস এবং সফটওয়্যার হিসেবে Mozilla Firefox , Internet Explorer Outlook Express , Eudora ইত্যাদি ব্রাউজিং সফটওয়্যারের মধ্যে যে কোনোটি থাকলেই চলে।

প্রয়োগ : জনাব আসাদ মোবাইল ফোনের সাহায্যে যে যে সুবিধা ভোগ করছে সেগুলো হলো ii . বিভিন্ন ইউটিলিটি বিল [ পানি , গ্যাস , বিদ্যুৎ টেলিফোন ] প্রদান করছে । ii . আত্মীয় – স্বজন , বন্ধু – বান্ধবের সাথে ফোনে কথা বলতে পারছে । iii . মোবাইলে ম্যাসেজ [ এসএমএস ] পাঠাতে পারছে ।

প্রশ্ন: মাল্টিমিডিয়া কী ?

উত্তর ৷ ইংরেজি ‘ Multimedia ‘ শব্দের অর্থ হলো বহু মাধ্যম । কম্পিউটার প্রযুক্তিতে যে ব্যবস্থায় প্রয়োজনীয় লেখালেখি , গ্রাফিক্স , ভিডিও ইত্যাদিসহ আরও বহু মাধ্যমে কাজ করা যায় তাকে মাল্টিমিডিয়া বলে ।

প্রশ্ন: মাল্টিমিডিয়ার একটি প্রধান বৈশিষ্ট্য বর্ণনা কর ।

উত্তর ৷ মাল্টিমিডিয়া প্রযুক্তিতে বিভিন্ন বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়ে থাকে । তন্মধ্যে অন্যতম প্রধান একটি বৈশিষ্ট্য হলো বহুমাধ্যমের সমাে মাল্টিমিডিয়ায় একই সাথে লেখালেখি , চিত্রাঙ্কন , শব্দ সংযোজন , স্থিরচিত্র কিংবা চলচ্চিত্র উপস্থাপনা ইত্যাদি নিয়ে কাজ কর যা অন্যকোনো মাধ্যমে সম্ভব নয় ।

প্রয়োগ : নীরা তার পরিবারের সাথে ঈদ করার জন্য বাড়ি যেতে চায় । সে টিকিট বুক করার জন্য ইন্টারনেটের সাহায্য নেয় । ইন্টারন মাধ্যমে টিকিট বুকিংকেই ই – বুকিং বলে । এ পদ্ধতিতে আজকাল শুধু রেলওয়ে নয় বিমানের টিকিট বুক করাও সম্ভব । ব সারা বিশ্বে অনলাইনের মাধ্যমে টিকিট বুক করার পদ্ধতি প্রচলিত রয়েছে । আমাদের দেশেও এ সেবা চালু আছে । ইলেক উপায়ে আসন ব্যবস্থা করা যায় । একটি রেলওয়ের বিভিন্ন অফিস তাদের যাবতীয় তথ্য কম্পিউটারে রাখে এবং কম্পিউটার একই নেটওয়ার্ক এর অন্তর্ভুক্ত হওয়ার কারণে যে কোনো স্থান থেকে রিজার্ভেশন করা হোক না কেন তা ঐ রেলওয়ের অফিসে চলে যায় এবং টিকিট বুকিং প্রক্রিয়া সম্পন্ন হয় ।

সারসংক্ষেপ : নীরা তার পরিবারের সাথে ঈদ করার জন্য বাড়ি যেতে চায় । সে টিকিট বুক করার জন্য ইন্টারনেটের সাহায্য নেয় । ইন্টারনে মাধ্যমে টিকিট বুকিংকেই ই – বুকিং বলে । এ পদ্ধতিতে আজকাল শুধু রেলওয়ে নয় বিমানের টিকিট বুক করাও সম্ভব ।

উচ্চতর দক্ষতা : নীরা ইন্টারনেট ব্যবহার করে আর যে যে সুবিধা পাবে তা নিচে দেয়া হলো i . স্টেশনভিত্তিক অনলাইন যাত্রী সেবা । ii . iii . বিভিন্ন ওয়েব সাইটে ট্রেন ও বাসের ভাড়া ও সময়সূচি সংক্রান্ত তথ্য পাওয়া যায় । ওয়েব সাইটের মাধ্যমে দরপত্র বিভক্তিসমূহ অবলোকন । iv . ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন চাকরির ফরম , বিজ্ঞপ্তি , স্কুল , কলেজ , ভার্সিটির ভর্তি ফরম ডাউনলোড করা যায় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!