কেন্দ্ৰীয় প্রবণতার পরিমাপ বলতে কী বুঝ

অথবা, কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কাকে বলে?
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও।
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা লেখ।
অথবা, কেন্দ্রীয় প্রবণতার ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, কেন্দ্রীয় প্রবণতা কী?

উত্তর ভূমিকা : কোনো তথ্যসারি বা গণসংখ্যা নিবেশনের মানগুলো তথ্যের কোনো একটি বিশেষ মানের দিকে কেন্দ্রীভূত হওয়ার সাধারণ প্রবণতাই হলো কেন্দ্রীয় প্রবণতা। এ কারণে তথ্যসারির মানসমূহ যে কেন্দ্রীয় মানের চারপাশে কেন্দ্রীভূত থাকে তার সংখ্যাত্মক পরিমাণকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। অর্থাৎ যে কেন্দ্রীয় মান দ্বারা কোন তথ্যসারির কেন্দ্রীয় প্রবণতা পরিমাপ করা হয় তাকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। এ পরিমাপ দ্বারা কোনো তথ্যসারির একটি প্রতিনিধিত্বমূলক সংখ্যাত্মক মান নির্ণয় করা হয় যা বিস্তৃত তথ্যসারির একটি সংক্ষিপ্ত রূপ।

কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ : কেন্দ্রীয় প্রবণতার পরিমাপকসমূহ প্রধানত তিনটা শ্রেণিতে বিভক্ত। যথা : গাণিতিক গড়, মধ্যমা এবং প্রচুরক। এগুলোর মধ্যে কোনো পরিমাপকটিকে আদর্শ বা শ্রেষ্ঠ মধ্যক মান হিসেবে গণ্য করা হবে তা নির্ধারণের জন্য আদর্শ মধ্যক মানের প্রয়োজনীয় বৈশিষ্ট্যসমূহকে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।
সংজ্ঞা : গণসংখ্যা নিবেশনের যে কেন্দ্রীয় মানের চারদিকে অন্যান্য সংখ্যার বা তথ্যরাশির মানসমূহ বিস্তৃত থাকে তার সংখ্যাগত পরিমাপকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। এই কেন্দ্রীয় পরিমাপসমূহ পরিসংখ্যানিক তথ্যের সহজীকরণ এবং সার সংক্ষেপণের মধ্য দিয়ে গবেষণা বিশ্লেষণ সাহায্য করে। কেন্দ্রীয় প্রবণতার সংখ্যাসূচক পরিমাপটি তথ্যসারির প্রতিনিধিত্বকারী সংখ্যামান হিসেবে বিবেচিত হয়। এ সম্পর্কে পরিসংখ্যানবিদ সিম্পসন এবং কাফকা (Simpson and Kafka) বলেন, “A measure of central tendency is a typical value around which other figures congregate, or which divides their number in half.”
এম. পি. গুপ্ত ও এস. পি. গুপ্ত (M. P. Gupta and S. P. Gupta) তাঁদের ‘Business Statistics‘ গ্রন্থে বলেন, “Measures of central iendency show the tendency of some central value around which data tends to cluster.”

অ্যানথনি ওয়ালস (Anthony Walsh) তাঁর ‘Statistics for the Social Science’ গ্রন্থে বলেন, “Measures of central tendency show the centrality of the data.”.
উপসংহার : পরিশেষে বলা যায় যে, এভাবে কেন্দ্রীভূত হওয়ার ঝোঁক সম্পন্ন সংখ্যামানকে মধ্যকমান অথবা অবস্থান পরিমাপ অথবা গড় বলা হয় ।