ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

কেন্দ্ৰীয় প্রবণতার পরিমাপ বলতে কী বুঝ

অথবা, কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কাকে বলে?
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও।
অথবা, কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা লেখ।
অথবা, কেন্দ্রীয় প্রবণতার ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, কেন্দ্রীয় প্রবণতা কী?

উত্তর ভূমিকা : কোনো তথ্যসারি বা গণসংখ্যা নিবেশনের মানগুলো তথ্যের কোনো একটি বিশেষ মানের দিকে কেন্দ্রীভূত হওয়ার সাধারণ প্রবণতাই হলো কেন্দ্রীয় প্রবণতা। এ কারণে তথ্যসারির মানসমূহ যে কেন্দ্রীয় মানের চারপাশে কেন্দ্রীভূত থাকে তার সংখ্যাত্মক পরিমাণকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। অর্থাৎ যে কেন্দ্রীয় মান দ্বারা কোন তথ্যসারির কেন্দ্রীয় প্রবণতা পরিমাপ করা হয় তাকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। এ পরিমাপ দ্বারা কোনো তথ্যসারির একটি প্রতিনিধিত্বমূলক সংখ্যাত্মক মান নির্ণয় করা হয় যা বিস্তৃত তথ্যসারির একটি সংক্ষিপ্ত রূপ।

কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ : কেন্দ্রীয় প্রবণতার পরিমাপকসমূহ প্রধানত তিনটা শ্রেণিতে বিভক্ত। যথা : গাণিতিক গড়, মধ্যমা এবং প্রচুরক। এগুলোর মধ্যে কোনো পরিমাপকটিকে আদর্শ বা শ্রেষ্ঠ মধ্যক মান হিসেবে গণ্য করা হবে তা নির্ধারণের জন্য আদর্শ মধ্যক মানের প্রয়োজনীয় বৈশিষ্ট্যসমূহকে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।
সংজ্ঞা : গণসংখ্যা নিবেশনের যে কেন্দ্রীয় মানের চারদিকে অন্যান্য সংখ্যার বা তথ্যরাশির মানসমূহ বিস্তৃত থাকে তার সংখ্যাগত পরিমাপকে কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ বলা হয়। এই কেন্দ্রীয় পরিমাপসমূহ পরিসংখ্যানিক তথ্যের সহজীকরণ এবং সার সংক্ষেপণের মধ্য দিয়ে গবেষণা বিশ্লেষণ সাহায্য করে। কেন্দ্রীয় প্রবণতার সংখ্যাসূচক পরিমাপটি তথ্যসারির প্রতিনিধিত্বকারী সংখ্যামান হিসেবে বিবেচিত হয়। এ সম্পর্কে পরিসংখ্যানবিদ সিম্পসন এবং কাফকা (Simpson and Kafka) বলেন, “A measure of central tendency is a typical value around which other figures congregate, or which divides their number in half.”
এম. পি. গুপ্ত ও এস. পি. গুপ্ত (M. P. Gupta and S. P. Gupta) তাঁদের ‘Business Statistics‘ গ্রন্থে বলেন, “Measures of central iendency show the tendency of some central value around which data tends to cluster.”

অ্যানথনি ওয়ালস (Anthony Walsh) তাঁর ‘Statistics for the Social Science’ গ্রন্থে বলেন, “Measures of central tendency show the centrality of the data.”.
উপসংহার : পরিশেষে বলা যায় যে, এভাবে কেন্দ্রীভূত হওয়ার ঝোঁক সম্পন্ন সংখ্যামানকে মধ্যকমান অথবা অবস্থান পরিমাপ অথবা গড় বলা হয় ।

প্রিয় ভাই ও বোনেরা আমাদের এই প্রশ্ন উত্তর গুলো কালেক্ট করতে অনেক পরিশ্রম করতে হয়েছে। যদি আমাদের পারিশ্রমিক হিসেবে কিছু অর্থ প্রদান করে আমাদের সহযোগিতা করতে চান আমাদের হোয়াটস্যাপ নাম্বারে আমাদের সাথে যোগাযোগ করুন। যাতে করে আমরা আরো দ্রুততার সাথে আপনাকে সাহায্য করতে পারি আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। Whatsaap Number 01979786079

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!