কার্য গবেষণা বলতে কী বুঝ

অথবা, আর্যি গবেষণা কী?
অথবা, কাৰ্য গবেষণার সংজ্ঞা দাও।
অথবা, কাৰ্য গবেষণা কাকে বলে?
অথবা, কার্য গবেষণার সংজ্ঞা
লিখ।
উত্তরঃ ভূমিকা : বর্তমান সময়ে গবেষণার একটি গুরুত্বপূর্ণ শ্রেণিকরণ হলো কার্যক্রম বা কর্মমুখী গবেষণা । কোন সমস্যা কিভাবে সমাধান করা যায় এবং গৃহীত পরিকল্পনা কিভাবে বাস্তবায়ন করা যায় তা জানাই কার্যক্রম গবেষণার মূল উদ্দেশ্য ।
কার্য গবেষণা : কোনো সমস্যার কার্যকরী সমাধানের লক্ষ্যে সঠিক কর্মপন্থা গ্রহণের জন্য যে গবেষণা পরিচালিত হয় তাকে কার্যক্রম গবেষণা বলে।
প্রামাণ্য সংজ্ঞা : কার্য গবেষণা সম্পর্কে বিভিন্ন মনীষী বিভিন্ন সংজ্ঞা পোষণ করেছেন। নিম্নে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো বার্নস (Burns, 1990) কার্যক্রম গবেষণা সম্পর্কে বলেন, “Action research is the application of fact-
finding to practical problem-solving in a social situation with a view to improving the quality of action within it, involving the collaboration and co-operation of researchers, practitioners and laymen.” অর্থাৎ, সমস্যা সমাধানের ব্যাপারটি মুখ্য হলেও সামাজিক কর্মকাণ্ডের ক্ষেত্রে সমাধানের লক্ষ্যে বাস্তব কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে গবেষক, কর্মী ও সমস্যা আক্রান্ত মানুষের আন্তঃক্রিয়ামূলক উদ্যোগকেও গুরুত্ব দেয়া হয়েছে । হল এবং হল (D. Hall and 1. Hall) তাঁদের ‘Practical Social Research’ গ্রন্থে উল্লেখ করেন, “Action research is a radical way of researching and changing social situations.” অর্থাৎ, কার্যক্রম গবেষণা হলো
সামাজিক অবস্থার পরিবর্তন এবং পুনঃঅনুসন্ধানের প্রগতিশীল পন্থা।
এ প্রসঙ্গে ফিলিপস্ (Phillips) বলেন, “Action research centers on putting ideas and goals to work in an active way.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার প্রেক্ষিতে বলা যায় যে, কার্যক্রম গবেষণার মুখ্য বিষয় হলো কোন গৃহীত কর্মসূচির সফল বাস্তবায়ন, সমস্যার সুষ্ঠু সমাধানের উপায় আবিষ্কার এবং তার প্রয়োজনীয় সংশোধন সম্পর্কে শিক্ষা গ্রহণ ।