“কাজ চালানো প্রকল্প” একটি প্রকল্প ম্যানেজমেন্ট টার্ম, যা কোনও সৃজনশীল বা পরিচালনার প্রক্রিয়ায় কোনও কাজ বা প্রকল্প সম্পাদনের জন্য ব্যবহার করা হয়। এই প্রকল্প ম্যানেজমেন্টের উদ্দেশ্য কাজের পরিচালনা, পরিযালোচনা, সংগ্রহ, সম্প্রেষণ, এবং পরিস্কার করা এমন সমস্ত পদক্ষেপের সংঘটিত প্রক্রিয়াগুলি সুস্থির ও উচ্চ গুণমানে সম্পাদন করা।

কাজ চালানো প্রকল্প নিম্নলিখিত দিকগুলি শামিল করতে পারে:

  1. পরিকল্পনা ও পরিযালোচনা: কাজ চালানো প্রকল্পের আদান-প্রদান এবং পরিচালনা সম্পর্কে প্রকল্পের শুরুর সময় সম্পাদনা করা হয়। এটি প্রকল্পের উদ্দেশ্য এবং লক্ষ্য নির্ধারণ করতে সাহায্য করে।
  2. প্রকল্প পরিচালনা: প্রকল্পের সমস্ত কাজ এবং সময় পরিচালনা করা হয়, যাতে প্রকল্প সময় ও বাজেটে থাকে।
  3. সম্প্রেষণ ও সম্বাদ: প্রকল্পের অবস্থা এবং প্রগতি সংজ্ঞান করার জন্য যাত্রা প্রকল্পের সদস্যদের মধ্যে সম্বাদ এবং সম্প্রেষণ সম্পাদন করা হয়।
  4. সমস্যা সমাধান এবং সম্প্রসারণ: প্রকল্পে সমস্যা উত্থান এবং সম্প্রসারণের জন্য পর্যাপ্ত সময় এবং সম্পদ নির্ধারণ এবং সমস্যা সমাধান করার পরিকল্পনা করা হয়।
  5. প্রকল্পের পর্যবেক্ষণ এবং পর্যায়োজনা: প্রকল্পের চলমান অবস্থা এবং প্রগতির পর্যবেক্ষণ এবং প্রকল্প পর্যায়োজনা করা হয়, যাতে প্রকল্প লক্ষ্যে এবং গুণমানে সম্পাদন করা যেতে পারে।
  6. ডেটা সংগ্রহ এবং নিয়ান্ত্রণ: প্রকল্পের সম্পাদনের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ এবং নিয়ান্ত্রণ করা হয়, যাতে সমস্ত ডেটা নির্ভ

রযোগ্য এবং আপটাইন্ড থাকে।

  1. প্রকল্প সম্পন্ন করা: প্রকল্প পর্যায়োজনা এবং সমস্ত লক্ষ্য অর্জন করার পরে, এটি সম্পন্ন করা হয় এবং প্রকল্পের সাফল্য পর্যালোচনা এবং উন্নতি করার জন্য সমস্ত প্রয়াস সারথক হয়।

সাধারণভাবে, প্রকল্প ম্যানেজমেন্টে এই প্রক্রিয়াগুলি ব্যবহৃত হয় যাতে প্রকল্প সময়, বাজেট, এবং গুণমানে সফল হতে পারে।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!