একাধিক স্ত্রী গ্রহণ হ্রাস পাবার কারণ কী?

অথবা, একাধিক বিবাহ কমে যাওয়ার কারণগুলো আলোচনা কর।
অথবা, বহুবিবাহ বিলুপ্তির কারণগুলো লিখ।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশে এক বিবাহভিত্তিক পরিবারই বেশি। তবে গ্রামীণ ধনী মুসলিম পরিবারে একাধিক স্ত্রী বিবাহভিত্তিক পরিবারের অস্তিত্ব রয়েছে। অবশ্য ইদানিং, এর পরিমাণ কমে গেছে।
একাধিক স্ত্রী গ্রহণ হ্রাস পাওয়ার কারণ : যেসব কারণে একাধিক স্ত্রী গ্রহণ হ্রাস পেয়েছে তা হলো :
১. শিক্ষা ও সচেতনতা বৃদ্ধি : বর্তমানে শিক্ষা গ্রহণের ফলে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে। মানুষ পরিবারের আকার সীমিত রাখার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরে একাধিক স্ত্রী গ্রহণ থেকে বিরত থাকে।
২. আইন প্রয়োগ : বর্তমান আইন অনুযায়ী প্রথম স্ত্রীর স্বতঃস্ফূর্ত সমর্থন না থাকলে দ্বিতীয় স্ত্রী গ্রহণ করা যায় না। এই আইনের কারণে দ্বিতীয় স্ত্রী গ্রহণ করা যায় না।
৩. সামাজিক মর্যাদা হ্রাস : সামাজিকভাবেও একাধিক স্ত্রী গ্রহণ অনেকের দৃষ্টিতে কাম্য নয়। একাধিক স্ত্রী গ্রহণ করলে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হতে হয়।
৪. ব্যয়ভার বৃদ্ধি : একাধিক স্ত্রী গ্রহণ করলে পরিবারের ব্যয়ভার বৃদ্ধি পায়। অনেকের পক্ষেই এই ব্যয়ভার বহন করা সম্ভব হয় না। তাই একাধিক স্ত্রী গ্রহণ হ্রাস পেয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, অর্থ সম্পদ থাকলে ইসলাম ধর্ম বিশেষ প্রয়োজনে সকল স্ত্রীর সঙ্গে সম্পূর্ণ সমান দৃষ্টিভঙ্গি ও সমান আচরণের শর্তে একাধিক স্ত্রী বিবাহের অনুমতি দেয়। তবে খুব কম লোকের পক্ষেই সবার প্রতি সমান আচরণ দেখানো সম্ভব। তাই কার্যত একাধিক স্ত্রী গ্রহণ হ্রাস পেয়েছে।