অপরাধ বলতে কী বুঝ?

অথবা, অপরাধের সংজ্ঞা দাও।
অথবা, অপরাধ বলতে কী বুঝায়?
অথবা, অপরাধ কী? সংক্ষেপে ধারণা দাও ।
উত্তর৷ ভূমিকা :
অপরাধ সম্পর্কে মানুষের কৌতূহল অতি সুপ্রাচীন এবং তা মানুষের সহজাত প্রবৃত্তির ফল। বর্তমান সামাজিক সমস্যাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে Crime বা অপরাধ। Crime বা অপরাধ বলতে এমন কাজকে বুঝায়, যার জন্য রাষ্ট্রীয় বা প্রশাসনিক শাস্তি নির্ধারিত রয়েছে।
অপরাধ : সাধারণভাবে বলা যায় যে, সমাজের যে রীতিগুলো বিশেষ করে লোকনীতিগুলো ভাঙলে বা না মানলে আইনকর্তৃক যে নির্ধারিত শাস্তি ভোগ করতে হয়, তা হলো Crime বা অপরাধ। অর্থাৎ দণ্ডবিধি ও ফৌজদারি কার্যবিধিতে উলিখিত সব ধরনের কার্যক্রমই অপরাধ বলে গণ্য।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী ও অপরাধবিজ্ঞানী বিভিন্ন অপরাধের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা আলোচনা করা হলো :
সমাজবিজ্ঞানী কোয়েনিগ (Koenig) তাঁর ‘Sociology’ গ্রন্থে বলেছেন, “সমাজ বা গোষ্ঠী দ্বারা দৃঢ়ভাবে অসমর্থিত বা নিষিদ্ধ, এমন সব আচরণই অপরাধ।” অপরাধবিজ্ঞানী স্টিফেন (Stifen) বলেছেন, “অপরাধ হচ্ছে সেসব কাজ বা আচরণ না করা, যার জন্য আইন, শাস্তি বিধান করে।” অপরাধবিজ্ঞানী গ্যারোফালো (Garofalo) অপরাধের সমাজতাত্ত্বিক সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “মানুষের আবেগ অনুভূতিকে আহত করে এবং সমাজের জন্য যা ক্ষতিকর তাই অপরাধ।” অপরাধবিজ্ঞানী বাকস্টোন (Blackstone) অপরাধের আইনগত সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেছেন, “অপরাধ হলো এমন একটি সম্পাদিত বা অগ্রাহ্যকৃত কর্ম, যা সাধারণ আইনকে লঙ্ঘন করে। এটা করতে হয় কারণ বা নির্দেশদানের মাধ্যমে।”
অপরাধবিজ্ঞানী গিলিন এবং গিলিন (Gillin and Gillin) এর মতে, “কোন গোষ্ঠীর যদি নিজেদের কার্যকর শক্তি থাকে তখন তারা যদি এমন কোন কাজ করে, যা সমাজের পক্ষে হিতকর নয় এবং তা দ্বারা সমাজ ক্ষতিগ্রস্ত হয় তখন সে কাজকে অপরাধ বলে।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে আমরা বলতে পারি যে, অপরাধ হলো আইনের বরখেলাপ কাজ, যার বিনিময়ে রাষ্ট্র অপরাধীর জন্য শাস্তি প্রদান করে। অতএব বলা যায়, যেসব কাজ আইনের দৃষ্টিতে অগ্রহণযোগ্য বা শাস্তিযোগ্য তাকে অপরাধ বলে।