General Knowledge

অনুমান কি

অনুমান হলো একটি মতামত বা ধারণা যা তথ্য বা আঁকড়ের উপর ভিত্তি করে গঠিত হয়। এটি সাধারণভাবে এমন স্থিতি বা ঘটনা সম্পর্কে আমরা যা জানি না, তবে আমরা তার সম্ভাব্য মৌলিক বা সাধারণ সূচনা তৈরি করার চেষ্টা করি। অনুমান বের করার জন্য আমরা সাধারণভাবে আমাদের পাছে আছে তথ্য, অবজেক্ট বা ঘটনার প্রাথমিক জ্ঞান ব্যবহার করি, এবং তার উপর ভিত্তি করে একটি সামান্য সিদ্ধান্ত স্থাপন করি।

অনুমান সাধারণভাবে অনেক সময় আমাদের নিজের জীবনে এবং দৈনন্দিন সম্পর্কে ঘটার ঘটনাগুলির জন্য ব্যবহৃত হয়, যেমন: “আবহাওয়া অনুমান করা যায় যে আগামী দিনে বৃষ্টি পড়তে পারে, তাও মা ঘরে বৃষ্টির জন্য সাবধান হচ্ছেন।”

অনুমান সাধারণভাবে যে তথ্য আমরা জানি না তা ভিত্তি করে তৈরি হয়, কারণ অনুমানের সিদ্ধান্ত অবজেক্টিভ সত্যের সাথে সম্পর্কিত নাও হতে পারে। এটি বিশেষভাবে পরিস্থিতি বা সম্ভাব্য পরিস্থিতিতে প্রযুক্তি হতে পারে।

অনুমান হলো কোনো তথ্য বা প্রমাণমূলক আধার ছাড়াই কোনো সঠিক সিদ্ধান্ত নেওয়া বা একটি মতামত তৈরি করা। অনুমান বিষয়টি নিয়ে আমরা সাধারণভাবে যে ধারণা বা মতামত তৈরি করি, তা ভিত্তি করে যে সম্ভাবনা বা আপাতত: একটি ঘটনা বা পরিস্থিতি এর আধারে আমরা এমন সম্ভাবনা তৈরি করি যে, যত্ন নেওয়া বা যে ধরণের প্রমাণ উপলব্ধ না থাকা সাধ্য, আমরা সঠিক সিদ্ধান্ত নেওয়া যাবে না।

অনুমান সাধারণভাবে বিষয় নিয়ে আমাদের মানসিক প্রক্রিয়া বর্ণনা করতে ব্যবহৃত শব্দ। এটি অধীন তথ্যের উপর ভিত্তি করে যে সম্ভাবনা আছে, কিন্তু এটি নিশ্চিতভাবে যত্নশীল প্রমাণ বা তথ্য অনুমান করা সম্ভব নয়।

অনুমান সাধারণভাবে যখন আমরা অপরকে কোনো বিষয়ে ধারণা দিই বা কোনো সমস্যা সমাধান করার চেষ্টা করি যাতে সঠিক তথ্য না থাকা সম্ভব হলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!