ভূমির বৈশিষ্ট্যগুলি আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ভূমির শর্তাবলি বিশ্লেষণ কর।

উত্তর : উৎপাদনের আদি ও মৌলিক উপাদান হিসেবে ভূমির যেসব বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় সেগুলো নিম্নরূপ।

ভূমির বৈশিষ্ট্য :৬.ভমি চিরস্থায়ী
১.ভূমি উৎপাদনের আদি ও মৌলিক উপাদান ৭.সকল ভূমি সমজাতীয় নয়
২.ভূমি প্রকৃতির দান ৮.অবস্থানগত পার্থক্য
৩.ভূমির যোগান সীমাবদ্ধ ৯.ক্রমশ হ্রাসমান উপাদান বিধির প্রভাব
৪.ভূমি স্থানান্তর যোগ্য নয় ১০.ভূমির আই নির্ধারণ পদ্ধতি স্বতন্ত্র
৫.ভূমি নিষ্ক্রিয় উপাদান ১১.ভূমির বহুবিধ ব্যবহার

১. ভূমি উৎপাদনের আদি ও মৌলিক উপাদানঃ কোন কিছু উৎপাদন করার জন্য সর্বাগ্রে প্রয়োজন ভূমির। এর উপরই মানুষ তার শ্রম ও মূলধন নিয়োগ করে উৎপাদন করে। সুতরাং ভূমি উৎপাদনের মৌলিক উপাদান।

২. ভূমি প্রকৃতির দানঃ ভূমি প্রকৃতি প্রদত্ত। এর সৃষ্টিতে মানুষের কোন অবদান নেই। এ জন্য ভূমির কোন উৎপাদন। খরচ বা যোগান দাম নেই।

৩. ভূমির যোগান সীমাবদ্ধ: ভূমির যোগান সীমাবদ্ধ। মানুষের পরিশ্রম দ্বারা উৎপাদনের অন্যান্য উপাদানের যোগান বাড়ানো যায় কিন্তু ভূমির যোগান বাড়ানো যায় না।

৪. ভূমি স্থানান্তর যোগ্য নয়: ভৌগোলিকভাবে ভূমিকে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায় না। কেবল ভূমির মালিকানা স্বত্ব হস্থান্তর করা যায়।

৫. অবস্থানগত পার্থক্যঃ অবস্থানগত দিক থেকে বিভিন্ন ভূমির মধ্যে পার্থক্য রয়েছে। কোন ভূমির অবস্থান তুলনামূলকভাবে ভাল আবার কোনটির অবস্থান খারাপ হতে পারে। এজন্য বিভিন্ন স্থানে ভূমির গুরুত্ব ও মূল্য সমান নয়।

৬. ভূমি নিষ্ক্রিয় উপাদান: ভূমি নিজে কিছু করতে পারে না বরং অন্য উপকরণ ভূমিকে সক্রিয় করে তোলে।

৭. ভূমি চিরস্থায়ী: ভূমি চিরস্থায়ী। ভূমিকে ধ্বংস করা যায় না। ক্রমাগত চাষাবাদ ও সময়ের পরিবর্তনে এর অস্তিত্ব লোপ পায় না।

৮. সকল ভূমি সমজাতীয় নয়: উর্বরা শক্তির দিক দিয়ে সকল ভূমি এক রকম নয়। কোন ভূমি বেশি উর্বর, কোন ভূমি কম উর্বর।

৯. ক্রম হ্রাসমান উৎপাদন বিধির প্রভাবঃ ভূমিতে ক্রমহ্রাসমান উৎপাদন বিধির প্রভাব বেশি। একই পরিমাণ জমিতে যে হারে শ্রম ও মূলধন নিয়োগ করা হয়, উৎপাদন এর চেয়ে কম হারে বাড়ে বলে ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি এতে কার্যকরি হয়।

১০. ভূমির আয় নির্ধারণ পদ্ধতি স্বতন্ত্র: প্রকৃতির দান হিসেবে ভূমির কোন যোগান দাম নেই। তাছাড়া ভূমির যোগান স্থায়ীভাবে সীমাবদ্ধ বলে এর আয় বা পারিতোষিক নির্ধারণ পদ্ধতি অন্যান্য উপাদান থেকে স্বতন্ত্র।

১১. ভূমির বহুবিধ ব্যবহার: ভূমিকে বিভিন্ন উৎপাদন কাজে ব্যবহার করা যায়। অর্থাৎ ভূমির বহুবিধ ব্যবহার রয়েছে।

উপসংহার: ভূমির কতগুলো নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে যা উৎপাদনের অন্যান্য উপাদান থেকে পৃথক। তাই ভূমি উৎপাদনের আদি ও মৌলিক উপাদান হিসেবে বিবেচিত হয়।