“সকল গিফেন দ্রব্যই নিকৃষ্ট দ্রব্য কিন্তু সকল নিকৃষ্ট দ্রব্য গিফেন দ্রব্য নয়”-ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, “সব গিফেন দ্রব্য নিকৃষ্ট দ্রব্য কিন্তু সব নিকৃষ্ট দ্রব্য গিফেন দ্রব্য নয়”।-কিভাবে তুমি তা ব্যাখ্যা করবে?

উত্তর: নিরপেক্ষ লাইন তত্ত্বের মাধ্যমে গিফেন পণ্যের প্রকৃতি ব্যাখ্যা করা হিকস অ্যালেনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটি Giffen পণ্য একটি বিশেষ ধরনের নিম্নমানের পণ্য যার নেতিবাচক আয় প্রভাব এত শক্তিশালী যে এটি ইতিবাচক পরিবর্তনশীল প্রভাবকে ছাড়িয়ে যায়। ফলে পণ্যের দাম কমলে চাহিদা কমে এবং দাম বাড়লে চাহিদা বাড়ে। এই ধরনের শর্ত বিদ্যমান থাকে যখন ভোক্তার আয়ের মোট অংশ একটি ভাল জিনিসের জন্য ব্যয় করা হয়, শুধুমাত্র এটি দেখায় কিভাবে ভোক্তার প্রকৃত আয় পরিবর্তিত হয় যখন পণ্যের দাম কমে যায়। এই ধরনের নিম্নমানের পণ্যকে ‘গিফেন পণ্য’ বলা হয়।19 শতকে ব্রিটিশ পরিসংখ্যানবিদ স্যার রবার্ট গিফেন তত্ত্বটি আবিষ্কার করার পরে পণ্যটির নাম ‘গিফেন পণ্য’ রাখা হয়েছে।

চিত্রে, একটি নির্দিষ্ট মূল্যে ভোক্তার প্রাথমিক ভারসাম্য IC লাইনের P বিন্দুতে অর্জিত হয়। এখন যদি Y-এর দাম স্থির থাকে এবং X-এর দাম কমে যায়, নতুন বাজেট লাইন হল AL₂। বাজেট লাইন IC-তে AL₂-এ, ভোক্তা নিরপেক্ষ লাইনে R বিন্দুতে ভারসাম্য বজায় রাখে। চিত্রে দেখানো হয়েছে, নতুন ভারসাম্য বিন্দুতে ভোক্তা OM পরিমাণের পরিবর্তে পণ্য X-এর ON পরিমাণ গ্রহণ করবে, ব্যবহার হ্রাস করবে। চিত্রে NG হল নেতিবাচক আয়ের প্রভাবের ফলাফল, যেখানে ভোক্তা ভাল X কম ক্রয় করতে বাধ্য হয়। ফলস্বরূপ স্যুইচিং প্রভাব গতিশীল হবে এবং ভোক্তাকে আবার পণ্য X-এর পরিমাণ অন ক্রয় করতে প্ররোচিত করবে। অতএব, নেতিবাচক আয় প্রভাব NG পরিবর্তনশীল প্রভাব GM থেকে ছোট। এর ফলে মূল্য হ্রাস হওয়া সত্ত্বেও ভোক্তাদের ভাল X এর MN পরিমাণ হ্রাস পাবে। এইভাবে, দামের সরাসরি পরিবর্তনের কারণে, গিফেন গুডের দাম বৃদ্ধির ফলে চাহিদা বৃদ্ধি পায় এবং দাম হ্রাসের ফলে চাহিদা হ্রাস পায়। কিন্তু একটি পণ্যকে গিফেন পণ্য বলার জন্য তিনটি শর্ত রয়েছে পূরণ করতে হবে।

১. পণ্য শক্তিশালী নেতিবাচক আয় প্রভাব থাকতে হবে.

২. সংশোধক প্রভাব ছোট হবে.

৩. নিম্নমানের পণ্যের উপর ভোক্তার আয়-ব্যয়ের অনুপাত অত্যন্ত উচ্চ হতে হবে।

সুতরাং উপরোক্ত আলোচনা থেকে এটা প্রতীয়মান হয় যে একটি পণ্যকে গিফেন পণ্য হতে হলে এটি অবশ্যই একটি নিম্নমানের পণ্য হতে হবে এবং একটি নিম্নমানের পণ্য কিছু শর্ত সাপেক্ষে একটি গিফেন পণ্যে রূপান্তরিত হয়। যে, “সমস্ত হিসাবে প্রত্যয়িত গিফেন পণ্যগুলি নিম্নমানের পণ্য তবে সমস্ত নিম্নমানের পণ্য গিফেন পণ্য নয়।”