আয় ভোগ রেখা থেকে নিকৃষ্ট দ্রব্যের জন্য একটি এঞ্জেল রেখা অংকন ও ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর:যে সকল দ্রব্য আয়ের ওপর কোনো প্রভাব ফেলে না এমন সব পণ্যকে নিম্নমানের পণ্য বলে। অর্থাৎ আয় বাড়লে ভোগের পরিমাণ কমে এবং আয় কমে গেলে ভোগের পরিমাণ বাড়ে, সেগুলোকে নিকৃষ্ট দ্রব্য বলে।

নিম্নমানের দ্রব্যের আইসিসি এবং এঙ্গেল বক্ররেখা বাম থেকে ডানে নিচের দিকে ঢালে। নিম্নোক্ত আয় খরচ বক্ররেখা থেকে একটি নিম্নমানের ভালোর জন্য একটি এঞ্জেল লাইন আঁকা হয়:

উপরের চিত্রের অংশে (a) x এবং y পণ্যকে নিম্নমানের পণ্য হিসাবে বিবেচনা করা হয়। ভোক্তা প্রথমে R বিন্দুতে ভারসাম্য অর্জন করে এবং আয় বৃদ্ধির ফলে R বিন্দুতে ভারসাম্য বজায় থাকে। পণ্যের নিম্নমানের কারণে R থেকে R
আয় বাড়ার সাথে সাথে এক পর্যায়ে খরচ কমে যায়। অর্থাৎ আয়ের প্রভাব নেতিবাচক। চিত্রের নীচের অংশে (b) নিকৃষ্ট পণ্যের জন্য Engel রেখা আঁকা হয়েছে। অনুভূমিক অক্ষ পণ্যের চাহিদার পরিমাণ বিবেচনা করে এবং উল্লম্ব অক্ষ ভোক্তার আয় বিবেচনা করে।

AA বাজেট লাইন বরাবর গ্রাহকের আয় y হতে দিন। এবং ভারসাম্য বিন্দু R অনুযায়ী, পণ্যটির চাহিদাকৃত পরিমাণ চালু আছে। আবার, আয় বাড়লে, BB বাজেট লাইন অনুসারে ভোক্তার আয় y, এবং ভারসাম্য বিন্দু R অনুযায়ী, পণ্যটির চাহিদার পরিমাণ চালু হয়। দাবীকৃত আয় এবং পরিমাণ যথাক্রমে H এবং U দ্বারা চিহ্নিত করা যাক। এইচও। বিন্দু যোগ করে বাম ডান থেকে অবরোহী দেবদূত লাইন পাওয়া যায়।

সুতরাং এটি প্রমাণিত হয় যে, নিকৃষ্ট পণ্যের দেবদূতের লাইন বাম থেকে ডানে নেমে আসে।