নিরপেক্ষ রেখার সাহায্যে এঞ্জেল রেখা অংকন কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আয় ভোগ রেখা (ICC) থেকে এঞ্জেল রেখা অংকন কর।

উত্তর: একটি খরচ বক্ররেখা হল কয়েকটি বিন্দুর সমন্বয়ে গঠিত একটি রেখা, যেখানে পয়েন্টগুলি আয় পরিবর্তন এবং ক্রয় সংমিশ্রণ পরিবর্তনের সাথে গ্রাহকের পরিবর্তিত ভারসাম্য বিন্দুকে প্রতিনিধিত্ব করে। ভোক্তার আয়ের পরিবর্তনের সাথে সাথে পণ্য-ক্রয়যোগ্য অঞ্চলের সেট প্রসারিত হয় বা চুক্তি হয়। আয়ের পরিবর্তন ইউটিলিটি-সর্বোচ্চ সংমিশ্রণকেও পরিবর্তন করে। যে লাইনটি আয়ের পরিবর্তন এবং ইউটিলিটি ম্যাক্সিমাইজিং কম্বিনেশনের পরিবর্তনের মধ্যে সম্পর্ক দেখায় তাকে আইসিসি বলা হয়। এঞ্জেল লাইন আয় খরচ লাইন মাধ্যমে প্রাপ্ত করা হয়.

ডায়াগ্রামের সাহায্যে ব্যাখ্যা: নীচে আইসিসি থেকে এঙ্গেল লাইনের অঙ্কন রয়েছে-

চিত্রের অংশে (a) OX এবং OY অক্ষগুলি যথাক্রমে পণ্য X এবং পণ্য Y উপস্থাপন করে। ভোক্তা প্রথম এবি বাজেট লাইন? বিন্দুতে ভারসাম্য। আয় বৃদ্ধি হলে ভোক্তা সিডি বাজেট লাইনের Q (পণ্যের দাম এবং অন্যান্য শর্ত স্থির)।

বিন্দুতে ভারসাম্য। P এবং Q বিন্দু যোগ করলে আয় খরচ বক্ররেখা বা ICC পাওয়া যায়। চিত্রের অংশ (b) অনুভূমিক অক্ষে পণ্য X এর চাহিদার পরিমাণ এবং উল্লম্ব অক্ষে ভোক্তা আয় দেখায়।
AB বাজেট লাইন অনুসারে, ভোক্তার আয় হল Y, এবং পণ্য X-এর চাহিদার পরিমাণ হল OM। আয় এবং চাহিদার মধ্যে সম্পর্ক বিন্দু দ্বারা নির্দেশিত হয়। আবার CD বাজেট লাইন অনুসারে ধরুন ভোক্তার আয় হল Y, এবং পণ্য X এর চাহিদার পরিমাণ হল OM,। আয় এবং পরিমাণ দাবি. বিন্দু দ্বারা যোগদান. এখন বিন্দু OT যোগ করলে আয় চাহিদা বক্ররেখা বা Engel বক্ররেখা পাওয়া যায়।