ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ও চাহিদা বিধির সম্পর্ক আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ও মার্শালীয় চাহিদা বিধির মধ্যে সাদৃশ্য তুলে ধর।
অথবা, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ও চাহিদা বিধির মধ্যে কোনো সম্পর্ক আছে কি?

উত্তর: ভূমিকা এবং প্রান্তিক উপযোগিতা হ্রাস করার আইন এবং চাহিদার আইনের মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। প্রান্তিক উপযোগ হ্রাসের আইন অনুসারে, একজন ভোক্তা যত বেশি পণ্য ক্রয় করেন, তার প্রান্তিক উপযোগিতা তত কম হয়। এই প্রান্তিক উপযোগের সাহায্যে একটি পণ্যের চাহিদার পরিমাণ নির্ধারণ করা হয়। যতক্ষণ পর্যন্ত একটি পণ্যের প্রান্তিক উপযোগ মূল্যের চেয়ে বেশি হয়, ততক্ষণ এটি ভোক্তাদের দ্বারা দাবি করা হয়। প্রতিটি ক্রেতা বা ভোক্তা ঠিক সেই পরিমাণ পণ্য ক্রয় করবে যা প্রান্তিক উপযোগের সমান মূল্য তৈরি করে।

সুতরাং একটি ভালোর চাহিদা তার প্রান্তিক উপযোগ দ্বারা নির্ধারিত হয়। চাহিদার আইন বলে যে যখন একটি পণ্যের দাম কমে যায়, তখন তার চাহিদা বৃদ্ধি পায়। এর প্রধান কারণ হ’ল হ্রাসপ্রাপ্ত প্রান্তিক ইউটিলিটি নিয়মের কার্যকারিতা। প্রান্তিক ইউটিলিটি হ্রাস করার আইন অনুসারে, ক্রেতা একটি পণ্যের অতিরিক্ত ইউনিটের জন্য কম মূল্য দিতে ইচ্ছুক কারণ তিনি সেই পণ্যের অতিরিক্ত ইউনিট থেকে কম উপযোগিতা পান। তাই পণ্যের দাম কমলে চাহিদা বাড়ে। ফলস্বরূপ, চাহিদা বক্ররেখা ডানদিকে নিচের দিকে সরে যায়। সুতরাং প্রান্তিক উপযোগ হ্রাসের আইন এবং চাহিদার আইনের মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সংক্ষেপে, প্রান্তিক উপযোগ হ্রাসের আইনটি চাহিদার আইনের ভিত্তি।

উপসংহার: আলোচনার শেষে আমরা বলতে পারি যে প্রান্তিক উপযোগ হ্রাসের আইন অনুসারে একজন ভোক্তা তার ব্যবহার বাড়ালে তার উপযোগিতা হ্রাস পায়। এটি প্রান্তিক উপযোগ হ্রাসের আইনের মৌলিক বিবৃতি। যা আবার চাহিদার আইনের সাথে সম্পর্কিত। সুতরাং বলা যেতে পারে যে প্রান্তিক উপযোগ হ্রাসের আইনটি চাহিদার আইনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।