ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিটি ব্যতিক্রমসহ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ক্রমহাসমান প্রান্তিক উপযোগ বিধিটি আলোচনা কর।
অথবা, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিটি রেখা চিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।

উত্তর: ভূমিকা এবং প্রান্তিক উপযোগ তত্ত্বের একটি উল্লেখযোগ্য দিক হল প্রান্তিক উপযোগিতা হ্রাস করা। নিয়ম এই আইন অনুসারে, একজন ভোক্তা একটি নির্দিষ্ট পণ্য যত বেশি গ্রহণ করে, সেই ভালটির প্রান্তিক উপযোগিতা হ্রাস পায়। ব্যবহার বৃদ্ধির সাথে সাথে প্রান্তিক উপযোগ হ্রাসের এই আইনকে অর্থনীতিতে প্রান্তিক উপযোগ হ্রাসের আইন বলা হয়।

এ প্রসঙ্গে প্রফেসর মার্শাল বলেন, “একটি নির্দিষ্ট পণ্যের মজুদ বৃদ্ধির ফলে একজন ব্যক্তি যে অতিরিক্ত উপযোগ লাভ করে তা মজুত বৃদ্ধির সাথে ধীরে ধীরে হ্রাস পায়।”

সংক্ষেপে, একজন ব্যক্তি যখন একটি ভাল জিনিস বেশি বেশি ব্যবহার করে, তখন সে সেই পণ্যের অতিরিক্ত একক থেকে কম এবং কম উপযোগিতা পায় এবং এর জন্য কম এবং কম দিতে ইচ্ছুক হয়।এটি প্রান্তিক উপযোগ হ্রাসের আইন।

আমরা জানি, নির্দিষ্ট সময়ে কোনো নির্দিষ্ট পণ্যের ঘাটতি সীমিত। অতএব, যখন একজন ভোক্তা ক্রমাগত একটি পণ্যের বিভিন্ন ইউনিট ব্যবহার করে, তখন সেই পণ্যের প্রতি অভাবের অনুভূতির তীব্রতা হ্রাস পায় এবং অবশেষে সেই পণ্যের অভাব দূর হয়। প্রান্তিক উপযোগ হ্রাসের আইনটি অভাবের এই বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে।

ট্যাবুলার এক্সপ্রেশন: প্রান্তিক ইউটিলিটি হ্রাস করার আইনটি নীচে সারণী ফর্ম দিয়ে ব্যাখ্যা করা হয়েছে-

পণ্যের একক প্রান্তিক উপযোগ (ইউনিট)
১ম
২য়
৩য়
৪র্থ
৫ম-১

সূচি অনুসারে পণ্য ভোগের একক যতই বৃদ্ধি পায় প্রান্তিক উপযোগ ক্রমশঃ হ্রাস পায়। এক পর্যায়ে (৪র্থ এককে) প্রান্তিক উপযোগ শূন্য হয়ে পড়ে এবং পরবর্তীতে ভোগের পরিমাণ আরও বৃদ্ধি পেলে প্রান্তিক উপযোগ ঋণাত্মক (-১) হয়ে পড়ে (৫ম এককে)।

চিত্রের সাহায্যে ব্যাখ্যাঃ চিত্রের সাহায্য ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিটি ব্যাখ্যা করা হল-

পণ্যের খরচের একক চিত্রের OX অক্ষে পরিমাপ করা হয় এবং প্রান্তিক উপযোগিতা OY অক্ষে পরিমাপ করা হয়। MU হল পণ্য X-এর প্রান্তিক উপযোগী বক্ররেখা। চিত্রটি দেখায় যে পরিমাপ বৃদ্ধির সাথে সাথে প্রান্তিক উপযোগিতা ধীরে ধীরে হ্রাস পায়। এক পর্যায়ে (৪র্থ একক) প্রান্তিক উপযোগ শূন্য হয়ে যায় এবং পরবর্তী পর্যায়ে (৫ম একক) প্রান্তিক উপযোগ ঋণাত্মক হয়ে যায়।

অবশেষে এটা বলা যেতে পারে যে পণ্যের ব্যবহার বৃদ্ধির সাথে সাথে MLU কমে যায় এবং হ্রাসকারী রিটার্ন হল মার্শালের প্রান্তিক উপযোগ হ্রাসের আইন।

সীমাবদ্ধতা/ব্যতিক্রম সমালোচনা: মার্শালের মার্জিনাল ইউটিলিটি হ্রাস করার আইনের কিছু ব্যতিক্রম রয়েছে যা নিম্নরূপ আলোচিত:

  1. অপরিবর্তনীয়তা: ভোক্তার আয়, অভ্যাস, রুচি, পছন্দ একটি নির্দিষ্ট সময়ে অপরিবর্তনীয় বলে ধরে নেওয়া হয়। অতএব এই পরিবর্তনগুলির যেকোন একটি প্রান্তিক উপযোগ হ্রাসের আইনকে অবৈধ করে।
  2. সময়ের ব্যবধান: সময়ের ব্যবধান কম হওয়া উচিত।পণ্যের বিভিন্ন ইউনিট খরচের মধ্যে সময়ের ব্যবধান।এটি খুব বেশি হলে, এই নিয়ম প্রযোজ্য নয়। উদাহরণস্বরূপ, যদি একজনকে 1 ঘন্টা পর মিষ্টি দেওয়া হয় তবে মিষ্টির উপকারিতা কমবে না।
  3. প্রেমের পণ্য: কিছু প্রেমের পণ্য আছে; উদাহরণস্বরূপ, এই নিয়ম সেই ক্ষেত্রে প্রযোজ্য হবে না যেখানে কোনও ব্যক্তির পুরানো ডাকটিকিট, পুরানো মুদ্রা ইত্যাদি সংগ্রহ করার ইচ্ছা হ্রাস পায় না বরং বৃদ্ধি পায়। কারণ আয় বৃদ্ধি ভোক্তাদের ক্রয় করার ইচ্ছা কমার পরিবর্তে বাড়তে পারে।
  4. ভোক্তার আয়: ভোক্তার আয় বৃদ্ধির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। কারণ আয় বৃদ্ধি ভোক্তাদের ক্রয় করার ইচ্ছা কমার পরিবর্তে বাড়তে পারে।

5.আবেগের ক্ষেত্রে: যদি এটি আবেগের উপর ভিত্তি করে হয়, তবে অনেক সময় ইচ্ছা হ্রাস পায় না বরং তীব্র হয়। উদাহরণস্বরূপ, একজন মানুষ সমান মুগ্ধতার সাথে তাদের প্রিয় গায়কের কণ্ঠে একাধিক গান শোনে।

  1. অন্যের অনুকরণের ক্ষেত্রে: অনুকরণের প্রভাবে, অনেকে পণ্য ক্রয়ে নিযুক্ত হতে পারে। এই কারণে একজন মহিলা অন্য মহিলার অনুকরণে শাড়ি বা অলঙ্কার সংগ্রহে লিপ্ত হতে পারে। এই ক্ষেত্রে প্রান্তিক ইউটিলিটি নিয়মের ব্যতিক্রম হতে পারে।
  2. প্রতিপত্তি এবং মর্যাদা: অনেকেই প্রতিপত্তি ও মর্যাদা বাড়াতে দামি পণ্য কেনেন। তাহলে এই নিয়ম প্রযোজ্য হবে না। কারণ এক্ষেত্রে মর্যাদা লাভই লক্ষ্য, উপযোগিতা নয়। উদাহরণস্বরূপ, একাধিক পারিবারিক গাড়ির মালিকানা অনেক পরিবারে সম্মানের বিষয় বলে বিবেচিত হয়।
  3. কুপনের জন্য: কৃপণের সম্পদের কোন শেষ নেই। কৃপণ মানুষের কাছে যত টাকা জমা হয়। অর্থ লাভের ইচ্ছা বাড়ে। তাই কৃপণের ক্ষেত্রে প্রান্তিক উপযোগ হ্রাসের আইন প্রযোজ্য নয়। উপসংহার: অবশেষে, উপরোক্ত সমালোচনা সত্ত্বেও, অর্থনীতিতে প্রান্তিক উপযোগ হ্রাসের আইনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।