সংখ্যাবাচক উপযোগ এবং পর্যাগগত উপযোগ কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, পরিমাণগত উপযোগ এবং পর্যায়গত উপযোগ কাকে বলে?

উত্তর: ভূমিকা এবং উপযোগিতা পরিমাপ করার বিষয়ে অর্থনীতিবিদদের মধ্যে ভিন্নতা রয়েছে। এ বিষয়ে অর্থনীতিবিদদের মধ্যে মূলত দুই ধরনের তত্ত্ব রয়েছে। এই দুটি মতবাদ হল-

  1. উপযোগের পরিমাণগত পরিমাপ (কার্ডিনাল ইউটিলিটি)
  2. অর্ডিনাল ইউটিলিটি
  3. পরিমাণগত প্রয়োগ: শাস্ত্রীয় অর্থনীতিবিদ যেমন জেভনস, মেয়ার, ওয়ালরাস, মার্শাল ইত্যাদি। পরিমাণগত উপযোগ তত্ত্বের প্রবক্তা। প্রফেসর মার্শাল 1890 সালে ‘পরিমাণগত উপযোগিতা’ বা ‘সংখ্যাসূচক উপযোগ’ ধারণাটি প্রবর্তন করেন যাতে একজন ভোক্তা ভোগ থেকে কতটা উপযোগীতা অর্জন করে তা গণনা করতে। এই প্রসঙ্গে, প্রফেসর মার্শাল বলেন, “একজন ভোক্তা একটি পণ্যের জন্য যে পরিমাণ অর্থ প্রদান করে তা সে পণ্য থেকে যে পরিমাণ উপযোগিতা পায় তার সমান।” এই ক্ষেত্রে, মার্শাল উল্লেখ করেছেন যে ইউটিলিটি পরিমাণগতভাবে বিচার করা যেতে পারে। মার্শালের মতে, ওজন, দৈর্ঘ্য বা উচ্চতা পরিমাপের মতো প্রতিটি ভালোর একক থেকে প্রাপ্ত উপযোগ পরিমাপ করা সম্ভব। উদাহরণ স্বরূপ

ভোক্তা প্রথমটির 20 ইউনিট (X₁), দ্বিতীয়টি (X₂) থেকে 15 ইউনিট, তৃতীয় (X₁) থেকে 10 ইউনিট এবং X পণ্যের চতুর্থ ইউনিট (X₁) থেকে 5 ইউনিট পায়৷ এই ক্ষেত্রে ভোক্তার মোট উপযোগিতা হল 20+ 15 + 10+5 = 50 ইউনিট এবং প্রান্তিক ইউটিলিটি হল 1। ইউটিলিটিগুলি একে অপরের সাথে তুলনা করার পাশাপাশি যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, ১ম ইউনিটের ইউটিলিটি ৩য় ইউনিটের দ্বিগুণ এবং ৪র্থ ইউনিটের চারগুণ। অর্থাৎ ভোক্তা একটি পণ্যের জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করতে চায় সেটিই সেই পণ্যের উপযোগিতা। মার্শাল ইউটিল নামক একটি ইউনিটের মাধ্যমে উপযোগিতা প্রকাশ করেন। মার্শালের পরিমাণগত ইউটিলিটি সমীকরণ হল U = U(X1) + U(X2) + U(X3) + ….. (Xn)। এখানে ইউটিলিটি এবং X1,X2,X3,…. Xn, পণ্যের বিভিন্ন ইউনিট।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা:

চিত্রে (OX, =aX থেকে ইউটিলিটি, OX; ইউটিলিটি থেকে =aX, + bd = bx; এবং OX, ইউটিলিটি থেকে =aX, + bd + ce=cX₁

ধরা যাক aX₁ = 15, bd = 5, ce = 4। তারপর X₁ থেকে প্রাপ্ত মোট ইউটিলিটি হল 15+5+4= 24। বিভিন্ন ইউনিট থেকে প্রাপ্ত ইউটিলিটি তুলনা করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মোট উপযোগের ভিত্তিতে, a.X; <bX₂ <cX₁। স্বতন্ত্র একক (প্রান্তিক) উপযোগের ভিত্তিকে ce <bd < ax বলা হয়।

  1. ইনক্রিমেন্টাল ইউটিলিটি: ইউটিলিটি পরিমাপযোগ্য নয় কিন্তু তুলনীয়। এই বিবৃতির উপর ভিত্তি করে, প্রফেসর জেআর, হিক্স, অ্যালেন পরিমাণগত উপযোগিতাকে অবাস্তব বলে ঘোষণা করেছিলেন এবং বলেছিলেন যে উপযোগিতা শুধুমাত্র ক্রমবর্ধমানভাবে পরিমাপ করা যেতে পারে। তাদের মতে, উপযোগিতা একটি মানসিক বিষয়, তাই একটি ভালোর একক থেকে প্রাপ্ত উপযোগ অর্থের পরিপ্রেক্ষিতে সঠিকভাবে পরিমাপ করা যায় না। তাই, শ্রেণিবদ্ধ ইউটিলিটি তত্ত্বটি ভোক্তাদের পছন্দের একটি নির্দিষ্ট ক্রম দ্বারা ইউটিলিটিগুলির মধ্যে তুলনা বোঝায়। উদাহরণ স্বরূপ- ১ম, ২য়, ৩য় ইত্যাদি পর্যায়ক্রমিক সংখ্যা বলা হয়। রোমান সংখ্যা যেমন 1, II, III ইত্যাদি প্রায়ই পর্যায়ক্রমিক সংখ্যা হিসাবে ব্যবহৃত হয়। সংখ্যাগুলো ক্রমানুসারে সাজানো থাকলে III>I>। হতে পারে এর মানে হল যে 3য় পর্যায়টি 2য় স্টেজের উপরে এবং 2য় স্টেজটি 1ম স্টেজের উপরে। আবার, x°, x’ এবং x-এর তিনটি সেটের মধ্যে x’-এর চেয়ে x’ পছন্দ করা হয় এবং x’-এর চেয়ে x° পছন্দ করা হয়, তবে অবশ্যই U(x) > U(x’) > U(x²)। এটি পর্যায়ক্রমে ইউটিলিটির ধারণা।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা :

অঙ্কগুলো যদি চিত্রে ক্রমানুসারে সাজানো হয়, সেটা হতে পারে 1> > III>। এর মানে হল যে 3য় পর্যায়টি 2য় পর্যায়ের উপরে। আবার ২য় পর্যায় ১ম পর্যায়ের উপরে। তাই ৩য় পর্যায় ২য় পর্যায় ১ম পর্যায়কে এভাবে তুলনা করা যায়। এখান থেকে এক পর্যায় থেকে অন্য মঞ্চের দূরত্ব জানা যায় না। উপসংহার: পরিশেষে, পরিমাণগত ইউটিলিটি এবং ফেজ ইউটিলিটির মধ্যে প্রধান পার্থক্য হল যে পরিমাণগত ইউটিলিটি যোগ করা যায় এবং একে অপরের সাথে তুলনা করা যায়। কিন্তু পর্যায়ক্রমিক উপযোগ একে অপরের সাথে যোগ করা যায় না। শুধুমাত্র অবস্থানগত পার্থক্য ফেজ ইউটিলিটি দিয়ে বিচার করা যেতে পারে।