চাহিদার পরিবর্তনের কারণসমূহ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চাহিদার পরিবর্তনের জন্য দায়ী বিষয়সমূহ উল্লেখ কর।

উত্তর: ভূমিকা: চাহিদার পরিবর্তন দাম ছাড়া আরও বিভিন্ন কারণে হতে পারে। যার ফলে ভোক্তা তার ভোগের পরিবর্তন ঘটায়। আর যে উপাদানগুলোর প্রভাবে ভোক্তা তার ভোগের পরিবর্তন গ্লটায় সেই উচ্ছ্বাদানগুলোকে বলা হয় চাহিদার পরিবর্তনের কারণ। এছাড়াও চাহিদার পরিবর্তনের বিভিন্ন কারণ হতে পারে। চাহিদার পরিবর্তনের কারণগুলো নিম্নে আলোচনা করা হলোঃ

১. রুচি ও অভ্যাসের পরিবর্তন। ভোক্তার রুচি ও অভ্যাসের পরিবর্তনের ফলে চাহিদার পরিবর্তন ঘটে। যদি কোন বিশেষ পণ্যের উপর ভোক্তার আগ্রহ সৃষ্টি হয় তবে সেই পণ্যের চাহিদা বৃদ্ধি পায়।

২. ঋতুর পরিবর্তন: আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তনের সাথে চাহিদার পরিবর্তন হয়। যেমন- শীতকালে গরম কাপড়ের চাহিদা বাড়ে, পক্ষান্তরে, গ্রীষ্মকালে তার চাহিদা কমে যায়।

৩. আয়ের পরিবর্তন। ভোক্তার আয়ের পরিবর্তনের সাথে চাহিদার পরিবর্তন ঘটে। সাধারণত আয় বাড়লে চাহিদা বাড়ে, এবং আয় কমলে চাহিদা কমে। তবে নিকৃষ্ট দ্রব্যের ক্ষেত্রে ইহা আলাদা।

৪. সঞ্চয়ের পরিবর্তনঃ মানুষের সঞ্চয়ের প্রবণতা যদি বৃদ্ধি পায় তাহলে ব্যয় কমানোর জন্য কম পরিমাণ পণ্য ক্রয় করে। পক্ষান্তরে, সঞ্চয় প্রবণতা হ্রাস পেলে মানুষের পণ্যে ক্রয়ের পরিমাণ বৃদ্ধি পায়।

৫. জনসংখ্যার পরিবর্তন: ভোকার সংখ্যা জনসংখ্যার উপর নির্ভর করে। ফলে জনসংখ্যা বৃদ্ধি পেলে চাহিদা বৃদ্ধি পায়। আবার, জনসংখ্যা হ্রাস পেলে চাহিদা হ্রাস পায়।

৬. দামের ভবিষ্যৎ গতিঃ ভবিষ্যৎতে কোন পণ্যের দাম অধিক বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকলে প্রাথমিক পর্যায়ে বর্ধিত দামেও চাহিদা বাড়বে এবং দাম কমে যাওয়ার সম্ভাবনা থাকলে চাহিদা কমে যাবে।

৭. বিকল্প দ্রব্যের দামের পরিবর্তন: বিকল্প পণ্যের পরিবর্তনের ফলে কোন পণ্যের চাহিদার হ্রাস-বৃদ্ধি ঘটে। যেমন- চিনির দাম স্থির থেকে গুড়ের দাম বৃদ্ধি পেলে চিনির চাহিদা বৃদ্ধি পাবে। আবার গুড়ের দাম হ্রাস পেলে চিনির দাম হ্রাস পাবে এবং গুড়ের চাহিদা বেড়ে যাবে।

৮. সম্পদ বণ্টনের পরিবর্তনঃ সম্পদ বণ্টন সুষম হলে প্রয়োজনীয় পণ্যের চাহিদা বৃদ্ধি পায় এবং বিলাস পণ্যের চাহিদা হ্রাস পায়। কিন্তু সম্পদ বণ্টনে বৈষম্য থাকলে দেশে বিলাস পণ্যের চাহিদা বৃদ্ধি পায়।

৯. পরিপূরক পণ্যের দামের পরিবর্তন: পরিপূরক পণ্যের দাম পরিবর্তনের ফলে চাহিদার পরিবর্তন হয়। যেমন- কাগজের পরিপূরক পণ্য হল কালি ও কলম।

১০. সরকারি রাজস্ব নীতির পরিবর্তন: সরকারি রাজস্ব নীতির পরিবর্তনের ফলে চাহিনার পরিবর্তন হয়। অর্থাৎ কোন পণ্যের ওপর করারোপ করলে তার দাম বৃদ্ধির কারণে চাহিদা হ্রাস পায়। অপরদিকে, ভর্তুকি দিলে দাম হ্রাসের ফলে চাহিদা বৃদ্ধি পায়।

উপসংহার: উপরিউক্ত আলোচনার পরিশেষে আমরা বলতে পারি চাহিদার পরিবর্তন একটি নিত্তনৈমেত্তিক স্বাভাবিক ঘটনা। দেশের প্রচলিত নানা উপাদানের প্রভাবে এই চাহিলার পরিবর্তন হয় আর উপাদানগুলোকে একত্রে চাহিদা পরিবর্তনের কারণ বা উপাদান বলা যায়।