চাহিদা রেখা ডান দিকে নিম্নগামী হয় কেন?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চ্যাহদা রেখা কেন নিম্নগামী হয়?

উত্তর : ভূমিকা: চাহিদা বিধি অনুসারে, অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে দাম বাড়লে চাহিদার পরিমাণ কমে এবং দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে। দামের সাথে চাহিদার পরিমাণের এরূপ বিপরীত সম্পর্ক নির্দেশক যে চাহিদা রেখা পাওয়া যায় তা সাধারণত ডানদিকে নিম্নগামী হয়। দাম ও চাহিদার পরিমাণের বিপরীত সম্পর্কের কারণেই চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়। এখন দাম ও চাহিদার পরিমাণের বিপরীত সম্পর্কের কারণগুলো নিম্নে আলোচনা করা হলো।

১. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির কার্যকারিতা: মার্শালের উপযোগ তত্ত্ব অনুসারে ভোক্তার ভারসাম্য শর্ত হচ্ছে MU = P। অর্থাৎ MU বা P কমলে ভোগের পরিমাণ বা চাহিদা বাড়বে। আবার বিপরীতভাবে MU বা P বেশি হলে ভোগের পরিমাণ বা চাহিদার পরিমাণ কমবে। অর্থাৎ ভোগের সাথে প্রান্তিক উপযোগের সম্পর্ক বিপরীত- যা পক্ষান্ত রে চাহিদা বিধিকে নির্দেশ করে।

২. আয় প্রভাব: ভোক্তার আর্থিক আয় স্থির থেকে কোন দ্রব্যের দাম কমলে তার ক্রয় ক্ষমতা বা প্রকৃত আয় বৃদ্ধি পায় বলে ঐ দ্রব্যের চাহিদাও বৃদ্ধি পায়। আবার দাম বাড়লে তার ক্রয় ক্ষমতা বা প্রকৃত আয় হ্রাস পায় বলে চাহিদাও হ্রাস পায়। এভাবে প্রকৃত আয় প্রভাবের কারণেই মূলত দাম ও চাহিদার পরিমাণের সম্পর্ক বিপরীত।

৩. বিকল্প প্রভাব: ভোক্তার আর্থিক আয় স্থির থেকে কোন দ্রব্যের দাম কমলে ভোক্তা অপেক্ষাকৃত বেশি দামের বিকল্প দ্রব্যের পরিবর্তে আলোচ্য দ্রব্যটি বেশি পরিমাণে ক্রয় করে। আবার কোন দ্রব্যের দাম বাড়লে ভোক্তা উক্ত দ্রব্যের পরিবর্তে তার চেয়ে কম দামের বিকল্প দ্রব্য বেশি পরিমাণে ক্রয় করবে। যেমন- গুড়ের দাম বাড়লে ভোজা গুড়ের পরিবর্তে অধিক পরিমাণে চিনি ক্রয় করে। ফলে গুড়ের চাহিদা কমে যায়।

৪. প্রান্তিক ভোক্তার পরিবর্তন: কোন দ্রব্যের দাম কমলে অনেক নতুন ভোক্তা যারা পূর্বে দ্রব্যটি ক্রয় করতে সক্ষম ছিল না তারা দ্রব্যটি ক্রয় করবে। ফলে দ্রব্যটির মোট চাহিদা বৃদ্ধি পাবে। আবার, কোন দ্রব্যের দাম বাড়লে অনেক ভোক্তা যারা পূর্বে ঐ দ্রব্যটি কিনতো তাদের ক্রয় ক্ষমতা হারাবে। ফলে দ্রব্যটির মোট চাহিদা হ্রাস পাবে।

৫. চাহিদা বিধির প্রভাব : কোন নির্দিষ্ট দ্রব্যের দাম পরিবর্তনের ফলে চাহিদার পরিবর্তন ঘটে। দাম কমলে চাহিদা সম্প্রসারিত হয় এবং দাম বাড়লে চাহিদা সংকোচিত হয়। দাম ও চাহিদার এরূপ বিপরীত সম্পর্কের কারণে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।

৬. দাম প্রভাব: প্রতিটি দ্রব্যের নিজস্ব ক্রেতা থাকে। দাম কমলে নতুন ক্রেতা দ্রব্যটি ভোগ করতে থাকে। ফলে চাহিদা বাড়ে। আবার দ্রব্যটির দাম বাড়লে বর্তমান ক্রেতা ভোগ কমিয়ে দিবে। ফলে দ্রব্যের চাহিদা কমে যাবে। সুতরাং দাম প্রভাবে ক্রেতা কম বেশি ভোগ করে বলে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।

৭. ক্রেতার সংখ্যাঃ দ্রব্যের দাম কমলে বাজারে নতুন ক্রেতার আগমন ঘটে ফেলে চাহিদা বাড়ে। আবার দাম বাড়লে ক্রেতার সংখ্যাও কমে। ফলে চাহিদা কম। তাই ক্রেতার সংখ্যার হ্রাস-বৃদ্ধির কারণে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।

৮. ক্রয় ক্ষমতা বা সামর্থঃ কোন দ্রব্যের দাম বাড়লে তা অনেক ক্রেতা বা ভোক্তার ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়। ফলে তার সামগ্রিক চাহিদা কমে। আবার দাম কমলে অনেক ক্রেতা বা ভোক্তা তা ক্রয় করতে সক্ষম হয়। এভাবে দাম ও চাহিদার সম্পর্কের কারণে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী।

উপসংহার: উপরি উক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলতে পারি যে, বিভিন্ন দ্রব্যের দাম ও চাহিদার মধ্যে প্রভাব বিস্তার করে। দাম ও চাহিদার মধ্যে বিপরীত সম্পর্কের কারণে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।