চাহিদা বিধির প্রধান বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চাহিদা বিধির প্রধান প্রধান ধর্মগুলো লিখ।

উত্তর: চাহিদা বিধির বৈশিষ্ট্য: অন্যান্য সব কিছু অপরিবর্তিত থেকে দ্রব্যের দাম বাড়লে চাহিদা কমবে এবং দ্রব্যের দাম কমলে চাহিদা বাড়বে। দাম ও চাহিদার এরূপ সম্পর্ককে চাহিদা বিধি বলে। চাহিদা বিধি বিশেষণ করলে কতিপয় বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়।

নিম্নে চাহিদা বিধির প্রধান বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হল-

১. দাম ও চাহিদার সম্পর্ক বিপরীত মুখীঃ চাহিদা বিধির প্রধান বৈশিষ্ট্য হলো দাম ও চাহিদার মধ্যে সর্বদা সম্পর্ক বিপরীত মুখী। অর্থাৎ দ্রব্যের দাম বাড়লে চাহিদা কমে এবং দাম কমলে চাহিদা বাড়ে।

২. মূল্য স্বাধীন এবং চাহিদা অধীন পরিবর্তনশীলঃ চাহিদা বিধির দ্বিতীয় বৈশিষ্ট্য হলো মূল্য স্বাধীন এবং চাহিদা অধীন পরিবর্তনশীল। চাহিদা মূল্যের ওপর নির্ভরশীল কিন্তু মূল্য চাহিদার ওপর নির্ভরশীল নয়।

২. অন্যান্য অবস্থা অপরিববর্তিতঃ চাহিদা বিধির আরেকটি বৈশিষ্ট্য হলো অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকে। অন্যভাবে বলা যায় মূল্য ছাড়া চাহিদাকে প্রভাবান্বিত করতে অন্যান্য ক্ষেত্রে কোন পরিবর্তন হবে না।

৪. অন্তঃনিহিত কারণ: চাহিদা বিধি অনুযায়ী মূল্য ও চাহিদার মধ্যে বিপরীত মুখী সম্পর্কে নিম্নলিখিত অন্তঃনিহিত কারণে ঘটে থাকে। যেমন- (ক) আয় প্রভাব ও (খ) পরিবর্তন প্রভাব।

৫. ক্রেতার পছন্দ, অভ্যাস ও রুটি: ক্রেতার রুচি ও পছন্দ দ্রব্য সামগ্রি চাহিদা নির্ধারণ করে দেয়। ক্রেতার রুচি ও পছন্দের পরিবর্তন ঘটলে দ্রব্যের চাহিদার পরিবর্তন ঘটবে। এছাড়া ক্রেতার ভোগকর্ম সম্পর্কে অভ্যাসের পরিবর্তন ঘটলে দ্রব্যের চাহিদার পরিবর্তন ঘটবে।

৬. দ্রব্য ব্যবহারের পরিবর্তন। কোন দ্রব্যের দামের পরিবর্তনের ফলে এর ব্যবহারের পরিবর্তন হয় বলে চাহিদার পরিমাণে পরিবর্তন ঘটে।

উপরোউক্ত আলোচনার শেষে বলা যায় যে, চাহিদা বিধি উপরিউক্ত বিভিন্ন বৈশিষ্ট্যগুলো নিয়ে কাজ করে থাকে। যার ফলেই সাধারণত চাহিদা রেখা বাম থেকে ডান দিকে নিম্নগামী হয় অর্থাৎ-চাহিদা রেখা ঋণাত্মক হয়। তাই আমরা বলতে পারি দামের সাথে চাহিদার বিপরীত সম্পর্ক শুধু ঋণাত্মক চাহিদা রেখার মাধ্যমেই প্রকাশ করা যায়।