চাহিদা বিধি কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চাহিদা বিধির ধারণা দাও।
অথবা, চাহিদা বিধি বলতে কি বুঝ?

উত্তর: চাহিলা বিধিঃ কোন দ্রব্যের চাহিদার সাথে দামের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। দাম ও চাহিদার মধ্যে বে আপেক্ষিক বা ক্রিয়াগত সম্পর্ক বিদ্যমান তাকে চাহিদা বিধি বলে। সাধারণত কোন দ্রব্যের দাম বাড়লে চাহিদা হ্রাস পায় এং দাম কমলে চাহিদা বৃদ্ধি পায়। দাম ও চাহিদার মধ্যকার এ ক্রিয়াগত সম্পর্ক যে বিধির মাধ্যমে প্রকাশ করা হয় তাকে চাহিদা বিধি বলে। প্রত্যেক দ্রব্যের চাহিদা এর দামের উপর নির্ভরশীল। চাহিদা বিধি বলতে দামের সাথে চাহিদার এ নির্ভরশীলতাকেই বোঝায়। অন্যান্য অবস্থা (ক্রেতার আয়, রুচি, অন্যান্য দ্রব্যের দাম প্রভৃতি) অপরিবর্তিত থেকে’ দ্রব্যের দাম বাড়লে চাহিদার পরিমাণ কমে এবং দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে। দ্রব্যের দাম এবং চাহিদার পরিমাণের ক্রিয়াগত সম্পর্ককেই চাহিদা বিধি বলে।

অধ্যাপক মার্শাল বলেন, “অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে-কোন দ্রব্যের দাম কমলে তার চাহিদা বাড়বে আর দাম কমলে চাহিদা কমবে। এটাই হলো চাহিদা বিধি।”

সূচির সাহায্যে চাহিদা বিধি ব্যাখ্যাঃ

উপরের চাহিদা সূচিতে দেখা যাচ্ছে যে, দ্রব্যের দাম কমার ফলে চাহিদা বাড়ছে। যেমন- দ্রব্যের দাম যখন ৬ টাকা তখন চাহিদা ১একক, দাম কমে যথাক্রমে ৪ ও ২ টাকা হলে চাহিদা বেড়ে হয় ২ একক ও ৩. একক। এভাবে দাম কমতে থাকলে চাহিদাও ক্রমশ বাড়তে থাকে এবং বিপরীত ক্রমে দাম বাড়তে থাকলে চাহিদাও ক্রমশ কমতে থাকে।

চিত্রের সাহায্যে চাহিদা বিধির ব্যাখ্যা: OX অক্ষে চাহিদার পরিমাণ এবং OY অক্ষে দ্রব্যের দাম পরিমাপ করা হলো। দাম যখন OP চাহিদার পরিমাণ তখন OA. দাম যখন OP, চাহিদার পরিমাণ তখন OB এবং দাম যখন OP, চাহিদার পরিমাণ তখন OC। দাম এবং চাহিদার পরিমাণ নির্দেশক a, b এবং বিন্দু সংযোগ DD’ রেখাটি হল চাহিলা রেখা। এ চাহিদা রেখাটি ডানদিকে নিম্নগামী। অর্থাৎ এর ঢাল ঋণাত্মক বলে এটি দাম এবং চাহিদার বিপরীত সম্পর্ক প্রকাশ করে।

উপরিউক্ত আলোচনার পরিশেষে আমরা বলতে পারি দামের সাথে চাহিদার সম্পর্ককে চাহিদা বিধি বলে। অর্থাৎ- দামের উপর চাহিদার নির্ভরশীলতার সম্পর্ক যে অশেক্ষকের মাধ্যমে দেখানো হয় তাকে চাহিদা বিধি বলে।