অর্পিত ক্ষমতা প্রসূত আইন কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা,অর্পিত ক্ষমতা প্রসূত আইন বলতে কী বুঝ?
অথবা,হস্তান্তরিত আইন কাকে বলে?
অথবা, অর্পিত ক্ষমতা প্রসূত আইন ব্যাখ্যা কর।
অথবা, অপিত ক্ষমতা প্রসূত আইন সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও।

উত্তরঃ ভূমিকা: ব্রিটিশ আইনসভার অন্যতম একটি বৈশিষ্ট্য হলো অর্পিত ক্ষমতা প্রসূত আইন বা হস্তান্তরিত
আইন। সাংবিধানিক ক্রমবিবর্তনের ধারায় ব্রিটেনে পার্লামেন্টের ক্ষমতা ও প্রভাব হ্রাস পেয়েছে এবং পাশাপাশি ক্যাবিনেটের একনায়কত্ব প্রতিষ্ঠিত হয়েছে। ব্রিটেনের এ গুরুত্বপূর্ণ সাংবিধানিক পরিবর্তনের পিছনে অর্পিত ক্ষমতা প্রসূত আইন অন্যতম কারণ হিসাবে কাজ করেছে।

অর্পিত ক্ষমতা প্রসূত আইন বা হস্তান্তরিত আইন: আইনসভার সর্বাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো আইন প্রণয়ন করা।

এছাড়া যে শাসনব্যবস্থায় ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি গৃহীত হয়েছে সেখানে আইনসভার ভূমিকা আরো গুরুত্বপূর্ণ। তবে আইন প্রণয়ন আইনসভার সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ক্ষমতা হলেও সাম্প্রতিক পরিস্থিতি, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে আইনসভাকে বাধ্য হয়ে আইন প্রণয়নের সাথে যুক্ত কোন কোন ক্ষমতা শাসন বিভাগের হাতে নাস্ত করতে হচ্ছে। এক্ষেত্রে আইনসভা আইনের মূল কাঠামো ও নীতিগুলো নির্দিষ্ট করে দেয়। আর শাসন বিভাগ আইনসভা কর্তৃক নির্ধারিত আইনের মূল কাঠামোর মধ্য থেকে এবং নির্ধারিত মূলনীতিগুলোকে অনুসরণ করে আইনের ফাঁকগুলো পূরণ করে। আইনসভা কর্তৃক শাসন বিভাগকে আইন প্রণয়নের সাথে যুক্ত ক্ষমতা হস্তান্তরকে অর্পিত ক্ষমতা প্রসূত’ আইন বা হস্তান্তরিত আইন বলে।

Ivor Jennings এর মতে, “The power to make delegated legislation must grow in number as the scope of government power increases through the development of collectivism.”

উপসংহার: পরিশেষে বলা যায় যে, ক্রমবর্ধমান কাজের ভার এককভাবে আইনসভার পক্ষে বহন করা সম্ভব হয় না। এর অনিবার্য পরিণতি হিসাবে কাজের বোঝা হ্রাসের জন্য আইনসভাফে অর্পিত ক্ষমতা প্রসূত আইনের সাহায্য গ্রহণ করতে হয়। প্রকৃতপক্ষে অর্পিত ক্ষমতা প্রসূত আইন প্রত্যেক রাষ্ট্রে স্বীকৃতি পেয়েছে।