প্রথাগত বিধান বা শাসনতান্ত্রিক রীতিনীতি বলতে কী বুঝায়?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, প্রথাগত বিধান বা শাসনতান্ত্রিক রীতিনীতি কী?
অথবা, শাসনতান্ত্রিক রীতিনীতি সম্পর্কে ধারণা দাও।

উত্তরঃ ভূমিকা: ব্রিটেনের শাসনব্যবস্থার অন্যতম প্রধান উৎস হল প্রথাগত বিধান বা শাসনতান্ত্রিক রীতিনীতি। বস্তুত এ রীতিনীতির উপরই ইংরেজ জাতির শাসনব্যবস্থার মূলভিত্তি প্রতিষ্ঠিত। এজন্য Edmund Burke বলেছেন, “The convention is the motive power of the British constitution.” ব্রিটেনের অলিখিত শাসনতন্ত্রের একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে শাসনতান্ত্রিক রীতিনীতিগুলো ছড়িয়ে আছে। Prof. A.V. Dicey সর্বপ্রথম শাসতান্ত্রিক রীতিনীতি কথাটি ব্যবহার করেন। তবে তাঁর আগে J. S. Mill এগুলোকে ‘শাসনতন্ত্রের অলিখিত বিধি’ নামে আখ্যায়িত করেছিলেন। এককথায় ব্রিটেনের শাসনব্যবস্থায় প্রথাগত বিধান বা শাসনতান্ত্রিক রীতিনীতিগুলোর ভূমিকার গুরুত্ব অপরিসীম।

প্রথাগত বিধান: ব্রিটেনের শাসনব্যবস্থায় প্রথাগত বিধান বা শাসনতান্ত্রিক রীতিনীতি বলতে বুঝায়, সে দেশের শাসনব্যবস্থা সম্পর্কিত কতকগুলো অলিখিত নিয়ম পদ্ধতি, যা পারস্পরিক বুঝাপড়া ও চুক্তির মধ্য দিয়ে গড়ে উঠেছে এবং যা শাসন পরিচালনা কার্যে ব্যবহৃত সকল স্তরের জনগণ বাধ্যতামূলকভাবে মেনে নিয়েছে।

প্রামাণ্য সংজ্ঞা: বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী প্রথাগত বিধান সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হল:

Prof. A. V. Dicey বলেছেন, “দেশাচার হল রাজা তার অবারিত ক্ষমতা কিভাবে কার্যকর করবেন এর রীতিনীতি নির্ধারণ করার নিয়মাবলি।” (Conventions are rules for determining the mode in which the discretionary powers of the crown ought to be exercised.)

Prof. K. C. Wheare এর মতে, “শাসনতান্ত্রিক রীতিনীতি বলতে শাসনব্যবস্থা সম্পর্কিত সেসব নিয়ম পদ্ধতিকে বুঝায়, যেগুলো আইনের অংশ না হলেও বাধ্যতামূলকভাবে গৃহীত হয় ও দেশের রাজনৈতিক সংগঠনকে নিয়ন্ত্রণ করে এবং Prof. Ogg বলেছেন, “প্রথাগত বিধান হচ্ছে এমন কতিপয় অভ্যাস বা বুঝাপড়া, যেগুলো সরকারি কর্তৃপক্ষের
সুস্পষ্টভাবে শাসনব্যবস্থার একটি অংশে পরিণত হয়।”

পারস্পরিক সম্পর্ক এবং ক্রিয়াকলাপকে নিয়ন্ত্রণ করে।” (Conventions consist of understanding, practices and habits which controls the relations and operations of the public authorities.) মার্শাল ও মুডি বলেছেন, “Convention are non-legal rules regulating the way in which legal rules shall be applied.”

উপসংহার: সুতরাং উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, প্রথাগত বিধান হল কতকগুলো অলিখিত রীতিনীতি, অভ্যাস ও ঐতিহ্যের সমষ্টি, যা আদালত কর্তৃক বলবৎযোগ্য নয় অথচ জনগণ সেগুলো নিয়মিতভাবে মেনে চলে।