আইনের অনুশাসনের উৎপত্তি ও বিকাশ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আইনের অনুশাসনের উদ্ভব ও বিকাশ উল্লেখ কর।
অথবা, আইনের অনুশাসনের উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে তুমি কী জান? লিখ।

উত্তরঃ ভূমিকা: উদারনৈতিক গণতন্ত্রের সূতিকাগার হিসেবে পরিচিত ব্রিটেনের সংবিধানের একটি অন্যতম বৈশিষ্ট্য হল আইনের অনুশাসন (The Rule of Law)। আইনের অনুশাসন যদিও একটি প্রাচীন নীতি, তথাপি ব্রিটিশ সংবিধানেই সর্বপ্রথম আইনের অনুশাসন সাংবিধানিক মর্যাদা লাভ করে। ব্রিটিশ নাগরিকদের অধিকার ও স্বাধীনতার রক্ষাকবচ হল আইনের অনুশাসন। আইনের অনুশাসন বলতে আইনের সুপ্রতিষ্ঠিত প্রাধান্যকে বুঝায়। তাত্ত্বিক মহল বলেছেন, “In the eyes of the law, all persons whether big or small the highest capitalist or poor man are equal violating of law.” ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থায় আইনের অনুশাসন খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

আইনের অনুশাসনের উৎপত্তি ও বিকাশ: ব্রিটেনের আইনের অনুশাসন কতিপয় ঐতিহাসিক ঘটনা ও চুক্তির মাধ্যমে মূর্তরূপ লাভ করেছে। যেমন-

ক. সপ্তদশ শতাব্দীতে সরকারের স্বেচ্ছাচারী ক্ষমতার বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ হিসেবে Edward Coke বলেছিলেন, “ইংল্যান্ডের Common Law অবশ্যই রাজা বা রাণী ও শাসন বিভাগের উর্ধ্বে থাকবে।”

খ. ব্রিটেনে King Vs. Land Lord বিরোধ দেখা দিলে রাজ্য ভূস্বামীদের কতিপয় অধিকারের স্বীকৃতি দিতে বাধ্য হন, যা ঐতিহাসিক Magna Carta-১২১৫ নামে বিশ্বখ্যাত। প্রসঙ্গত উল্লেখ্য যে, এ Magna Carta-ই আইনের অনুশাসনের প্রথম সোপান। এটি ছিল “OA Protest against arbitary punishment.”

গ. সপ্তদশ শতাব্দীতে King Vs. Parliament দ্বন্দ্ব শুরু হলে ১৬৮৮ সালের গৌরবময় বিপ্লব এবং ১৬৮৯ সালের অধিকারের বিলের মাধ্যমে নিশ্চিত করা হয় যে, রাজা আইন ও পার্লামেন্টের অধীনে থাকবেন। এভাবে রাজার
ঐশ্বরিক ক্ষমতার বিপরীতে আইনের অনুশাসন প্রতিষ্ঠা লাভ করে এবং নাগরিক অধিকার রক্ষার গ্যারান্টিরূপে কাজ করে।

উপসংহার: আইনের অনুশাসন স্বৈরশাসনের বিরুদ্ধে জনগণের অধিকার আদায়ে এক বলিষ্ঠ ভূমিকা পালন করে থাকে। এ নীতি জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষায় ব্যাপকভাবে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করেছে। তাই নাগরিক অধিকারের সাথে আইনের শাসন ওতপ্রোতভাবে সম্পৃক্ত।