এককেন্দ্রিক সরকারের বৈশিষ্ট্য কী কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, এককেন্দ্রীক সরকারের প্রকৃতি উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা : “Unitarism is the habitual exercise of supreme legislature authority by one central power. এককন্দ্রিক শাসনব্যবস্থার সংবিধানের মাধ্যমে সকল ক্ষমতা কেন্দ্রের হাতে নাস্ত থাকে। এককেন্দ্রিক সরকারে কেন্দ্রীয় সরকার প্রাদেশিক সরকারকে ক্ষমতা অর্পন করে থাকে। আঞ্চলিক সরকার কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি মাত্র। এককেন্দ্রিক সরকারের বৈশিষ্ট্য কেন্দ্রীয় সরকারের রয়েছে কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য। নিম্নে এককেন্দ্রিক সরকারের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো-

১. কেন্দ্রীয় সরকারের প্রাধান্য একগ্রত সরকারের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো কেন্দ্রের প্রাধান্য। কেন্দ্রীয় সরকার সর্বময় ক্ষমতার অধিকারী। কেন্দ্র যতটুকু ক্ষমতা প্রদেশকে দেয় প্রাদেশিক সরকার ততটুকু ক্ষমতা ভোগ করে।

২.সুপরিবর্তনীয় সংবিধান এককেন্দ্রিক সরকারের সংবিধান সুপরিবর্তনীয় হয়। এই ধরনের সরকার ব্যবস্থায় সংবিধানের ধারা পরিবর্তন করা কোন স্থান ।

৩. দুর্বল বিচার বিভাগ এককেন্দ্রিক সরকার ব্যবস্থায় সাবিধানের প্রাধান্য অনুপস্থিত। এক্ষেত্রে কেন্দ্রীয় আইনসভার প্রাধান্য লক্ষ্য করা যায়। এর ফলে বিচার বিভাগ দুর্বল হয়ে পড়ে।

৪. কম ব্যবহণ এককেন্দ্রিক সরকার ব্যবস্থার সকল ক্ষমতা কেন্দ্রের হাতে থাকে এবং সকল কাজ কেন্দ্ৰীয় সরকারের মাধ্যমে সম্পাদন হয় বিধায় প্রশাসনিক বায় কম হয়। এককেন্দ্রিক সরকারের অন্যতম বৈশিষ্ট্য।

৩. প্রাদেশিক স্বায়ত্তশাসনের অভাব এককেন্দ্রিক সরকার ব্যবস্থায় প্রদেশকে কোন ক্ষমতা দেয়া হয় না। এমনকি অনেক সময় প্রদেশের স্বীকার করা হয়। কারণ কেন্দ্রীয় সরকার এদেশের কাজে অভিক্ষেপ করে।

উপসংহার : পরিশেষে বলা যায়, উপর্যুক্ত বৈশিষ্ট্য যখন কোন সরকার ব্যবস্থার দেখা যাবে তাকে আদা এসকেন্দ্রিক সরকার বলব। চর্চায় এককেন্দ্রিক সরকারের ক্ষমতার বিকেন্দ্রীকরণ একান্ত আবশ্যক।