রাষ্ট্রপতি শাসিত সরকার কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকার বলতে কী বুঝ?
অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকারের সংজ্ঞা দাও।
অথবা, রাষ্ট্রপতি শাসিত সরকার কাকে বলে?

উত্তর: ভূমিকা : শাসন বিভাগ ও আইন বিভাগের সম্পর্কের ভিত্তিতে সরকারকে দু’ভাগে ভাগ করা যায়। যথা : রাষ্ট্রপতি শাসিত সরকার, মন্ত্রিপরিষদ শাসিত সরকার। শাসন বিভাগ ও আইন বিভাগের মধ্যে ক্ষমতা স্বতন্ত্রীকরণের ভিত্তিতে
গঠিত হয় রাষ্ট্রপতি শাসিত সরকার। রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় শাসন বিভাগের শীর্ষে থাকেন একজন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি শাসিত সরকার: বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে রাষ্ট্রপতি শাসিত সরকারের সংজ্ঞা দিয়েছেন। নিয়ে
কতিপয় সংজ্ঞা তুলে ধরা হলো:

অধ্যাপক ওয়াল্টার বেজহর্ট বলেছেন, আইন ও শাসন সংক্রান্ত ক্ষমতার স্বাধীনতা যেমন রাষ্ট্রপতি শাসিত সরকারের একটি সুনির্দিষ্ট বৈশিষ্ট্য তেমনি সামজস্য বিধান এবং একত্রীকরণ হচ্ছে মন্ত্রিপরিষদ শাসিত সরকারের নীতি অধ্যাপক লিফক বলেছেন, “এ শাসনব্যবস্থার নাম রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থা হওয়া ঠিক নয় কেননা এ ব্যবস্থায় অনেক সময় প্রেসিডেন্ট পদবিতে কেউ নাও থাকতে পারে। আবার মন্ত্রিপরিষদ সরকারেও প্রেসিডেন্ট থাকতে পারে।যেমন- ভারত ও ফ্রান্সের শাসনব্যবস্থায় রয়েছে।” গিলক্রিস্ট এর ভাষায় “রাষ্ট্রপতি শাসিত সরকার হলো ঐ শাসনব্যবস্থা, যেখানে রাষ্ট্রের সর্বময় ক্ষমতা রাষ্ট্রপতির হাতে ন্যস্ত। রাষ্ট্রপতি তার কাজের জন্য আইন পরিষদের প্রভাবমুক্ত।”

প্রফেসর ডাইসির ভাষায় “In this system the present enjoys real powers of the government, he is not responsible to the legislature for his administration and it regards presidential government.” লর্ড ব্রাইস তার সংজ্ঞায় বলেছেন “Legislature are less dominated by party spirit under the presidential system then under the cabinet system.”

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, রাষ্ট্রপতি শাসিত সরকার হলো শাসন বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের নিয়ন্ত্রণমুক্ত সরকার ব্যবস্থা। এ সরকার ব্যবস্থায় রাষ্ট্রপতি নির্বাহী বিভাগের প্রধান।