নিয়মতান্ত্রিক সরকার বলতে কী বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, সাংবিধানিক সরকার কী?
অথবা, নিয়মতান্ত্রিক সরকার কী? অথবা, সাংবিধানিক সরকার বলতে কী বুঝ?

উত্তরা ভূমিকা : সাংবিধানিক বা নিয়মতান্ত্রিক সরকার বলতে আমরা সে ধরনের সরকারকে বুঝি, যা সংবিধানে সন্নিবেশিত নিয়মাবলি অনুসারে পরিচালিত হয়। এ সরকার সাংবিধানিক আইনকানুন মোতাবেক পরিচালিত হয় বলে কোন স্বৈরাচারের স্থান এতে নেই। সংবিধান নাগরিকগণের পূর্ণ বিকাশের জন্য যথার্থ পদক্ষেপ গ্রহণ করার ফলে এতে জনগণেরব্যক্তিত্ব বিকাশের উর্বর ক্ষেত্রও প্রস্তুত হয়ে থাকে সাংবিধানিক সরকার বা নিয়মতান্ত্রিক সরকার সাধারণ অর্থে নিয়মতান্ত্রিক বা সাংবিধানিক সরকার বলতে সংবিধানের প্রতি অনুগত বা সংবিধান অনুযায়ী পরিচালিত সরকারকেই বুঝায়। কিন্তু সূত্র অর্থে নিয়মতান্ত্রিক শাসনব্যবস্থা বলতে দেশের শাসকগণের ক্ষমতার উপর কার্যকর বাধানিষেধ আরোপের ব্যবস্থাকে বুঝায়। শুধু সংবিধান থাকলেই একটি দেশের সরকারকে সাংবিধানিক সরকার বলা যায় না। কারণ সংবিধান যদি সরকারের ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে কোন সীমাবদ্ধতা আরোপ না করে তাহলে সে সরকার সাংবিধানিক সরকার হতে পারে না। সাংবিধানিক সরকারের প্রকৃত অর্থই হচ্ছে, এটি আইনের দ্বারা পরিচালিত সরকার, ব্যক্তির ইচ্ছাধীন সরকার নয়।

প্রামাণ্য সংজ্ঞা : নিয়মতান্ত্রিক বা সাংবিধানিক সরকারের সংজ্ঞা দিতে গিয়ে বিভিন্ন মনীষিগণ যেসব মন্তব্য করেছেন তা নিম্নে দেয়া হলো:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট উড্রো উইলসনের মতে, ক্ষমতাকে প্রয়োগ করে, সে সরকারকে সাংবিধানিক সরকার বলে“ব্যক্তিস্বাধীনতা সংরক্ষণের জন্য যে সরকার তারএ সম্পর্কে উইলোবি বলেছেন, “আইনের অনুগত ও আইন দ্বারা সীমাবদ্ধ সরকারকে সাংবিধানিক সরকার বলে।

অধ্যাপক কে. সি. ইয়ার বলেছেন, “কেবল সংবিধানকে অনুসরণ করে চললেই সাংবিধানিক বা নিয়মতান্ত্রিক সরকার বলা হয় A Dictionary of Social Science এ বলা হয়েছে, “সাংবিধানিক সরকার বলতে কোন রাজনৈতিক সমাজের কর্তৃত্বশালী শাসকদের উপর কার্যকর নিয়ম প্রণালীবদ্ধ বাধানিষেধ আরোপণের ব্যবস্থাকে বুঝায়।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, সাংবিধানিক সরকার হলো আইনের দ্বারা নিয়ন্ত্রিত এবং আইনের প্রতি অনুগত সরকার ব্যবস্থা।