যুক্তরাষ্ট্রীয় সরকার কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বুঝায়?
অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের সংজ্ঞা দাও।

উত্তরঃ ভূমিকা : “Federal state is one in which part of the authority and power is vested in a central institution deliberately constituted by an association of local areas. [Prof. H. Finer, The Theory and Political of Modern Government, P-112] আধুনিক সরকারের শ্রেণিবিভাগের মধ্যে যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা অন্যতম। যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় এমনভাবে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের মধ্যে ক্ষমতা বণ্টিত হয়, যেন উভয় সরকারই স্ব-স্ব এলাকায় সম্পূর্ণ স্বাধীনভাবে কার্যসম্পাদন করতে পারে। সাংবিধানিকভাবে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার নিজ নিজ শাসনকার্য পরিচালনা করে এবং কেউ কারো কাজে হস্তক্ষেপ করে না। আধুনিক বিশ্বের অনেক দেশেই যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রচলিত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড এর উৎকৃষ্ট উদাহরণ। যুক্তরাষ্ট্রীয় সরকার : যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে এমন একটি সরকার ব্যবস্থাকে বুঝায়, যেখানে সংবিধান কর্তৃক কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের মধ্যে ক্ষমতা বণ্টন করা হয়। যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় উভয় প্রকার সরকারই স্বাধীনভাবে ক্ষমতা প্রয়োগ করতে পারে।

শাব্দিক অর্থে যুক্তরাষ্ট্রীয় সরকার : ইংরেজি ‘Federation’ শব্দের বাংলা প্রতিশব্দ যুক্তরাষ্ট্র। ‘Federation’ শব্দটি ল্যাটিন শব্দ ‘Foedus’ থেকে এসেছে। এর অর্থ হচ্ছে ‘সন্ধি’ বা ‘মিলন’। সুতরাং শাব্দিক অর্থে কতকগুলো স্বাধীন রাষ্ট্রের মধ্যে সন্ধি বা মিলনের ফলে যে নতুন রাষ্ট্রের সৃষ্টি হয় তাকে যুক্তরাষ্ট্র বলে।

প্রামাণ্য সংজ্ঞা : যুক্তরাষ্ট্রীয় সরকারের যথার্থ সংজ্ঞা নিরূপণ করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে যুক্তরাষ্ট্রীয় সরকারকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো। অধ্যাপক জে. এ. কোরি (Prof. J. A. Corry) বলেছেন, “যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা এক দ্বৈত ধরনের সরকার, যা বিভিন্নতার সাথে ঐক্যের সমন্বয়সাধন উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত। এটিকে দ্বৈত সরকার বলার কারণ হলো এতে কেন্দ্রীয় এবং প্রাদেশিক সরকারের অস্তিত্ব স্বীকৃত ও সমভাবে প্রযোজ্য।” (Federalism is a dual form of government calculated to reconcile unity with government calculated to reconcile unity with diverity.) অধ্যাপক এ. ভি. ডাইসি ( Prof, A. V. Dicey) বলেছেন, যুক্তরাষ্ট্রীয় সরকার এমন একটি রাজনৈতিক কৌশল, যেখানে জাতীয় সংহতি ও অঙ্গরাজ্যের সমন্বয়সাধন সম্ভব” (Federation is a political contrivance intended toreconcile national unity with the maintenance of states rights.)

[Prof. A. V. Dicey, Introduction to the Study of the Law of the Constitution, London: MacMillan
and Co. 1902, P-157]

সি. এফ. স্ট্রং (C. F. Strong) বলেছেন, “যুক্তরাষ্ট্রীয় সংবিধান জাতীয় সার্বভৌমত্বের এবং অঙ্গরাষ্ট্রের সার্বভৌমত্ব আপাতত অসমন্বয়মূলক স্বার্থসমূহের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা মাত্র।” (A federal constitution attempts to
reconcile the apparently irriconcilible claims of national sovereignty and state sovereignty.)

Prof. K. C. Wheare এর মতে, “In a federal constitution the power of government are divided

between a government for the whole country and government for parts of the country in such a way that each government is legally independent with its sphere.”
[Prof. K. C. Wheare, Modern Constitutions, P-62]

রাষ্ট্রবিজ্ঞানী জিম্যান (Freeman) এর মতে, যুক্তরাষ্ট্রের প্রকৃত রূপ এই যে, তা অন্যান্য রাষ্ট্রের তুলনায় একক ভাই গঠন করে, কিন্তু অভ্যন্তরীণ রাষ্ট্রের প্রেক্ষিতে অনেক রাষ্ট্রের রূপ পরিগ্রহ করে।

উপসংহার: উপযুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, যে সরকার ব্যবস্থার কেন্দ্র ও প্রদেশের মধ্যে ক্ষমতা শাসনতন্ত্র নির্দিষ্ট করে দেয় এবং উভয় সরকার স্বাধীনভাবে নিজ নিজ ক্ষেত্রে শাসনকার্য পরিচালনা করে ও স্বাস্থ্য ক্ষ ভোগ করে তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে।