গণতন্ত্রের সাফল্যের শর্তগুলো কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, কীভাবে গণতন্ত্রকে সফল করা যায়?
অথবা,গণতন্ত্রের সাফল্যের শর্তাবলি উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা : আধুনিক বিশ্বে গণতন্ত্র একটি সর্বজন স্বীকৃত শাসনব্যবস্থা। আদর্শ হিসেবে গণতান্ত্রিক শাসনব্যবস্থা যে গ্রহণযোগ্য সে বিষয়ে সন্দেহের কোন অবকাশ নেই। গণতান্ত্রিক শাসনব্যবস্থার শ্রেষ্ঠত্ব সম্পর্কে ঐকমতা থাকলেও গণতন্ত্রের সাফল্য এমনি এমনি আসে নি। গণতন্ত্রের সঠিক ও সার্থক প্রয়োগ কতকগুলো শর্তের উপর নির্ভরশীল।

গণতন্ত্রের সাফল্যের শর্তাবলি: নিম্নে গণতন্ত্রের সাফল্যের শর্তাবলি আলোচনা করা হলো :

১. গণতান্ত্রিক পরিবেশ : মানুষের ব্যক্তিস্বাধীনতার পরিপূর্ণ বিকাশের উপযোগী পরিবেশই হলো গণতান্ত্রিক পরিবেশ। এর জন্য প্রয়োজন সকল সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকারের সংরক্ষণ। কেননা সামাজিক অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্য গণতন্ত্রের সমাধি রচনা করে।

২. আইনের শাসন : গণতন্ত্রের সফলতার পূর্বশর্ত হলো আইনের শাসন প্রতিষ্ঠা। আইনের চোখে সাবাইকে সমানভাবে দেখতে হবে। তাহলে গণতন্ত্র সফল হবে।

৩. উপযুক্ত শিক্ষা : শিক্ষার ব্যাপক বিস্তারকে গণতন্ত্রের সাফল্যের হামন্ত্র হিসেবে গণ্য করা হয়। গণত হলো সংখ্যাগরিষ্ঠের শাসন। আর জনগণ যদি অধিকাংশ অশিক্ষিত হয় তাহলে তাদের পক্ষে যোগ্য প্রতিনিধি নির্বাচন সম্ভব বর্গ হয়।

৪. ক্ষমতার বিকেন্দ্রীকরণ গণতন্ত্রের সফলতার জন্য ক্ষমতার বিকেন্দ্রীকরণ দরকার। কেননা, ক্ষমতার বিকেন্দ্রীকরণ হলে জনগণ ব্যাপকভাবে রাজনৈতিক এবং প্রশাসনিক কাজে অংশগ্রহণের সুযোগ পায়।

৫. গণতান্ত্রিক ঐতিহ্য : গণতন্ত্রের সফলতার জন্য গণতান্ত্রিক ঐতিহ্যের প্রয়োজন রয়েছে শাসনব্যবস্থার স্বরূপ ও সার্থকতা সঠিকভাবে অনুধাবন করার ক্ষেত্রে গণতান্ত্রিক ঐতিহ্য জনসাধারণকে সাহায্য করে।

উপসংহার : পরিশেষে বলা যায়, গণতন্ত্র বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় শাসন ব্যবস্থা। তাই গণতন্ত্রের সফলতার জন্য যেসব শর্তের কথা উল্লেখ করা হলো সেগুলো সঠিকভাবে বাস্তবায়ন করাতে পারলে গণতন্ত্রের সুফল পাওয়া যাবে