সরকারের সমস্যা সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, সরকারের কয়েকটি সমস্যা উল্লেখ কর।
অথবা,সরকারের সমস্যাবলি কী কী উল্লেখ কর।

উত্তর: ভূমিকা: রাষ্ট্রীয় ব্যবস্থাপনা সরকারের একটি গুরুত্বপূর্ণ বিষয়। সরকার জনগণকে নির্বাচিত করে গঠিত হয় এবং জনগণের স্বার্থে কাজ করে। আর কাজ করতে গিয়ে সরকার নানা সমস্যার সম্মুখীন হয়।

সরকারের সমস্যা: আলোচনার সুবিধার্থে আমরা সরকারের সমস্যাগুলোকে তিন ভাগে ভাগ করতে পারি।আলোচিত:

যথা:
১. রাজনৈতিক বিষয়;
২. অর্থনৈতিক সমস্যা।
৩. সামাজিক সমস্যা নীচে সরকারের সমস্যা সম্পর্কে

রাজনৈতিক সমস্যা: সরকারের রাজনৈতিক সমস্যার মধ্যে রাজনৈতিক অংশগ্রহণের সমস্যা ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। অর্থাৎ রাজনৈতিক অংশগ্রহণের জন্য জনগণের মধ্যে কোনো আগ্রহ পরিলক্ষিত হয় না। তাছাড়া দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রেই রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। সুষ্ঠু নির্বাচনে অনেক সময় বাধা সৃষ্টি হয়। তাছাড়া অনেকেরই রাজনৈতিক সচেতনতা নেই।

অর্থনৈতিক সমস্যা: সরকারের অর্থনৈতিক সমস্যা কখনও কখনও ব্যাপক হয়। অর্থাৎ অর্থনৈতিক ক্ষেত্রে সঠিক পরিকল্পনার অভাব। কাঁচামালের অভাবে প্রায়ই অর্থনৈতিক সমস্যা ব্যাপক আকার ধারণ করে। তাছাড়া পুঁজির অভাব অর্থনৈতিক কর্মকাণ্ডকে ব্যাহত করে। অর্থনৈতিক সমস্যার মধ্যে শিল্প ঋণের অভাব ও যোগাযোগ সমস্যা অন্যতম প্রধান সমস্যা।

সামাজিক সমস্যা: সরকারেরও কিছু সামাজিক সমস্যা রয়েছে। যেমন অনেক সময় সরকার সঠিক শিক্ষা দিতে ব্যর্থ হয়, ফলে দেশ শিক্ষার ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকে এবং ধর্মীয় কুসংস্কারের কারণে একটি দেশ কখনোই উন্নতি করতে পারে না।

উপসংহার: অবশেষে, সরকারের উল্লেখিত সমস্যাগুলো যদি দূর করা যায়, তাহলে সত্যিই সরকার জনস্বার্থে কাজ করতে পারেন।