সংবিধানের উৎসসমূহের সংক্ষেপে বিবরণ দাও ।

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, সংবিধানের উৎসসমূহ তুলে ধর।
অথবা, সংবিধানের উৎসসমূহ কী কী? অথবা, সংবিধানের উৎসসমূহ উল্লেখ কর।

উত্তরা: ভূমিকা : সংবিধান হচ্ছে কোন রাষ্ট্রের সর্বোচ্চ আইন যা অন্যান্য আইন এবং সরকারকে নিয়ন্ত্রণ পরিচালনা করে। প্রতিটি স্বাধীন দেশের জন্য সংবিধান অত্যাবশ্যক। আর একটি ভালো সংবিধানের মাধ্যমেই জনগণের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটে এবং শাসক শাসিতের সম্পর্ক নির্ণীত হয়।

সংবিধানের উৎস: যে উৎসগুলো সংবিধান প্রণয়নে সহায়তা করে তাদেরকে সংবিধানের উৎস বলে। সংবিধানের উৎসগুলো নিচে দেওয়া হলো:

১. প্রচলিত রীতিনীতি এবং শিষ্টাচারগুলি বিভিন্ন প্রথা, রীতিনীতি, আচার ইত্যাদি আইনের মতো আদালত দ্বারা প্রয়োগযোগ্য নয় তবে প্রতিটি দেশের শাসনে তাদের একটি দুর্দান্ত ভূমিকা রয়েছে।

২. মৌলিক দলিল: বিশ্বের অধিকাংশ দেশের সংবিধান লিখিত নথির একটি সেট। সংবিধানে প্রায় সবই লেখা আছে। ১৭৮৭ সালে, জর্জ ওয়াশিংটনের সভাপতিত্বে ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত সম্মেলনের প্রস্তাবের ভিত্তিতে আমেরিকান সংবিধান একটি নথি হিসাবে রচিত হয়েছিল।

৩. সংবিধিবদ্ধ আইন: সংবিধানে ১৮৩২ , ১৮৬৭ এবং ১৮৮৪-১৮৮৫ সালের ভোটের অধিকার সংস্কার আইনের সম্প্রসারণ, ১৯১১ এবং১৯৪৯ সালের সংসদের ক্ষমতা আইনের মতো বেশ কয়েকটি বিধিবদ্ধ বিধান রয়েছে।ইত্যাদি ব্রিটিশ সংবিধানের উৎস হিসেবে বিবেচিত।

৪. সনদ: নাগরিক অধিকার সুরক্ষা এবং রাজনৈতিক অধিকারের বিলোপের জন্য গৃহীত সনদগুলি সংবিধানের জন্য গুরুত্বপূর্ণ উত্স উদাহরণস্বরূপ, বিল অফ রাইটস, রিফর্ম অ্যাক্ট ইত্যাদি ব্রিটিশ সংবিধানে উল্লেখযোগ্য অবদান রাখে।

৫. গণপরিষদ: গণপরিষদকে কখনও কখনও সংবিধানের উৎস বলা হয়। যেমন বাংলাদেশের গণপরিষদ খসড়া গঠনের জন্য একটি খসড়া সংবিধান কমিটি গঠন করে।

৬. কমন ল (Common Law) যে সমস্ত প্রথা বা প্রথা বহুকাল ধরে প্রচলিত ছিল, পরবর্তীতে সেগুলি বিভিন্ন স্তর ও যুগ অতিক্রম করে সাধারণ আইনে পরিণত হয়েছে। ব্রিটিশ সংবিধানের একটি প্রধান উৎস হল সাধারণ আইন।

উপসংহার: পরিশেষে বলা যায়, একটি গণতান্ত্রিক ও কল্যাণমূলক রাষ্ট্রে সংবিধান জাতির পথপ্রদর্শক। এটি সরকারী ব্যবস্থার নিয়ন্ত্রক হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উল্লেখিত উৎসগুলো সংবিধানের মূল উৎস। বিভিন্ন প্রেক্ষাপটে এসব সূত্রের ওপর ভিত্তি করে সংবিধান প্রণীত হয়।