একটি রাষ্ট্রের পৌণ উপাদানসমূহ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা: মানুষ সামাজিক জীব। তাই তারা সাম্প্রদায়িকভাবে বসবাস করে। আর রাষ্ট্র হলো মানুষের সর্বোচ্চ রাজনৈতিক প্রতিষ্ঠান। এটি সমাজের পাশাপাশি রাষ্ট্রের সমগ্র জীবনযাত্রার সাথে সম্পর্কিত।রাষ্ট্রবিজ্ঞানের আলোচনায় রাষ্ট্রের উপাদানের আলোচনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাজ্যের মাধ্যমিক উপাদান: রাষ্ট্রের মাধ্যমিক উপাদানগুলি নীচে আলোচনা করা হয়েছে:

১. রাষ্ট্রের একটি উপাদান। রাষ্ট্রের অভ্যন্তরীণ পরিবর্তন হলেও রাষ্ট্রের পরিবর্তন সম্ভব নয়। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্র প্রতিষ্ঠার আগে সার্বভৌম রাষ্ট্র একটি ক্রান্তিকালীন রাষ্ট্রে পরিণত হয়। অর্থাৎ রাষ্ট্রের রূপান্তর এটা ঘটেছিল কিন্তু রাষ্ট্রীয়তা লোপ পায়নি। আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীরা মনে করেন যে রাষ্ট্র স্থিতিশীল নয় তাকে রাষ্ট্র বলা যায় না। কিন্তু মার্কসবাদীরা চিরন্তন মনে করেন না।

২. স্বীকৃতি: একটি রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত হতে, প্রতিটি রাষ্ট্রকে অবশ্যই অন্যান্য রাষ্ট্র এবং জাতিসংঘের স্বীকৃতি পেতে হবে। জাতিসংঘ কর্তৃক স্বীকৃত না হলে একটি রাষ্ট্র স্থায়ী রাষ্ট্রের মর্যাদা পায় না।১৯৪৯ সালে ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে চীন একটি রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে রাষ্ট্র হিসেবে এর কোনো মর্যাদা ছিল না। ১৯৭১ সালে জাতিসংঘ কর্তৃক স্বীকৃতির পর চীন আন্তর্জাতিক মর্যাদা লাভ করে। তাছাড়া বর্তমানে তাইওয়ান স্বাধীন,
যদিও এটি একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে দাবি করে, তবে চীন এবং জাতিসংঘের স্বীকৃতি না পাওয়ার কারণে এটি একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে আবির্ভূত হতে পারেনি।

৩. সমতা: যখন একটি রাষ্ট্র একটি স্বাধীন ও সার্বভৌম প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃত হয়, তখন প্রতিটি রাষ্ট্রের নিজস্ব অধিকার থাকে আসরের ক্ষমতা আছে। একটি রাষ্ট্র যখন স্বাধীনতা লাভ করে, তখন তার সমান অধিকার, প্রভাব ও প্রতিপত্তি অর্জনের অধিকার থাকে, তা ছোট হোক বা বড় হোক।

উপসংহার: উপরোক্ত আলোচনার পর বলা যায়, রাষ্ট্র মানুষের জন্য সবচেয়ে প্রয়োজনীয় প্রতিষ্ঠান।থানা সরকার রাষ্ট্র গঠনের একটি অপরিহার্য উপাদান। রাষ্ট্রকে একটি বিমূর্ত ধারণা এবং সরকারকে এর কংক্রিট রূপ হিসাবে বিবেচনা করা হয়। যেহেতু রাষ্ট্র ভিন্ন ভিন্ন, অন্যদিকে, বাস্তবে সরকার বিভিন্ন ধরনের হতে পারে। কিন্তু সরকার ছাড়া এটা চলতে পারে না। সংক্ষেপে, রাষ্ট্রের অস্তিত্বের জন্য রাষ্ট্রের প্রতিটি উপাদান গুরুত্বপূর্ণ।